লন্ডন, নেতৃস্থানীয় এনআরআই শিল্পপতি লর্ড স্বরাজ পল, উলভারহ্যাম্পটন বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর হিসাবে, ব্যবসায় প্রশাসনে পরিষেবার জন্য তাঁর ছেলে আকাশ পলকে সম্মানসূচক ডক্টরেট প্রদান করেছেন।

ইউকে-ভিত্তিক ক্যাপারো গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজের 93 বছর বয়সী প্রতিষ্ঠাতা বলেছিলেন যে তার ছেলের সম্মানটি বছরের পর বছর ধরে কোম্পানির ভাগ্য, বিশেষত ভারতে এর বিনিয়োগ এবং আগ্রহের প্রতি তার উত্সর্গের স্বীকৃতিস্বরূপ।

রবিবার লন্ডন চিড়িয়াখানায় এক অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ইব্রাহিম আদিয়া আকাশ পলকে আনুষ্ঠানিক পোশাক ও সম্মাননাপত্র প্রদান করেন। 26 বছর ধরে উলভারহ্যাম্পটন বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করা লর্ড পল বলেন, "আমার ছেলে 1982 সাল থেকে ক্যাপারোতে আমার সাথে কাজ করেছে।"

"আকাশ 1992 সালে ক্যাপারো গ্রুপের সিইও নিযুক্ত হন। এই সময়ে, তিনি যুক্তরাজ্য, ইউরোপ, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতে ক্যাপারোর বৃদ্ধির কৌশলকে এগিয়ে নিয়েছিলেন, সেইসাথে ক্ষমতা সম্প্রসারণ এবং যুক্তরাজ্যে কোম্পানিগুলির মুনাফা বৃদ্ধি করেন এবং এর সভাপতি ছিলেন। ক্যাপারো অটোমোটিভ এস্পানা, স্পেন এবং এক্সিকিউটিভ বোর্ড, বুল মুজ টিউব, ইউএসএ,” তিনি বলেন।

তার গ্রহণযোগ্য বক্তৃতায়, আকাশ পল বলেছিলেন যে তিনি এই সম্মান পেয়ে "গভীরভাবে নম্র এবং গভীরভাবে সম্মানিত"।

"সম্ভবত, আমিই একমাত্র স্নাতক যে তার বাবার কাছ থেকে ডিগ্রী পেয়েছি, স্বাধীনভাবে বিশ্ববিদ্যালয় বোর্ড দ্বারা অনুমোদিত, অবশ্যই আমি যোগ করতে পারি," আকাশ পল বলেছিলেন, যিনি স্ত্রী নিশা এবং ছেলে আরুশের সাথে ছিলেন।

অনুষ্ঠানে উৎপাদন ও স্থাপত্যে অবদানের জন্য মরণোত্তর টমাস অ্যান্থনি মড্রোস্কিকে এবং স্টিফেন স্মিথকে সম্মানসূচক ফেলোশিপ প্রদান করা হয়।

লন্ডন চিড়িয়াখানার অন্যতম প্রধান হিতৈষী হিসেবে, একজন আবেগপ্রবণ লর্ড পল তার পরিবারের জন্য বিশেষ স্মৃতির প্রতিফলন ঘটিয়েছেন কারণ তিনি তার প্রয়াত কন্যা অম্বিকা, পুত্র অঙ্গদ এবং স্ত্রী অরুণাকে শ্রদ্ধা জানিয়েছেন। তিনি বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ আর্কিটেকচার অ্যান্ড বিল্ট এনভায়রনমেন্টকে তার প্রয়াত স্ত্রীর স্মরণে লেডি অরুণা স্বরাজ পল বিল্ডিং হিসাবে নামকরণ করাকে স্বাগত জানিয়েছেন, যিনি 2022 সালে মারা গিয়েছিলেন।