নয়াদিল্লি, আন্তর্জাতিক হকিতে ভারতকে ধারাবাহিকভাবে বিজয়ী শক্তি হতে হলে, মাঠের লক্ষ্য বাড়াতে হবে, অলিম্পিক গেমসে দলের টানা দ্বিতীয় ব্রোঞ্জ জয়ের পর বেশ কয়েকজন বর্তমান ও প্রাক্তন খেলোয়াড় জোর দিয়েছিলেন৷

আর কিছু বলবেন না, চীনের হুলুনবুইরে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিতে সাড়া জাগিয়েছে, রেকর্ড পঞ্চমবারের মতো শিরোপা জিততে পুরো ইভেন্টে অপরাজিত থেকেছে।

এবং এই অবিশ্বাস্য অভিযানে, হরমনপ্রীত সিং এবং তার লোকেরা টুর্নামেন্টে মোট 26টি অন-টার্গেট স্ট্রাইকের মধ্যে 18টি ফিল্ড গোল করেছেন।

প্যারিসের অলিম্পিক অভিযান থেকে এটি একটি উল্লেখযোগ্য উন্নতি ছিল যেখানে ভারত মোট 15টি গোল করেছিল যার মধ্যে মাত্র তিনটি মাঠের প্রচেষ্টা থেকে এসেছিল।

যারা আরও ফিল্ড গোলের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন তাদের মধ্যে ছিলেন পি আর শ্রীজেশ, তাবিজ গোলরক্ষক যিনি গেমসের পরে এটিকে ছেড়ে দিয়েছিলেন।

ভারতের প্রধান কোচ ক্রেইগ ফুলটন এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য অপেক্ষাকৃত তরুণ দলকে মাঠে নামিয়েছেন, মনদীপ সিং, গুরজন্ত সিং এবং ললিত কুমার উপাধ্যায়ের মতো অভিজ্ঞ ফরোয়ার্ডদের বিশ্রাম দিয়েছেন।

প্যারিস স্কোয়াডের একমাত্র দুই স্ট্রাইকার যারা তাদের জায়গা ধরে রেখেছেন তারা হলেন অভিষেক এবং সুখজিৎ সিং। সাবেক জুনিয়র দলের অধিনায়ক উত্তম সিং, অরাইজিৎ সিং হুন্দাল এবং গুরজোত সিং-এর মতো তরুণদের রক্তে ড্রাফট করেছেন ফুলটন।

এবং নতুন লট হতাশ করেনি।

প্রকৃতপক্ষে, তরুণ ফরোয়ার্ডলাইন 11টি ফিল্ড গোল করেছেন।

যেখানে উত্তম টুর্নামেন্টে চারবার নেট খুঁজে পেয়েছেন -- মাঠের প্রচেষ্টা থেকে তিনটি এবং একটি পরোক্ষ পেনাল্টি কর্নার থেকে, হুন্দাল (3), সুখজিৎ (3) এবং অভিষেক (2)ও প্রধান কোচ ফুলটনের আনন্দের জন্য তাদের কিছুটা করেছেন।

যদি তা যথেষ্ট না হয়, সবচেয়ে হৃদয়গ্রাহী পারফরম্যান্স ছিল অধিনায়ক এবং ড্র্যাগ-ফ্লিকার হরমনপ্রীত (2) এবং ডিফেন্ডার জুগরাজ সিং (1), যারা মাঠে গোলও করেছিলেন।

হরমনপ্রীত টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ স্কোরার হিসেবে চীনের জিহুন ইয়াং (9) এর পরে সাতটি স্ট্রাইক নিয়ে শেষ করেছেন, যার মধ্যে পাঁচটি পেনাল্টি কর্নার থেকে এসেছে।

জুগরাজও দুটি গোল করেছেন - একটি পেনাল্টি কর্নার থেকে এবং অন্যটি একটি বিরল ফিল্ড গোল যা মঙ্গলবার স্বাগতিক চীনের বিরুদ্ধে ভারতকে 1-0 গোলে শিরোপা জিতেছিল।

ভারতীয় কোচিং স্টাফদের আনন্দের জন্য, তরুণ মিড-ফিল্ডার রাজ কুমার পাল টুর্নামেন্টে উজ্জ্বলভাবে জ্বলে উঠেছেন, তিনটি ফিল্ড গোল করেছেন এবং ডিফেন্ডার জারমানপ্রীত সিংও একইভাবে একবার জাল খুঁজে পেয়েছেন।

ছয় দলের প্রতিযোগিতায় ভারত সর্বোচ্চ ২৬টি গোল করেছে, তারপরে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান (18), কোরিয়া (17), মালয়েশিয়া (17), জাপান (15) এবং চীন (10)।

এটি একটি উল্লেখযোগ্য উন্নতি ছিল এবং আগামী টুর্নামেন্টগুলিতে এই প্রবণতা অব্যাহত রাখার জন্য ফুলটন আশাবাদী।