নয়াদিল্লি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই মাসের শেষের দিকে মার্কিন যুক্তরাষ্ট্রে কোয়াড সামিটে মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান এবং অস্ট্রেলিয়ার নেতাদের সাথে যোগ দিতে চলেছেন কারণ প্রভাবশালী গোষ্ঠীটি ইউক্রেনের পরিস্থিতি সহ বৈশ্বিক চ্যালেঞ্জগুলিকে চাপ দেওয়ার বিষয়ে চিন্তাভাবনা করতে পারে৷

মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনের নিজ শহর ডেলাওয়্যারে উইলমিংটনে 21 সেপ্টেম্বর শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হতে পারে, বিষয়টির সাথে পরিচিত ব্যক্তিরা জানিয়েছেন।

হাই-প্রোফাইল শীর্ষ সম্মেলনের তারিখ এবং স্থান সম্পর্কে এখনও কোনও আনুষ্ঠানিক ঘোষণা নেই। এই বছর কোয়াড সামিট আয়োজন করার পালা ভারতের। যাইহোক, গ্রুপিং নেতারা একটি আঁটসাঁট ক্যালেন্ডারের সীমাবদ্ধতার পরিপ্রেক্ষিতে সবার জন্য সুবিধাজনক স্থানে শীর্ষ সম্মেলন করার সিদ্ধান্ত নিয়েছে।

নতুন পরিকল্পনা অনুযায়ী, ভারত আগামী বছর কোয়াড সামিট আয়োজন করবে বলে আশা করা হচ্ছে।

মোদি, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ এবং তার জাপানি প্রতিপক্ষ ফুমিও কিশিদা বিশ্ব নেতাদের মধ্যে রয়েছেন যারা 22 এবং 23 সেপ্টেম্বর নিউইয়র্কে জাতিসংঘের ভবিষ্যতের শীর্ষ সম্মেলনে যোগ দিতে মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্রমণ করছেন৷

কোয়াড সামিট ইউক্রেনের সংঘাত সহ বিশ্বের বিভিন্ন গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জের মুখোমুখি হওয়ার পাশাপাশি ইন্দো-প্যাসিফিকের সদস্য দেশগুলির মধ্যে সহযোগিতা বাড়ানোর দিকে মনোনিবেশ করবে।

জুলাই মাসে, কোয়াড সদস্য দেশগুলির পররাষ্ট্রমন্ত্রীরা টোকিওতে ইন্দো-প্যাসিফিকের সামগ্রিক সহযোগিতা বাড়ানোর উপর দৃষ্টি নিবদ্ধ করে বিস্তৃত আলোচনা করেছেন।

চীনের কাছে একটি উচ্চস্বরে এবং স্পষ্ট বার্তায়, কোয়াড পররাষ্ট্র মন্ত্রী পর্যায়ের বৈঠকটি একটি মুক্ত ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিকের প্রতি গ্রুপিংয়ের দৃঢ় প্রতিশ্রুতিকে পুনর্ব্যক্ত করেছে এবং এমন একটি অঞ্চলের দিকে কাজ করার সংকল্প করেছে যেখানে কোনো দেশই অন্যের উপর আধিপত্য বিস্তার করে না এবং প্রতিটি রাষ্ট্রই "জবরদস্তি" থেকে মুক্ত। তার ফর্ম

বিদেশ মন্ত্রীরা ভারত মহাসাগর অঞ্চলে তার উচ্চাকাঙ্খী ইন্দো-প্যাসিফিক মেরিটাইম ডোমেন অ্যাওয়ারনেস (আইপিএমডিএ) প্রোগ্রাম সম্প্রসারণের একটি পরিকল্পনাও ঘোষণা করেছেন যা কৌশলগত জলের উপর নজরদারি সহজতর করবে।

নিউইয়র্কে, প্রধানমন্ত্রী মোদি জাতিসংঘের শীর্ষ সম্মেলনের পাশাপাশি বেশ কয়েকটি বিশ্ব নেতার সাথে আলোচনা করার পাশাপাশি একটি ভারতীয় সম্প্রদায়ের অনুষ্ঠানেও ভাষণ দেবেন, উপরে উদ্ধৃত লোকেরা বলেছেন।

জাতিসংঘের মতে, ভবিষ্যতের শীর্ষ সম্মেলন কীভাবে একটি "ভালো বর্তমান এবং ভবিষ্যতকে সুরক্ষিত" প্রদানের বিষয়ে একটি নতুন আন্তর্জাতিক ঐকমত্য তৈরি করতে বিভিন্ন দেশের নেতাদের নিয়ে আসবে৷

কার্যকর বিশ্বব্যাপী সহযোগিতা আমাদের বেঁচে থাকার জন্য ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ কিন্তু অবিশ্বাসের পরিবেশে অর্জন করা কঠিন, পুরানো কাঠামো ব্যবহার করে যা আজকের রাজনৈতিক ও অর্থনৈতিক বাস্তবতাকে আর প্রতিফলিত করে না, জাতিসংঘ বলেছে।

ভবিষ্যতের শীর্ষ সম্মেলনটি ট্র্যাকে ফিরে আসার একটি সুযোগ, এতে বলা হয়েছে।