নয়াদিল্লি, গত বছরের উচ্চ ভিত্তি এবং চাহিদার দুর্বলতার কারণে, দেশীয় বাণিজ্যিক যানবাহন শিল্প চলতি অর্থবছরে পাইকারি পরিমাণে FY23-এর তুলনায় 4-7 শতাংশ হ্রাস পাবে বলে আশা করা হচ্ছে, রেটিং এজেন্সি Icra জানিয়েছে শুক্রবার।

মাঝারি এবং ভারী বাণিজ্যিক যানবাহন (ট্রাক) ভলিউম উচ্চ ভিত্তি প্রভাব এবং প্রথম কয়েক মাসে অবকাঠামোগত কার্যক্রমে লোকসভা নির্বাচনের প্রভাবের কারণে বছরে 4-7 শতাংশ সংকুচিত হবে বলে আশা করা হচ্ছে।

একইভাবে, উচ্চ বেস ইফেক্ট, ই-কমার্সে টেকসই ধীরগতি এবং বৈদ্যুতিক থ্রি-হুইলার থেকে নরখাদককরণের মতো কারণগুলির কারণে FY2025-এ হালকা বাণিজ্যিক যানবাহনের (ট্রাক) পাইকারি ভলিউম 5-8 শতাংশ হ্রাস পাওয়ার সম্ভাবনা রয়েছে। ইকরা বলল।

রেটিং এজেন্সি আশা করে যে দেশীয় সিভি শিল্পের প্রবণতা FY2025 সালে আটকে যাবে, পাইকারি পরিমাণে 4-7 শতাংশ হ্রাস পাবে, এতে বলা হয়েছে।

এটি FY2024-এ পাইকারি ও খুচরা বিক্রয়ের জন্য যথাক্রমে 1 শতাংশ এবং 3 শতাংশের নিঃশব্দ বার্ষিক বৃদ্ধি অনুসরণ করে, এটি যোগ করেছে।

"FY2022 এবং FY2023 ভলিউমের পাশাপাশি টননেজের পরিপ্রেক্ষিতে খুব তীক্ষ্ণ প্রবৃদ্ধি দেখেছে, বেসকে বড় করেছে৷ দেশীয় সিভি ভলিউম বৃদ্ধির গতি FY2024-এ মন্থর হয়েছে এবং FY2025-এ কিছু সেক্টরে অর্থনৈতিক কার্যকলাপের ক্ষণস্থায়ী সংযমের মধ্যে এটি হ্রাস পাবে বলে আশা করা হচ্ছে৷ সাধারণ নির্বাচনের প্রেক্ষাপট," ইকরা রেটিংসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং কো-গ্রুপ হেড কিঞ্জল শাহ বলেছেন।

প্রতিস্থাপনের চাহিদা তবুও সুস্থ থাকবে (প্রাথমিকভাবে বার্ধক্যজনিত বহরের কারণে) এবং আশা করা হচ্ছে কাছাকাছি থেকে মাঝারি মেয়াদে CV ভলিউম সমর্থন করবে, তিনি যোগ করেছেন।

গার্হস্থ্য সিভি শিল্পের দীর্ঘমেয়াদী বৃদ্ধির চালক অক্ষত রয়েছে, যেমন অবকাঠামোগত উন্নয়নে টেকসই ধাক্কা, খনির কার্যক্রমে ক্রমাগত বৃদ্ধি এবং রাস্তা/হাইওয়ে সংযোগের উন্নতি, শাহ বলেন।