কলম্বো, শ্রীলঙ্কার সামষ্টিক অর্থনৈতিক নীতি সংস্কারগুলি "ফল দিতে" শুরু করেছে এবং দেশটি শীঘ্রই বহিরাগত বাণিজ্যিক ঋণদাতাদের সাথে চুক্তিতে পৌঁছবে বলে আশা করা হচ্ছে, IMF নগদ সংকটে থাকা দেশটির জন্য 2.9 বিলিয়ন মার্কিন ডলারের বেলআউট কর্মসূচির দ্বিতীয় পর্যালোচনার আগে বলেছে। .

শুক্রবার একটি সংবাদ সম্মেলনে বক্তৃতা করে, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) যোগাযোগ বিভাগের পরিচালক জুলি কোজাক জোর দিয়েছিলেন যে শ্রীলঙ্কা "ঋণ পুনর্গঠন ফ্রন্টে যথেষ্ট শক্তিশালী অগ্রগতি" করেছে।

তিনি বলেন যে দ্বীপ রাষ্ট্রের কর্মক্ষমতা "শক্তিশালী", দ্বিতীয় পর্যালোচনার জন্য বেশিরভাগ পরিমাণগত এবং কাঠামোগত শর্তাবলী পূরণ বা বিলম্বের সাথে বাস্তবায়িত হয়েছে, যোগ করেছেন যে কিছু ক্ষেত্রে এখনও সংস্কার চলছে।

শ্রীলংকার USD 2.9 বিলিয়ন বেলআউটের অধীনে IMF এর বর্ধিত তহবিল সুবিধার দ্বিতীয় পর্যালোচনা 12 জুন নির্ধারণ করা হয়েছে।

কোজ্যাক নিশ্চিত করেছেন যে IMF-এর নির্বাহী বোর্ড দ্বিতীয় পর্যালোচনা এবং আর্টিকেল IV পরামর্শ নিয়ে আলোচনা করতে মিলিত হবে।

IMF এর আর্টিকেলস অফ এগ্রিমেন্টের আর্টিকেল IV এর অধীনে, বৈশ্বিক ঋণদাতা সদস্যদের সাথে দ্বিপাক্ষিক আলোচনা করে, সাধারণত প্রতি বছর, একটি স্টাফ দলের সাথে দেশটি পরিদর্শন করে, অর্থনৈতিক ও আর্থিক তথ্য সংগ্রহ করে এবং কর্মকর্তাদের সাথে দেশের অর্থনৈতিক উন্নয়ন এবং নীতি নিয়ে আলোচনা করে।

"শ্রীলঙ্কায়, আমরা দেখতে পাচ্ছি সামষ্টিক অর্থনৈতিক নীতি সংস্কার ফল দিতে শুরু করেছে," কোজ্যাক বলেন, "প্রশংসনীয় ফলাফল" এর মধ্যে রয়েছে দ্রুত নিষ্ক্রিয়তা, শক্তিশালী রিজার্ভ সঞ্চয়, এবং আর্থিক ব্যবস্থার স্থিতিশীলতা রক্ষা করার সাথে সাথে অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রাথমিক লক্ষণ।

তিনি বলেন যে ঋণ পুনর্গঠনের উপর কলম্বোর পরবর্তী পদক্ষেপগুলি হল বহিরাগত বাণিজ্যিক ঋণদাতাদের সাথে আলোচনা শেষ করা এবং সরকারী ঋণদাতাদের সাথে নীতিগতভাবে চুক্তি বাস্তবায়ন করা।

কোজাক বলেন, শ্রীলঙ্কার অভ্যন্তরীণ ঋণ কার্যক্রম অনেকাংশে সম্পন্ন হয়েছে এবং ঋণ পুনর্গঠন নিয়ে আলোচনা অব্যাহত রয়েছে।

তিনি বলেন, "কর্তৃপক্ষ সরকারী ঋণদাতা কমিটির সাথে একটি এমওইউ (সমঝোতা স্মারক) এবং চীনের রপ্তানি-আমদানি ব্যাংকের সাথে চূড়ান্ত চুক্তির বিষয়ে বহিরাগত সরকারী ঋণদাতাদের সাথে ব্যাপক আলোচনা করছে," তিনি বলেন, চায়না ডেভেলপমেন্ট ব্যাংকের সাথে আলোচনা হয়েছে। এছাড়াও একটি উন্নত পর্যায়ে আছে.

"প্রোগ্রাম প্যারামিটারের সাথে সামঞ্জস্যপূর্ণ বহিরাগত বাণিজ্যিক ঋণদাতাদের সাথে চুক্তি শীঘ্রই পৌঁছানো হবে এমন একটি দৃঢ় প্রত্যাশা রয়েছে। তাই, সামগ্রিকভাবে, আমরা মূল্যায়ন করি যে ঋণ পুনর্গঠন ফ্রন্টে যথেষ্ট শক্তিশালী অগ্রগতি হয়েছে," তিনি বলেন।

মার্চ মাসে, ওয়াশিংটন ভিত্তিক আইএমএফ বলেছে যে এটি পরবর্তী পর্যায়ের জন্য শ্রীলঙ্কার সাথে একটি স্টাফ-লেভেল চুক্তিতে পৌঁছেছে, যা নগদ সংকটে থাকা দেশটির জন্য 2023 সালে অনুমোদিত প্রায় 3 বিলিয়ন মার্কিন ডলার বেলআউট থেকে 337 মিলিয়ন মার্কিন ডলার অ্যাক্সেস সক্ষম করে। 2023 সালের মার্চ এবং ডিসেম্বরে প্রতিটি 330 মিলিয়ন মার্কিন ডলারের দুটি শাখা প্রকাশ করা হয়েছিল।

2022 সালের এপ্রিলে, 1948 সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর শ্রীলঙ্কা তার প্রথম সার্বভৌম ডিফল্ট ঘোষণা করে।