তিনি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সাথে স্কুল শিক্ষা ও সাক্ষরতা বিভাগের একটি পর্যালোচনা সভার উদ্বোধনী অধিবেশনে ভাষণ দিয়েছিলেন।

গত চার বছরে ন্যাশনাল এডুকেশন পলিসি (NEP) 2020-এর "অসাধারণ অগ্রগতির" প্রশংসা করার সময়, প্রধান ভারত জুড়ে স্কুল শিক্ষার সামগ্রিক উন্নয়নের জন্য আগামী পাঁচ বছরের রোডম্যাপে তার চিন্তাভাবনাও শেয়ার করেছেন।

তিনি উল্লেখ করেছেন যে "ভারতকে একটি জ্ঞানের মহাশক্তিতে রূপান্তরিত করতে এবং মানসম্পন্ন শিক্ষায় ন্যায়সঙ্গত এবং অন্তর্ভুক্তিমূলক অ্যাক্সেস সক্ষম করার জন্য, NEP-এর বাস্তবায়ন গুরুত্বপূর্ণ।"

মন্ত্রী আরও বলেন, এনইপি মাতৃভাষায় শিক্ষার ওপর জোর দেয়।

শিক্ষামন্ত্রী বলেন, "মূল ও ভবিষ্যৎ উভয় ধরনের শিক্ষা ব্যবস্থা নিশ্চিত করা আমাদের সম্মিলিত দায়িত্ব।"

যেহেতু বিশ্ব "দ্রুতভাবে পরিবর্তিত হচ্ছে এবং প্রযুক্তি দ্বারা চালিত হচ্ছে", তাই "সম্পূর্ণ দৃষ্টিভঙ্গির সাথে প্রযুক্তিগত প্রস্তুতি এবং শিক্ষার্থীদের মধ্যে সমালোচনামূলক চিন্তাভাবনা নিশ্চিত করা" সহ স্কুলগুলি তৈরি করা গুরুত্বপূর্ণ।

তিনি রাজ্য এবং কেন্দ্র উভয়কেই "শিক্ষার বাস্তুতন্ত্রকে শক্তিশালী করার জন্য একটি দল হিসাবে কাজ করার" এবং "ক্ষমতা জোরদার করার জন্য, একটি সহযোগিতামূলক শিক্ষা ব্যবস্থা গড়ে তোলার জন্য এবং ভিক্ষিত ভারতের মূল স্তম্ভ হিসাবে শিক্ষাকে কাজে লাগানোর জন্য একযোগে কাজ করার জন্য" আহ্বান জানান।

বৈঠকের লক্ষ্য পাঁচ বছরের কর্মপরিকল্পনা নিয়ে আলোচনা করা; 100 দিনের কর্ম পরিকল্পনা; সমস্ত রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জন্য সমগ্র শিক্ষার অধীনে পরিকাঠামো এবং নাগরিক কাজের অগ্রগতির অবস্থা, আইসিটি, এবং স্মার্ট ক্লাসরুম।

সেন্টার অফ এক্সিলেন্সের আপগ্রেডেশন নিয়েও কর্তৃপক্ষ আলোচনা করবে; এবং স্কুলগুলিতে তামাক নিয়ন্ত্রণ নির্দেশিকাগুলির প্রয়োজনীয়তা।