নয়াদিল্লি, উত্তর-পূর্ব অঞ্চলে গ্রামীণ যোগাযোগ জোরদার করার লক্ষ্যে, কেন্দ্রীয় সরকার শুক্রবার আসাম এবং ত্রিপুরায় 493 কোটি টাকার আনুমানিক বিনিয়োগের সাথে রাস্তা ও সেতু নির্মাণের অনুমোদন দিয়েছে, গ্রামীণ উন্নয়ন মন্ত্রক জানিয়েছে।

একটি বিবৃতিতে, মন্ত্রক বলেছে যে 563.67 কিমি পরিমাপের 78টি রাস্তা এবং 14টি সেতু প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা (PMGSY)- III-এর অধীনে আসামে সরকারের অনুমোদন পেয়েছে, যার আনুমানিক বিনিয়োগ রুপি। 378.68 কোটি।

সরকার ত্রিপুরায় 118.75 কিমি পরিমাপের 42টি রাস্তা প্রধানমন্ত্রী জনজাতি আদিবাসী ন্যায় মহা অভিযান (PM-JANMAN) এর কানেক্টিভিটি কম্পোনেন্টের অধীনে অনুমোদন করেছে, যার আনুমানিক বিনিয়োগ রুপি। 114.32 কোটি।

সড়ক নির্মাণ অত্যাবশ্যকীয় পরিষেবাগুলিতে অ্যাক্সেস উন্নত করবে, গ্রামীণ এলাকায় সংযোগ বাড়াবে, প্রত্যন্ত গ্রাম এবং শহুরে কেন্দ্রগুলির মধ্যে ব্যবধান দূর করবে এবং এই অঞ্চলে অর্থনৈতিক উন্নয়ন, বাণিজ্য ও বাণিজ্যকে উৎসাহিত করবে, মন্ত্রক বলেছে।

ত্রিপুরায়, রাস্তাগুলি রাজ্যের 47টি PVTG (বিশেষ করে দুর্বল উপজাতি গোষ্ঠী) বাসস্থানগুলিতে সমস্ত আবহাওয়ার রাস্তা সংযোগ প্রদান করবে, এটি বলেছে।

মন্ত্রক বলেছে যে PMGSY এবং PM-JANMAN-এর তৃতীয় পর্যায়ের প্রকল্পগুলি এই অঞ্চলে একটি রূপান্তরমূলক প্রভাব ফেলবে, এর বৃদ্ধি এবং সমৃদ্ধিতে অবদান রাখবে।

এটি অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে সরকারের প্রতিশ্রুতিকে দৃঢ় করবে এবং উপজাতীয় গোষ্ঠীর বৃদ্ধি ও সমৃদ্ধিতে অবদান রাখবে, মন্ত্রণালয় যোগ করেছে।