দেরাদুন (উত্তরাখণ্ড) [ভারত], উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি, বৃহস্পতিবার সচিবালয়ে কারিগরি শিক্ষা বিভাগের কাজ পর্যালোচনা করার সময়, নির্দেশ দিয়েছেন যে কারিগরি শিক্ষার প্রচারের জন্য গাড়ওয়াল এবং কুমায়ুন বিভাগে একটি করে সেন্টার অফ এক্সিলেন্স স্থাপন করা উচিত।

তিনি বলেন, সরকারি কারিগরি প্রতিষ্ঠান থেকে পাস করা শিক্ষার্থীরা যাতে সর্বোচ্চ ক্যাম্পাসে স্থান পায় তা নিশ্চিত করতে হবে। শিল্প প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী কারিগরি প্রতিষ্ঠানে আধুনিক কোর্স ও আধুনিক যন্ত্রপাতির যথাযথ ব্যবস্থা করতে হবে।

মুখ্যমন্ত্রী বলেছিলেন যে প্রযুক্তিগত প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষিত যুবকদের কত শতাংশ চাকরি পেয়েছে এবং কত শতাংশ উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হয়েছে তার পরিষ্কার তথ্য রাখা উচিত। কারিগরি শিক্ষা লাভের পর রাজ্যের যুবকদের রাজ্যে পর্যাপ্ত কর্মসংস্থানের সুযোগ দিতে হবে, যাতে তাদের চাকরির জন্য রাজ্যের বাইরে যেতে না হয়। রাজ্যের যুবকদের দক্ষতা বিকাশের জন্য প্লাম্বার, ইলেকট্রিশিয়ান, ওয়েল্ডিং এবং অন্যান্য যান্ত্রিক প্রশিক্ষণও দেওয়া উচিত।

সভায় জানানো হয়, গত তিন বছরে পলিটেকনিকের মাধ্যমে ৬৪৯০ জন যুবক কর্মসংস্থান ও আত্মকর্মসংস্থান পেয়েছে, সরকারি খাতে ৩৬৯ জন এবং পলিটেকনিকের মাধ্যমে কমিউনিটি উন্নয়ন প্রকল্পের আওতায় ৫৫২ জন যুবক কর্মসংস্থান ও আত্মকর্মসংস্থান পেয়েছে।

মুখ্যমন্ত্রীর দফতরের তরফে জানানো হয়েছে, আগামী এক বছরের মধ্যে আইআইটি রুরকির সহায়তায় ভার্চুয়াল ল্যাব স্থাপন করা হবে এবং বিভিন্ন সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে প্রশিক্ষণ দেওয়া হবে। উত্তরাখণ্ড স্টেট কেরিয়ার কাউন্সেলিং সেন্টার প্রতিষ্ঠিত হবে। পলিটেকনিক ইনস্টিটিউটকে সেবা প্রদানকারী হিসেবে গড়ে তোলার মাধ্যমে বেকার যুবকদের ব্যবসায় যুক্ত করা হবে।