কোচি, দ্য উডুপি কোচিন শিপইয়ার্ড লিমিটেড (ইউসিএসএল), কোচিন শিপইয়ার্ড লিমিটেডের (সিএসএল) সম্পূর্ণ মালিকানাধীন সহযোগী প্রতিষ্ঠান, আটটি 6300 টিডিডব্লিউ শুকনো কার্গো জাহাজের জন্য 1,100 কোটি টাকার আন্তর্জাতিক অর্ডার পেয়েছে৷

সিএসএল বলেছে যে এটি নরওয়ের উইলসন এএসএ থেকে চারটি 6,300 টিডিডব্লিউ শুকনো কার্গো জাহাজের নকশা ও নির্মাণের জন্য একটি আন্তর্জাতিক অর্ডার জিতেছে।

"একই ধরনের অতিরিক্ত চারটি জাহাজের জন্য একটি চুক্তিও স্বাক্ষরিত হয়েছে, যা আনুষ্ঠানিকভাবে 19 সেপ্টেম্বর, 2024 সালের মধ্যে চুক্তিবদ্ধ হবে," একটি CSL রিলিজ বলেছে৷

সিএসএল বলেছে যে নতুন আদেশটি 2023 সালের জুন মাসে ছয়টি 3800 টিডিডব্লিউ শুকনো কার্গো জাহাজের নকশা এবং নির্মাণের জন্য প্রদত্ত চুক্তির ধারাবাহিকতা ছিল, যা এখন কর্ণাটকের উদুপিতে ইয়ার্ডে নির্মাণের উন্নত স্তরে রয়েছে।

"জাহাজটি 100 মিটার দৈর্ঘ্যের এবং 6.5 মিটারের একটি নকশা খসড়ায় এর ডেডওয়েট 6300 মেট্রিক টন। জাহাজগুলি কনোশিপ ইন্টারন্যাশনাল, নেদারল্যান্ডস দ্বারা ডিজাইন করা হবে এবং পরিবেশ-বান্ধব ডিজেল-বৈদ্যুতিক জাহাজ হিসাবে তৈরি করা হবে। ইউরোপের উপকূলীয় জলে সাধারণ কার্গো পরিবহন," CSL বলেছে।

এটি বলেছে যে আটটি জাহাজের সামগ্রিক প্রকল্পের মূল্য প্রায় 1,100 কোটি টাকা এবং সেপ্টেম্বর 2028 এর মধ্যে এটি কার্যকর করা হবে।

উইলসন এএসএ, নরওয়ের বার্গেনে সদর দফতরে অবস্থিত একটি কোম্পানি, ইউরোপের শীর্ষস্থানীয় স্বল্প-সমুদ্র ফ্লিট অপারেটর এবং ইউরোপ জুড়ে প্রায় 15 মিলিয়ন টন শুকনো কার্গো পরিবহন করে, সিএসএল বলেছে।

কোম্পানি 1500 থেকে 8500 DWT পর্যন্ত প্রায় 130টি জাহাজের একটি বহর পরিচালনা করে।

কোচিন শিপইয়ার্ড লিমিটেডের দ্বারা ইয়ার্ডের দখল নেওয়ার পর থেকে, UCSL সফলভাবে দুটি 62T বোলার্ড পুল টাগ ওশান স্পার্কল লিমিটেডকে, একটি আদানি হারবার সার্ভিসেস লিমিটেড কোম্পানি এবং একটি 70T বোলার্ড পুল টাগ পোলেস্টার মেরিটাইম লিমিটেডকে প্রদান করেছে, যা অনুমোদিত টাগগুলির প্রথম লট। স্ট্যান্ডার্ড টাগ ডিজাইন এবং স্পেসিফিকেশন (ASTDS) ভারতীয় বন্দরগুলির জন্য ভারত সরকার কর্তৃক প্রবর্তিত।

ওশান স্পার্কল লিমিটেড (তিনটি) এবং পোলেস্টার মেরিটাইম লিমিটেড (একটি) থেকে পুনরায় অর্ডার হিসাবে UCSL চারটি 70T বোলার্ড পুল টাগ-এর আরও অর্ডার পেয়েছে।