14তম বাছাই শেলটন 2021 সালের উইম্বলডনের সেমিফাইনালিস্ট ডেনিস শাপোভালভকে 6-7(4), 6-2, 6-4, 4-6, 6-2 হারিয়ে তিন ঘণ্টা চার মিনিটে পরাজিত করে প্রথম বাঁহাতি আমেরিকান ব্যক্তি হয়েছেন। 1992 সালে জন ম্যাকেনরোর পর থেকে SW19-এ চতুর্থ রাউন্ডে খেলা। এই জয়টি শেলটনকে প্রথমবারের মতো উইম্বলডনে এতদূর অগ্রসর হতে সাহায্য করেছিল এবং শীর্ষ বাছাই জ্যানিক সিনারের বিরুদ্ধে লড়াই সেট করেছিল।

জাভেরেভ পাঁচ সেট পয়েন্ট বাঁচিয়ে টাই-ব্রেকে তার ষষ্ঠ ম্যাচ পয়েন্টে রূপান্তরিত করেন। টাই-ব্রেকে সার্ভের বিপরীতে মাত্র তিন পয়েন্ট গিয়েছিল, কিন্তু জাভেরেভ 0/2 পিছিয়ে পড়ার পরে তার চুক্তিতে নিখুঁত ছিলেন। যদিও জাভেরেভ তার হাঁটু নিয়ে উদ্বিগ্ন ছিলেন এবং স্ট্রেচের জন্য তার নড়াচড়ায় কিছুটা বাধাগ্রস্ত হয়েছিলেন, তার ধারাবাহিকভাবে দুর্দান্ত পরিবেশনা তাকে ফেরার সময় অবাধে সুইং করতে দেয় এবং আড়াই ঘন্টার পুরো ম্যাচে হুমকি দেয়।

এটিপি র‍্যাঙ্কিং-এর 4 নং তার প্রথম সার্ভ পয়েন্টের 90 শতাংশ (66/73) জিতেছে এবং তার আটটি বিরতির সুযোগের মধ্যে দুটিতে রূপান্তর করার সময় একটি বিরতি পয়েন্টের মুখোমুখি হয়নি। গুরুত্বপূর্ণ টাই-ব্রেকে ঝামেলা এড়াতে তিনি তার ডেলিভারির উপর অনেক বেশি নির্ভর করেছিলেন, অপরিবর্তনীয় সার্ভের সাথে বেশ কয়েকটি সেট পয়েন্ট বাঁচিয়েছিলেন।

নরির সাথে তার এটিপি হেড টু হেড সিরিজে ৬-০ তে উন্নতি করার পর - এই বছরের অস্ট্রেলিয়ান ওপেনে পাঁচ সেটের জয় সহ - জাভেরেভ পরবর্তীতে 13তম বাছাই টেলর ফ্রিটজ বা 24তম বাছাই আলেজান্দ্রো তাবিলোর সাথে দেখা করবেন। জাভেরেভ এই পাক্ষিক দিনে এখনও একটি সেট হারাতে বা আত্মসমর্পণ করতে পারেননি, রবার্তো কারবেলেস বেনা এবং মার্কোস গিরনের বিরুদ্ধে তার উদ্বোধনী জয়ও সরাসরি সেটে এসেছে। তিনি কার্বেলেস বেনার বিপক্ষে পাঁচটি বিরতি পয়েন্ট বাঁচিয়েছিলেন কিন্তু দ্বিতীয় রাউন্ডে গিরনকে বিরতির সুযোগ দেননি।

২৭ বছর বয়সী এই ওপেন যুগের চতুর্থ জার্মান ব্যক্তি যিনি অন্তত তিনবার উইম্বলডনে চতুর্থ রাউন্ডে পৌঁছেছেন। তিনি 2017 এবং 2021 সালেও শেষ 16-এ পৌঁছেছিলেন কিন্তু অল-ইংল্যান্ড ক্লাবে আরও অগ্রসর হননি। জাভেরেভ অন্য তিনটি মেজর প্রতিটিতে অন্তত সেমিফাইনালে পৌঁছেছেন।

ফেদেরার শেলটনের বেঁচে থাকা দেখছেন

শেলটন স্ট্যান্ডে একটি পরিচিত মুখের সাথে এটি করেছিলেন। আটবারের উইম্বলডন চ্যাম্পিয়ন রজার ফেদেরার তার বাবা-মা এবং দীর্ঘদিনের এজেন্ট টনি গডসিকের সাথে অ্যাকশনটি পরীক্ষা করার জন্য 1 নম্বর কোর্টে ছিলেন। ফেদেরারের সংস্থা, TEAM8, শেলটনকে পরিচালনা করে।

ম্যাটিয়া বেলুচ্চি এবং লয়েড হ্যারিসের বিপক্ষে তার প্রথম দুই ম্যাচে যথাক্রমে দুই সেট থেকে এক-এ নেমেছিলেন আমেরিকান। শনিবার, তিনি একটিতে দুই সেটে নেতৃত্ব দেন এবং শেষ পর্যন্ত টুর্নামেন্টের 15 তম সেটের মাধ্যমে তার জয় সম্পূর্ণ করেন।

শেলটন শর্ট পয়েন্টে আধিপত্য বিস্তার করে ম্যাচ জিতেছে, শূন্য থেকে চার শটের র‌্যালিতে ১৩১-১০৭ ব্যবধানে জয় পেয়েছে। তিনি তার প্রথম-সার্ভ পয়েন্টের 81 শতাংশ জিতেছেন এবং তৃতীয় মেজর চতুর্থ রাউন্ডে 38 জন বিজয়ীকে আঘাত করেছেন, ইতিমধ্যেই অস্ট্রেলিয়ান ওপেন (কিউএফ) এবং ইউএস ওপেনে (এসএফ) কৃতিত্ব সম্পন্ন করেছেন।

শুক্রবার সিনার চতুর্থ রাউন্ডে উঠেছিল, যখন শেলটন এবং শাপোভালভ সন্ধ্যার জন্য বৃষ্টি স্থগিত খেলার আগে একটি সেট সম্পূর্ণ করতে পারেনি। ইতালীয় এই জুটির এটিপি হেড টু হেড সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে আছে। তাদের তিনটি সংঘর্ষই গত 10 মাসের মধ্যে ঘটেছে।

শাপোভালভের পোস্টে ক্লোজ করার পর শেলটন এখন পাঁচ-সেটারে ৬-২। কানাডিয়ান, PIF ATP লাইভ র‍্যাঙ্কিংয়ে 136 নম্বর, দেখিয়েছেন যে তিনি ফর্মে ফিরে যাচ্ছেন যা তাকে বিশ্বের শীর্ষ 10 তে নামতে সাহায্য করেছে৷