একটি প্রেস বিজ্ঞপ্তিতে, ইসিবি ঘোষণা করেছে যে মূল্যস্ফীতি হ্রাসের কারণে আমানত সুবিধার হার 25 বেসিস পয়েন্ট কমিয়ে 3.5 শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে। এই সিদ্ধান্তটি ব্যাংকের জুনের হার কমানোর পরে, যা পাঁচ বছরের মধ্যে প্রথম হ্রাসকে চিহ্নিত করেছে।

বাজার আশা করে যে এই পদক্ষেপটি ইউরোজোনে পরিবার এবং ব্যবসার জন্য অর্থায়নের শর্তগুলিকে আরও সহজ করবে।

"গভর্নিং কাউন্সিলের মূল্যস্ফীতি দৃষ্টিভঙ্গির আপডেট মূল্যায়ন, অন্তর্নিহিত মুদ্রাস্ফীতির গতিশীলতা এবং মুদ্রা নীতি সংক্রমণের শক্তির উপর ভিত্তি করে, এখন মুদ্রানীতির সীমাবদ্ধতার মাত্রা নিয়ন্ত্রণে আরেকটি পদক্ষেপ নেওয়া উপযুক্ত," ব্যাঙ্ক বলেছে৷

তিনটি মূল সুদের হারের মধ্যে ECB দ্বারা প্রতিষ্ঠিত স্প্রেড অনুসারে, মূল পুনঃঅর্থায়ন কার্যক্রম এবং প্রান্তিক ঋণ সুবিধার জন্য হার যথাক্রমে 3.65 শতাংশ এবং 3.90 শতাংশে হ্রাস পাবে, আমানতের সুবিধার হার হ্রাস করার পরে।

কেন্দ্রীয় ব্যাংক দ্বারা প্রকাশিত সর্বশেষ কর্মীদের অনুমানগুলি তার জুনের অনুমান থেকে অপরিবর্তিত মুদ্রাস্ফীতির পূর্বাভাস বজায় রাখে। ECB কর্মীরা অনুমান করে যে মূল্যস্ফীতি 2024 সালে গড় 2.5 শতাংশ, 2025 সালে 2.2 শতাংশ এবং 2026 সালে 1.9 শতাংশ হবে৷

মূল মুদ্রাস্ফীতির অনুমানগুলি 2024 এবং 2025 উভয়ের জন্য ঊর্ধ্বমুখী সংশোধিত হয়েছে।

ইউরো এলাকায় অর্থনৈতিক প্রবৃদ্ধির অনুমান জুনের তুলনায় নিম্নমুখী সংশোধিত হয়েছে। ইসিবি কর্মীরা পূর্বাভাস দিয়েছে যে 2024 সালে অর্থনীতি 0.8 শতাংশ, 2025 সালে 1.3 শতাংশ এবং 2026 সালে 1.5 শতাংশ বৃদ্ধি পাবে।

ECB একটি সময়মত ইউরো এলাকায় মুদ্রাস্ফীতি হ্রাস করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে, বলেছে, "এই লক্ষ্য অর্জনের জন্য এটি যতক্ষণ প্রয়োজন ততক্ষণ নীতির হারগুলিকে যথেষ্ট সীমাবদ্ধ রাখবে।"

এটি দ্বিতীয়বারের মতো চিহ্নিত করেছে ইসিবি জুন থেকে মূল সুদের হার কমিয়েছে, যখন হারগুলি 25 বেসিস পয়েন্ট কমানো হয়েছিল।