বুধবার, আয়ারল্যান্ড নরওয়ে এবং স্পেনের সাথে যৌথ পদক্ষেপে ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি ঘোষণা করেছে।

মঙ্গলবার (২৮ মা) থেকে তিন দেশে আনুষ্ঠানিকভাবে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

এর জবাবে ইসরায়েল সতর্ক করে বলেছে, ‘গুরুতর পরিণতি হবে’।

ইসরায়েলে আয়ারল্যান্ডের রাষ্ট্রদূত, তার স্প্যানিশ এবং নরওয়েজিয়া প্রতিপক্ষের সাথে, তিরস্কারের জন্য ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডাকা হয়েছিল।

একটি "গুরুতর ডিমার্চে" অংশ হিসাবে, তিন রাষ্ট্রদূতকে হামার অপহরণ চালানোর ভিডিও দেখানো হয়েছিল।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ দাবি করেছেন যে আয়ারল্যান্ড এবং হ্যারিস "সন্ত্রাসবাদকে পুরস্কৃত করেছে"।

বৃহস্পতিবার তিরস্কার নিয়ে আলোচনা করে, হ্যারিস বলেছিলেন যে আইরিশ রাষ্ট্রদূত সনি ম্যাকগিনেস আয়ারল্যান্ডের মতামতের প্রতিনিধিত্ব করে একটি "চমৎকার" কাজ করছেন।

তিনি বলেন: "যে কোনো পররাষ্ট্র মন্ত্রণালয় যেকোনো রাষ্ট্রদূতকে ডেকে আনতে পারে, কিন্তু আইরিশ জনগণের অবস্থানকে কোনো দেশ ভুলভাবে উপস্থাপন করছে তা আমি সহ্য করব না।"

"আমি আইরিশ সরকারের নেতা, আমি আয়ারল্যান্ডের পক্ষে কথা বলছি এবং আমরা স্পষ্ট এবং দ্ব্যর্থহীন বলেছি যে আমরা হামাসকে নিন্দা জানাই, যে আমরা 7 অক্টোবর ইসরাইল যে ভয়াবহ, বর্বর গণহত্যার সম্মুখীন হয়েছিল তার নিন্দা করি।"

"আমরা সকল জিম্মিদের নিঃশর্ত এবং অবিলম্বে মুক্তির আহ্বান জানাই।"

"কিন্তু আমি যা বলেছি তা বলা সম্পূর্ণরূপে সম্ভব এবং পরবর্তী বিটটিও বলা সম্ভব

, একটি মানবিক বিপর্যয়।"

"যে শিশুরা ক্ষুধার্ত হচ্ছে, খাবার থেকে বঞ্চিত হচ্ছে, এবং এমন কিছু শিশু আছে যারা আজ রাতে গাজায় ঘুমাতে যাবে তারা সকালে ঘুম থেকে উঠবে কিনা তা নিশ্চিত নয়।"

"এই পরিস্থিতি টেকসই নয়। এটা বন্ধ করা দরকার।"

"মধ্যপ্রাচ্যে সহিংসতা বন্ধের তাৎক্ষণিক প্রয়োজন থেকে কোনোভাবেই বিভ্রান্ত হওয়ার, আকৃতি বা আকারে বিভ্রান্ত হওয়ার কোনো অভিপ্রায় আমার নেই; মানবিক সহায়তার জন্য জিম্মিদের মুক্তির প্রয়োজনীয়তা নিরবচ্ছিন্ন ও নিরবচ্ছিন্নভাবে প্রবাহিত হওয়ার জন্য এবং প্রয়োজন। একটি শান্তি মীমাংসা।"

সিএনএন-এ কথা বলতে গিয়ে হ্যারিস যোগ করেছেন: "এবং আমি ইসরায়েলের জনগণকে এটি বলতে পারি: আমরা ইসরায়েল রাষ্ট্রকে স্বীকৃতি দিচ্ছি।"

"আমরা ইসরায়েল রাষ্ট্রের শান্তি ও নিরাপত্তায় বসবাসের অধিকারকে স্বীকৃতি দিই।"

"এটা তাদের অধিকার। ফিলিস্তিনের জনগণেরও শান্তি ও নিরাপত্তার সমান অধিকার থাকতে হবে।"

তিনি যোগ করেছেন: "এবং আমাকে ইসরায়েলের জনগণকেও এটি বলতে দিন। আইরিশ জনগণ জানে যে তাদের জাতীয় পরিচয় একটি সন্ত্রাসী সংগঠন দ্বারা হাইজ্যাক করা কেমন লাগে।"

"আইআরএ (আইরিশ রিপাবলিকান আর্মি) কখনই আয়ারল্যান্ডের জনগণ ছিল না এবং হামাস ফিলিস্তিনের জনগণ নয়।"

এর আগে, হ্যারিস বলেছিলেন যে ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতির লক্ষ্য ইসরায়েলের সাথে "শান্তি প্রক্রিয়ার দিকে গতি" তৈরি করা।

বৃহস্পতিবার ডাবলিনে বক্তৃতায়, আইরিশ প্রধানমন্ত্রীকে ইসরায়েলের জারি করা সতর্কতা সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল।

তিনি বলেছেন: "গত শুক্রবার ইসরায়েলের প্রেসিডেন্টের (ইসা হারজোগ) সাথে আমার খুব ভালো কথোপকথন হয়েছিল। এটি দৃঢ় কিন্তু শ্রদ্ধার ছিল।"

"আমরা মতামত বিনিময় করেছি এবং আমি আইরিশ অবস্থানের রূপরেখা দিয়েছি, তাই আমি মনে করি না বিশ্বের কেউ, অন্তত সমস্ত ইসরায়েল, আয়ারল্যান্ড, নরওয়ে এবং স্পেন গতকাল যে সিদ্ধান্ত নিয়েছে তাতে অবাক হবেন।"

"আমি মৌলিকভাবে বিশ্বাস করি যে এটি সঠিক সিদ্ধান্ত। এটি একটি শান্তি প্রক্রিয়ার দিকে গতি ও গতি তৈরি করার একটি প্রচেষ্টা যা অনেক দূরে মনে হতে পারে, কিন্তু আমার একেবারে এবং অপরিহার্যভাবে প্রয়োজন।"

"ইসরায়েল এবং ফিলিস্তিনের জনগণের জন্য শান্তি ও স্থিতিশীলতা আনার একমাত্র উপায় হল একটি দ্বি-রাষ্ট্রীয় সমাধান।"




khz