মন্ত্রণালয় শুক্রবার বলেছে যে ইসরায়েলি সেনাবাহিনী গত 24 ঘন্টায় 51 ফিলিস্তিনিকে হত্যা করেছে এবং 75 জন আহত হয়েছে, 2023 সালের 7 অক্টোবর ইসরায়েল-হামাস সংঘর্ষ শুরু হওয়ার পর থেকে মোট মৃতের সংখ্যা 34,356 জন এবং আহত হয়েছে 77,368 জন, সিনহুয়া বার্তা সংস্থা একটি প্রেস বিবৃতি উদ্ধৃত করে রিপোর্ট.

বিবৃতিতে উল্লেখ করা হয়েছে যে কিছু ভুক্তভোগী এখনও ধ্বংসস্তূপের নীচে এবং রাস্তাগুলিতে রয়েছে, ইসরায়েলি সেনাবাহিনী অ্যাম্বুলেন্স এবং সিভিল ডিফেন্স ক্রুদের তাদের কাছে পৌঁছাতে বাধা দিচ্ছে।

এদিকে, ইসরায়েলি কর্মকর্তারা উদ্বেগ প্রকাশ করেছেন যে গাজার রাফাহতে একটি সম্ভাব্য স্থল অভিযান ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক আইনি পদক্ষেপ নিতে পারে।

ইসরায়েলের পাবলিক কান রেডিও জানিয়েছে যে ইসরায়েল ইসরায়েলের সিনিয়র কর্মকর্তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়ার আশঙ্কায় হেগের আন্তর্জাতিক অপরাধ আদালত থেকে আরেকটি অভিযোগের জন্য প্রস্তুতি নিচ্ছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু রাফাতে গ্রাউন অপারেশনের পরিকল্পনা অনুমোদন করেছেন তবে সেনাবাহিনীকে এখনও সরানোর অনুমতি দেননি বলে জানিয়েছে ইসরায়েলি মিডিয়া।

এছাড়াও, কান রেডিও জানিয়েছে যে বৃহস্পতিবার ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভার বৈঠকের পর ইসরায়েল দক্ষিণতম গাজা শহরে পরিকল্পিত হামলার আগে "শীঘ্রই" রাফাহ থেকে বেসামরিক লোকদের সরিয়ে নেওয়া শুরু করবে বলে আশা করা হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়েছে, হালেভি ওয়ার্টিম মন্ত্রিসভার সদস্যদের কাছে আক্রমণের পরিকল্পনা পেশ করেছিলেন এবং বলেছিলেন যে আদেশ দেওয়া হলে স্থল বাহিনী এগিয়ে যাওয়ার জন্য প্রস্তুত ছিল।

ছয় মাসেরও বেশি সময় ধরে হামাস এবং ইসরায়েলের মধ্যে চলমান যুদ্ধের মধ্যে স্ট্রিপের উত্তর এবং কেন্দ্রীয় অংশ থেকে বাস্তুচ্যুত হওয়ার পরে রাফাহ 1.4 মিলিয়নেরও বেশি ফিলিস্তিনিদের শেষ আশ্রয়স্থল হয়ে উঠেছে।