সানা [ইয়েমেন], বুধবার ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীদের দ্বারা আক্রমণের পর একটি গ্রীক মালিকানাধীন জাহাজ লোহিত সাগরে ডুবে গেছে, ইউকে মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও) এর বরাত দিয়ে সিবিএস নিউজ জানিয়েছে।

জাহাজটি, একটি লাইবেরিয়ান-পতাকাযুক্ত বাল্ক ক্যারিয়ার, যা এমভি টিউটর নামেও পরিচিত, এটি মার্চের পর থেকে হুথিদের দ্বারা ডুবে যাওয়া দ্বিতীয় জাহাজ বলে মনে করা হয় যখন ইয়েমেনের হুথি অঞ্চল থেকে ছোড়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের আঘাতে ব্রিটিশ নিবন্ধিত জাহাজ রুবিমার বিধ্বস্ত হয়েছিল।

গত বছরের অক্টোবরে দক্ষিণ ইসরায়েলে হামাসের হামলার পর ইসরায়েল গাজায় আক্রমণ শুরু করার পর থেকে ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীরা লোহিত সাগর এবং এডেন উপসাগরে জাহাজ লক্ষ্য করে কয়েক ডজন ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা চালিয়েছে।

হামাস সন্ত্রাসী গোষ্ঠীর হামলার পর, মধ্যপ্রাচ্যে উত্তেজনা বেড়েছে, প্রধান আঞ্চলিক অভিনেতারা যুদ্ধের কারণে সৃষ্ট মানবিক সংকটের নিন্দা করেছে, সিএনএন জানিয়েছে।

যাইহোক, ইউকেএমটিও বলেছে, "একটি অজানা বায়ুবাহিত ক্ষেপণাস্ত্র দ্বারা দ্বিতীয়বার আঘাত করার আগে 12 জুন টিউটরকে একটি ছোট নৌকা দ্বারা আঘাত করা হয়েছিল।"

এদিকে, হামলার পর একজন ক্রু সদস্য নিখোঁজ হয়েছে বলে জানা গেছে, ইউএস সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) গত সপ্তাহে বলেছে।

জাহাজের পুরো ক্রুকে জাহাজ থেকে সরিয়ে নেওয়ার পর, মঙ্গলবার ডুবে যাওয়ার আগে এটি প্রবাহিত হতে শুরু করে, ইউকেএমটিও অনুসারে, সিএনএন জানিয়েছে।

এর আগে, একজন হুথি মুখপাত্র বলেছিলেন যে জাহাজটি একটি সমুদ্র ড্রোন, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং অন্যান্য ড্রোন দ্বারা তাদের তথাকথিত "অধিকৃত ফিলিস্তিনি বন্দরগুলিতে নিষেধাজ্ঞা" লঙ্ঘনের জন্য আক্রমণ করা হয়েছিল।

যাইহোক, সেন্টকম এক্স-এ শেয়ার করেছে যে হুথিদের দ্বারা সৃষ্ট আন্তর্জাতিক বাণিজ্যের এই চলমান হুমকি গাজা এবং ইয়েমেনি জনগণকে সহায়তা প্রদান করা কঠিন করে তোলে।

"হাউথিরা গাজায় ফিলিস্তিনিদের পক্ষে কাজ করছে বলে দাবি করে এবং তবুও তারা তৃতীয় দেশের নাগরিকদের জীবনকে লক্ষ্যবস্তু করছে এবং হুমকি দিচ্ছে যাদের গাজার সংঘাতের সাথে কোন সম্পর্ক নেই। বাস্তবে হুথিদের কারণে আন্তর্জাতিক বাণিজ্যের জন্য চলমান হুমকি এটি ইয়েমেনের পাশাপাশি গাজার জনগণকে খারাপভাবে প্রয়োজনীয় সহায়তা প্রদান করা কঠিন করে তোলে,” সেন্টকম বলেছে।

এই মাসের শুরুর দিকে, সেন্টকম হুথি রাডারগুলিতে আক্রমণ শুরু করেছিল যা লোহিত সাগরে জাহাজে গোষ্ঠীর চলমান আক্রমণকে সহজতর করতে সাহায্য করেছিল, মার্কিন কেন্দ্রীয় কমান্ড বলেছে।

উল্লেখযোগ্যভাবে, হামাস-সন্ত্রাসী গোষ্ঠী কমপক্ষে 1,200 জনকে হত্যা এবং 250 জনেরও বেশি অপহরণ করার পরে ইসরাইল তার সামরিক অভিযান শুরু করে অক্টোবরে।