এই বছরের 11 তম টাইফুন ইয়াগি 64 ঘন্টা সুপার টাইফুনের অবস্থা বজায় রেখেছিল, যা গত কয়েকদিন ধরে চীনের অনেক এলাকায় উল্লেখযোগ্য ক্ষতি করেছে, প্রশাসন জানিয়েছে, সিনহুয়া বার্তা সংস্থা জানিয়েছে।

বিশেষজ্ঞরা ব্যাখ্যা করেছেন যে কারণগুলির একটি বিরল সংমিশ্রণ ইয়াগির অভূতপূর্ব শক্তিকে তীব্র করেছে, যার মধ্যে রয়েছে দক্ষিণ চীন সাগরে সক্রিয় বর্ষা, গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড় থেকে আসা শক্তিশালী আর্দ্রতা, সেইসাথে অনুকূল বায়ুমণ্ডলীয় পরিস্থিতি।

যদিও ইয়াগি এখন দুর্বল হয়ে পড়েছে, এর অবশিষ্ট সঞ্চালন এখনও গুয়াংজি এবং ইউনানের কিছু অংশে ভারী বৃষ্টির কারণ হতে পারে, জাতীয় আবহাওয়া কেন্দ্র সতর্ক করেছে, বন্যা, ভূমিধস এবং শহুরে জলাবদ্ধতার সম্ভাব্য ঝুঁকি তুলে ধরে।

ইয়াগি, যা রবিবার একটি গ্রীষ্মমন্ডলীয় নিম্নচাপে নামিয়ে আনা হয়েছিল, শুক্রবার দুবার ল্যান্ডফল করেছিল, প্রথমে হাইনান প্রদেশ এবং পরে গুয়াংডং প্রদেশে আঘাত করেছিল।

এর ক্ষয়প্রাপ্ত প্রভাবের প্রতিক্রিয়া হিসাবে, হাইনানের একটি পর্যটন শহর সানিয়ার সমস্ত পর্যটন, সাংস্কৃতিক এবং ক্রীড়া স্থানগুলি জনসাধারণের জন্য আবার খুলে দেওয়া হয়েছে, স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে।