নয়াদিল্লি, সার প্রধান ইফকো, যা ন্যানো তরল ইউরিয়া এবং ন্যান তরল ডিএপি প্রবর্তন করেছে, বুধবার বলেছে, কেন্দ্রীয় সরকার লঞ্চের জন্য তার দুটি নে পণ্য ন্যানো লিকুইড জিঙ্ক এবং ন্যানো তরল তামা অনুমোদন করেছে।

এই দুটি পণ্য দস্তা এবং তামা এবং কৃষি ফসলের ঘাটতি দূর করতে এবং উৎপাদনশীলতা বাড়াতে সাহায্য করবে।

এক্স-এর একটি পোস্টে, ইফকোর ম্যানেজিং ডিরেক্টর ইউএস অবস্থি বলেছেন, "ইফকোর ন্যান টেকনোলজি-ভিত্তিক উদ্ভাবনগুলি কৃষি খাতে একটি চিহ্ন তৈরি করছে৷ ইফকোর নতুন উদ্ভাবন IFFCO ন্যানো জিঙ্ক (তরল) এবং IFFCO ন্যান কপার (লিকুইড) শেয়ার করতে চাই৷ ভারত সরকার, @AgriGoI 3 বছরের জন্য অবহিত করা হয়েছে।"

উভয় পণ্যের জন্য FCO (সার নিয়ন্ত্রণ আদেশ) অনুমোদন দেওয়া হয়েছে।

"জিঙ্ক হল উদ্ভিদে এনজাইমের কার্যকারিতার জন্য একটি গুরুত্বপূর্ণ মাইক্রো-নিউট্রিয়েন্ট এবং এটি উদ্ভিদের বৃদ্ধি এবং বিকাশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। উদ্ভিদে Zn-এর ঘাটতি বিশ্বব্যাপী প্রধান উদ্বেগের বিষয়," আওয়াস্থি বলেন।

একইভাবে, তিনি বলেন, উদ্ভিদের অনেক এনজাইমেটিক ক্রিয়াকলাপের জন্য এবং ক্লোরোফিল ও বীজ উৎপাদনের জন্য তামার প্রয়োজন হয়। তামার অভাব রোগের সংবেদনশীলতা বাড়াতে পারে।

"এই নতুন ন্যানো ফর্মুলেশনগুলি ফসলে জিঙ্ক এবং কপারের ঘাটতি দূর করতে, ফসলের ফলন এবং গুণমান বাড়াতে এবং অপুষ্টির সমস্যা মোকাবেলায় সহায়তা করবে, অবস্থি বলেছেন, তিনি ইফকো দলকে এই কৃতিত্বের জন্য অভিনন্দন জানিয়েছেন যা কৃষকদের সমৃদ্ধি এবং কৃষির পথ প্রশস্ত করবে৷ স্থায়িত্ব

ইফকো কয়েক বছর আগে ন্যানো-তরল ইউরিয়া চালু করেছিল। এটি ন্যানো ইউরিয়া প্ল্যান্ট স্থাপনের জন্য আরও কয়েকটি সংস্থাকে প্রযুক্তি সরবরাহ করেছে।

আগস্ট 2021 থেকে ফেব্রুয়ারি 2024 পর্যন্ত মোট 7 কোটি ন্যানো ইউরিয়া বোতল (প্রতিটি 500 মিলি) বিক্রি হয়েছে। এক বোতল ন্যানো ইউরিয়া এক ব্যাগের (45 কেজি প্রচলিত ইউরিয়ার সমতুল্য)।

সমবায়টি পরবর্তীতে বাজারে ন্যানো-তরল ডিএপি (ডি-অ্যামোনিয়াম ফসফেট) চালু করে। এটি ন্যানো-লিকুই ইউরিয়া এবং ন্যানো-তরল ডিএপি প্রয়োগের জন্য প্রচুর ড্রোনও কিনেছে।

ইফকো ন্যানো-ইউরিয়া ও ন্যানো-ডিএপিও রপ্তানি করছে।

কবে নাগাদ এই দুটি নতুন পণ্য বাজারে বিক্রির জন্য লঞ্চ করা হবে তা উল্লেখ করা হয়নি।