ইন্দোর, মধ্যপ্রদেশ হাইকোর্ট বুধবার ভারতীয় জনতা পার্টির (বিজেপি) রাজনীতিবিদ শঙ্কর লালওয়ানিকে ইন্দোর থেকে লোকসভা সাংসদ হিসাবে নির্বাচনকে চ্যালেঞ্জ করে একটি পিটিশনের প্রতিক্রিয়া চেয়ে ভারতের নির্বাচন কমিশনকে (ইসিআই) একটি নোটিশ জারি করেছে। অনিয়মের অভিযোগ।

ইসিআই ছাড়াও, হাইকোর্টের ইন্দোর বেঞ্চের বিচারপতি প্রণয় ভার্মা প্রাক্তন বিমানকর্মী ধর্মেন্দ্র সিং ঝালার দায়ের করা আবেদনে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক (সিইও), জেলা নির্বাচন আধিকারিক এবং লালওয়ানিকে নোটিশ জারি করেছেন।

সিঙ্গল বেঞ্চ আগামী ২ সেপ্টেম্বর বিষয়টিকে পরবর্তী শুনানির জন্য তালিকাভুক্ত করেছে।

তার পিটিশনে, ঝালা দাবি করেছিলেন যে তিনি ইন্দোর লোকসভা কেন্দ্র থেকে স্বতন্ত্র প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দিয়েছিলেন, কিন্তু তার জাল স্বাক্ষর ব্যবহার করে তার অজান্তেই তার কাগজপত্র প্রত্যাহার করা হয়েছিল।

তিনি হাইকোর্টের কাছে প্রার্থনা করেছিলেন যাতে অভিযোগ করা অনিয়মের জন্য ইন্দোর লোকসভা সাংসদ হিসাবে লালওয়ানির নির্বাচন বাতিল এবং অকার্যকর ঘোষণা করা হয়।

ইন্দোরে ভোটগ্রহণ 13 মে অনুষ্ঠিত হয়েছিল এবং 4 জুন দেশের অন্যান্য লোকসভা আসনের সাথে ফলাফল ঘোষণা করা হয়েছিল।

বর্তমান এমপি এবং বিজেপি প্রার্থী লালওয়ানি তার নিকটতম প্রতিদ্বন্দ্বী, বহুজন সমাজ পার্টির প্রার্থী সঞ্জয় সোলাঙ্কিকে 11.75 লাখ ভোটের রেকর্ড ব্যবধানে পরাজিত করেছেন। 18তম লোকসভা নির্বাচনে এটাই ছিল সবচেয়ে বড় জয়ের ব্যবধান।

কংগ্রেস প্রার্থী অক্ষয় কান্তি বম মর্যাদাপূর্ণ আসন থেকে মনোনয়ন প্রত্যাহার করার পরে এটি লালওয়ানির জন্য একটি কেকওয়াক ছিল।