বিশ্ব মরুকরণ ও খরা দিবস উপলক্ষে, ইউএনসিসিডি রবিবার জার্মানির বনে এক অনুষ্ঠানে ১০ জন ভূমি বীরের নাম ঘোষণা করেছে।

সাকোর ছাড়াও, অন্যান্য ল্যান্ড হিরোরা ব্রাজিল, কোস্টারিকা, জার্মানি, মালি, মলদোভা, মরক্কো, ফিলিপাইন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং জিম্বাবুয়ের।

একজন কৃষক পরিবারের অন্তর্গত, সাকোরের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি রয়েছে।

"আমি প্রাকৃতিক চাষের প্রতি অনুরাগী এবং বর্জ্য ব্যবস্থাপনায় প্রযুক্তিগত দক্ষতা আছে। বিজ্ঞান আশ্রমে, আমি জৈব বর্জ্যকে কম্পোস্টে রূপান্তর করার জন্য বেশ কিছু সাশ্রয়ী যান্ত্রিক ডিভাইস তৈরি করেছি। আমি ব্যবহার করে সমাজের বাস্তব জীবনের সমস্যা সমাধানের জন্য বেশ কিছু সামাজিক উদ্ভাবন করেছি। পরিবেশ বান্ধব এবং সাশ্রয়ী প্রযুক্তি,” ওয়ার্ডপ্রেসে তার ওয়েবসাইটটি পড়ে।

"তিনি কৃষি জমিতে মাটির ক্ষয়ের সমস্যা সমাধানের জন্য উত্সাহী। উদ্ভাবনী কৃষি বনায়ন মডেলের মাধ্যমে তিনি তার সম্প্রদায়ের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের ক্ষমতায়ন করতে প্রতিশ্রুতিবদ্ধ," UNCCD তার উদ্ধৃতিতে বলেছে।

"কৃষক সম্প্রদায়ের মধ্যে বেড়ে ওঠা, আমি দুর্দশা এবং দারিদ্র্য প্রত্যক্ষ করেছি যা মহারাষ্ট্রের একজন কৃষকের অনিবার্য ভাগ্য বলে মনে হয়েছিল," সাকোর বলেন, অর্থনৈতিক সঙ্কট এবং বিষাক্ত রাসায়নিক ব্যবহারের সংমিশ্রণ যা টেকসই চাষ পদ্ধতির দিকে পরিচালিত করে। , সেইসাথে জলবায়ু পরিবর্তনের প্রভাব, কৃষকদের উপর একটি ভারী বোঝা তৈরি করে৷

কর্মসূচিতে ভাষণ দিতে গিয়ে, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন: "যেমন এই বছরের বিশ্ব দিবসের কেন্দ্রবিন্দু আমাদের মনে করিয়ে দেয়, আমাদের অবশ্যই "ভূমির জন্য ঐক্যবদ্ধ" হতে হবে। সরকার, ব্যবসা, শিক্ষাবিদ, সম্প্রদায় এবং আরও অনেক কিছুকে একত্রিত হতে হবে এবং কাজ করতে হবে। আমরা জানি যে আমাদের কী করা দরকার: মরুকরণের বিরুদ্ধে লড়াইয়ের জন্য এটি স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে, যেহেতু আমরা কনভেনশনের 30 তম বার্ষিকী পালন করছি, বিশ্বকে অবশ্যই রিয়াদে ইউএনসিসিডি সিওপি 16 এর বাস্তবায়নের গতি বাড়াতে হবে ; এবং নিশ্চিত করুন যে আলোচনায় তরুণদের কথা শোনা যাচ্ছে, আসুন একটি সমৃদ্ধ ভবিষ্যতের জন্য বীজ বপন করি।"

ভূমির অবক্ষয় বিশ্বের 40 শতাংশ পর্যন্ত ভূমি এবং বিশ্বের প্রায় অর্ধেক জনসংখ্যাকে প্রভাবিত করে, ইউএনসিসিডি বলেছে, সবচেয়ে বেশি খরচ বহন করে যারা এটি বহন করতে পারে: আদিবাসী সম্প্রদায়, গ্রামীণ পরিবার, ক্ষুদ্র কৃষক এবং বিশেষ করে যুবক ও মহিলারা। উন্নয়নশীল দেশে বসবাসকারী এক বিলিয়নেরও বেশি তরুণ-তরুণী ভূমি ও প্রাকৃতিক সম্পদের ওপর নির্ভরশীল।

ভূমি পুনরুদ্ধারে যুবকদের নিযুক্ত করা আগামী 15 বছরে আনুমানিক 600 মিলিয়ন কর্মসংস্থান তৈরি করতে পারে, যা অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং পরিবেশগত স্থায়িত্ব উভয়ই অবদান রাখতে পারে, এটি যোগ করেছে।

ফেডারেল রিপাবলিক অফ জার্মানির প্রেসিডেন্ট ফ্রাঙ্ক-ওয়াল্টার স্টেইনমায়ার বলেছেন: "ভালো মাটি, নিরাপদ খাবার এবং বিশুদ্ধ পানির চেয়ে গুরুত্বপূর্ণ, মৌলিক কিছু নেই। তাই আসুন আমরা একসাথে কাজ করি! এবং নিশ্চিত করার জন্য তরুণদের নিয়ে আসা যাক। যে আমাদের আজকের সিদ্ধান্ত আগামীকাল তাদের সুন্দর ভবিষ্যৎ নিশ্চিত করবে।"

"আমাদের ভূমির ভবিষ্যৎ হল আমাদের গ্রহের ভবিষ্যত। 2050 সালের মধ্যে, 10 বিলিয়ন মানুষ এই অত্যাবশ্যক সম্পদের উপর নির্ভর করবে। তবুও আমরা প্রতি সেকেন্ডে চারটি ফুটবল মাঠের সমতুল্য ভূমি অবক্ষয়ের জন্য হারাচ্ছি," বলেছেন ইব্রাহিম থিয়াউ, নির্বাহী সচিব, ইউএনসিসিডি।