মুম্বাই, বাজেট ক্যারিয়ার ইন্ডিগোর ওয়াইড-বডি প্লেনগুলি অর্জনের সিদ্ধান্ত ভারতীয় বিমান চালনা শিল্পের জন্য ভাল বলে মনে করে কারণ আন্তর্জাতিক দূরপাল্লার রুটগুলি তুলনামূলকভাবে বেশি লাভজনক এবং রেটিং সংস্থা ক্রিসিল অনুসারে, দেশে একটি বিমান চলাচল কেন্দ্র তৈরিতে সহায়তা করবে৷

গত বছরের জানুয়ারী পর্যন্ত, ইন্ডিগো 2023 সালের ফেব্রুয়ারিতে একক-আইল এয়ারবাস বিমান বহরে পরিচালনা করেছিল, এটি কোডশেয়ার অংশীদার তুর্কি এয়ারলাইনসের কাছ থেকে ওয়াইড-বডি বোয়িং 777 ওয়েট-লিজ নিয়ে কাজ শুরু করেছিল। বর্তমানে, এয়ারলাইনটির দিল্লি এবং মুম্বাই থেকে ইস্তাম্বুলে দুটি ওয়েট-লিজ B777 অপারেটিং ফ্লাইট রয়েছে।

বৃহস্পতিবার, দেশের বৃহত্তম এয়ারলাইন রোলস-রয়েসের ট্রেন্ট এক্সডব্লিউ ইঞ্জিন দ্বারা চালিত 3টি ওয়াইড-বডি এয়ারবাস A350-900 প্লেনগুলির জন্য একটি দৃঢ় অর্ডার দেওয়ার ঘোষণা করেছে এবং আরও 70টি এই ধরনের বিমান কেনার বিকল্প রয়েছে৷

"উন্নয়ন (ইন্ডিগো-এর A350 বিমানের অর্ডার) শিল্পের জন্য ভাল সূচনা করে যে এই (আন্তর্জাতিক দীর্ঘ দূরত্বের) রুটগুলি তুলনামূলকভাবে বেশি লাভজনক এবং উদ্ভাবনী সংমিশ্রণের জন্য উন্মুক্ত উপায় হিসাবে ভারতীয় বাহকগুলির পাশাপাশি অভ্যন্তরীণ সংযোগ রয়েছে," জগনারায়ণ পদ্মনাভন, সিনিয়র ডিরেক্টর গ্লোবাল শুক্রবার ড.

ভারতীয় বাহকদের মধ্যে, বর্তমানে শুধুমাত্র এয়ার ইন্ডিয়া এবং ভিস্তারা তাদের বহরে ওয়াইড-বড বিমান রয়েছে। ইন্ডিগো এবং স্পাইসজেট কয়েকটি ওয়াইড-বড প্লেন ওয়েট-লিজ দিয়েছে।

পদ্মনাভন বলেছেন যে ভারতে উদ্ভূত এবং সমাপ্ত হওয়া আন্তর্জাতিক ট্র্যাফিতে ভারতীয় এয়ারলাইন্সের অংশ সাম্প্রতিক বছরগুলিতে প্রায় 43 শতাংশে ক্রমাগত বৃদ্ধি পেয়েছে। এয়ার ইন্ডিয়া এবং ইন্ডিগো, তাই এটিকে বৃদ্ধির জন্য একটি কৌশলগত ক্ষেত্র বানিয়েছে, তিনি যোগ করেছেন।

"দীর্ঘ-পাল্লার ফ্লাইটের জন্য ইন্ডিগোর সর্বশেষ আদেশটি সেই প্রেক্ষাপটে দেখা উচিত যে ক্যারিয়ারের জন্য তার বহরে বৈচিত্র্য আনা অপরিহার্য হয়ে উঠেছে - বিশেষ করে ওয়াইড বডি বিমান - দূর-দূরত্বের রুটে প্রতিযোগিতামূলক প্রান্ত বজায় রাখতে এবং উভয়কে আকর্ষণ করতে অবসর এবং ব্যবসায়িক ভ্রমণকারীরা," পদ্মনাভন বলেছিলেন।

তাঁর মতে, এই আদেশটি ভারতকে একটি বড় বিমানবন্দরে একটি বিমান চালনা হাব তৈরির ক্ষেত্রে তার কেস শক্তিশালী করতে সহায়তা করবে।

IndiGo 2027 সাল থেকে A350-900 প্লেনগুলির ডেলিভারি নেওয়ার আশা করছে৷