এটিকে

নতুন দিল্লি [ভারত], 3 জুন: বিশ্ববিদ্যালয়ের স্নাতকদের জন্য বিনিয়োগ ব্যাঙ্কিং হল সবচেয়ে জনপ্রিয় পছন্দগুলির মধ্যে একটি, যারা অর্থের জগতে এটিকে বড় করতে চায়৷ যদিও ইনভেস্টমেন্ট ব্যাঙ্কিং এর জগৎ বিখ্যাতভাবে বিব্রতকর হতে পারে, এটি অত্যন্ত উচ্চ বেতন, বোনাস এবং ক্ষতিপূরণের সুবিধা প্রদান করে এবং সেইজন্য স্থিতি এবং প্রতিপত্তি, আপনি যখন ক্যারিয়ারের সিঁড়িতে উঠবেন।

এই গাইডের মাধ্যমে, আপনি ইনভেস্টমেন্ট ব্যাঙ্কিং কোর্সের স্নাতকদের জন্য উপলব্ধ কর্মজীবনের সুযোগগুলির একটি আভাস পাবেন। পড়তে থাকুন!একজন ইনভেস্টমেন্ট ব্যাংকার কি করে?

একজন ইনভেস্টমেন্ট ব্যাঙ্কার কোম্পানিগুলিকে কী ধরনের সিকিউরিটিজ যেমন স্টক এবং বন্ড ইস্যু করতে সহায়তা করে এবং পরামর্শ দেয়, সেগুলি ইস্যু করার মূল্য এবং কীভাবে এবং কখন সেগুলি ইস্যু করতে হবে। উপরে উল্লিখিত দায়িত্ব ছাড়াও, বিনিয়োগ ব্যাঙ্কাররা আন্ডাররাইটিংয়ের প্রক্রিয়াটি পরিচালনা করে, যা বিনিয়োগকারীদের সাথে সিকিউরিটিজ স্থাপন। তাছাড়া, তারা মিউনিসিপ্যাল ​​বন্ড এবং অন্যান্য ধরনের ঋণ সিকিউরিটিজ আন্ডাররাইট করে এবং প্রাইভেট এবং পাবলিকলি ট্রেড কোম্পানি উভয়ের সাথে কাজ করে।

ইনভেস্টমেন্ট ব্যাংকিংয়ে ক্যারিয়ার ট্র্যাজেক্টোরিআপনি যদি ইনভেস্টমেন্ট ব্যাংকিংয়ে ক্যারিয়ার গড়তে চান তবে কিছু চমৎকার উপলব্ধ রয়েছে। সাধারণত, নথিভুক্ত শিক্ষার্থীরা বিনিয়োগ ব্যাঙ্কের সাথে ইন্টার্নশিপে অংশগ্রহণ করে শিল্পে শুরু করে। এই ক্ষেত্রে প্রবেশের জন্য ইন্টার্নশিপ বাধ্যতামূলক নয়; এটি অবশ্যই শুরু করার একটি চমৎকার উপায়।

বিনিয়োগ ব্যাঙ্কারদের কর্মজীবনের গতিপথ প্রায়ই সংজ্ঞায়িত করা হয় যখন তারা তাদের ব্যাঙ্কিং সার্টিফিকেশন কোর্স সম্পূর্ণ করে। এখানে জুনিয়র থেকে সিনিয়র পর্যন্ত একটি সাধারণ অগ্রগতি রয়েছে:

* বিশ্লেষক (ঘোলা)* সহযোগী (গ্লোরিফাইড গ্র্যান্ট)

* ভিপি (অ্যাকাউন্ট ম্যানেজার)

* পরিচালক (সিনিয়র অ্যাকাউন্ট ম্যানেজার, প্রশিক্ষণে রেইনমেকার)* ব্যবস্থাপনা পরিচালক (বৃষ্টি প্রস্তুতকারক)

আসুন এখন এই চাকরির পদগুলির প্রতিটি বিস্তারিতভাবে দেখে নেওয়া যাক।

বিশ্লেষকএই অবস্থানটি বিনিয়োগ ব্যাংকিং কোর্সের নতুন স্নাতকদের জন্য উন্মুক্ত এবং এটি একটি বিনিয়োগ ব্যাংকিং ক্যারিয়ারের প্রথম পদক্ষেপ হিসাবেও পরিচিত। বিশ্লেষকদের প্রায়শই দুই বছরেরও কম অভিজ্ঞতা থাকে এবং তাদের প্রধান কাজ ডেটা সংগ্রহ, উপস্থাপনা তৈরি এবং সহজ আর্থিক ডেটা বিশ্লেষণ করে। বেশিরভাগ আর্থিক ধারণা এই সময়ে বিকশিত হয় এবং তাই এই অভিজ্ঞতা থাকা যে কেউ একজন সফল বিনিয়োগ ব্যাঙ্কার হতে চায় তাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। পরবর্তী স্তরে উঠতে প্রায় দুই থেকে তিন বছর সময় লাগে।

সহযোগী

দুই থেকে তিন বছরের অভিজ্ঞতা অর্জনের পর একজন বিশ্লেষককে সহযোগী পর্যায়ে উন্নীত করা হয়। যাইহোক, ফিনান্সে এমবিএ থাকা প্রার্থীদের সরাসরি এই পদে নিয়োগ দেওয়া হয় এবং বিশ্লেষকদের তুলনায় তাদের অভিজ্ঞতাও বেশি থাকে। কাজটি অতিরিক্ত দায়িত্বের সাথে আসে যেমন 4-5 বিশ্লেষকের একটি গ্রুপ পরিচালনা করা এবং গ্রাহকদের সাথে যোগাযোগ করা। আনুমানিক, পরবর্তী পদে উন্নীত হতে তিন থেকে চার বছর সময় লাগতে পারে।উপরাষ্ট্রপতি

ভাইস প্রেসিডেন্ট পদ অর্জনের অর্থ হল আপনার বিনিয়োগ ব্যাংকিং ক্ষেত্রে অভিজ্ঞতা আছে। একজন ভাইস প্রেসিডেন্ট সাধারণত বিস্তৃত প্রকল্পের দক্ষতা সহ একজন বিনিয়োগ ব্যাংকিং বিশেষজ্ঞ। এই উচ্চ পদের জন্য যোগ্য হতে আপনার ছয় বা সাত বছরের অভিজ্ঞতা থাকতে হবে। বিশ্লেষক এবং সহযোগীরা ভাইস প্রেসিডেন্টদের কাছে রিপোর্ট করে এবং একজন ভিপি ক্লায়েন্ট সম্পর্ক বজায় রাখার এবং সংস্থার সমস্ত স্তরে কর্মক্ষমতা নিশ্চিত করার দায়িত্বে থাকে। ভাইস প্রেসিডেন্ট সাধারণত পরিচালক এবং ব্যবস্থাপনা পরিচালকদের সাথে যোগাযোগ করেন। পরবর্তী স্তরে পদোন্নতি ভাইস প্রেসিডেন্টের কর্মক্ষমতা স্তরের উপর ভিত্তি করে, যা প্রায় তিন থেকে চার বছর সময় নিতে পারে।

ব্যবস্থাপনা পরিচালক বা পরিচালকইনভেস্টমেন্ট ব্যাঙ্কিং ক্যারিয়ারের পথে এটি সর্বোচ্চ স্তরের র‌্যাঙ্কিং এবং ন্যূনতম 15 বছরের দক্ষতার প্রয়োজন। এমডি সাধারণত ব্যবসা বাড়ানো এবং সম্ভাব্য ক্লায়েন্টদের প্রকৃত ক্লায়েন্টে রূপান্তরের দায়িত্বে থাকে। কাজটি ক্লায়েন্টদের সাথে সম্পর্ক তৈরি করে এবং আরও গ্রাহক অর্জন করে। ম্যানেজিং ডিরেক্টররা একটি ইনস্টিটিউটের মুখ তারা বেশিরভাগই ক্লায়েন্টদের সাথে সম্পর্ক তৈরি করে এবং আরও বেশি গ্রাহক অর্জন করে। তারা সেই ব্যক্তি যারা লাইনের নীচে কাজ নির্দেশ করে।

উপরে উল্লিখিত অবস্থানগুলি একজন ব্যক্তির বিনিয়োগ ব্যাংকিংয়ে ক্যারিয়ার গড়ার জন্য গুরুত্বপূর্ণ মাইলফলক নির্দেশ করে। উপরে উল্লিখিত ভূমিকাগুলি ছাড়াও, বিনিয়োগ ব্যাঙ্কিং কোর্সের স্নাতকরা অন্যান্য ভূমিকা নিতে পারে যেমন ব্যাঙ্কিং সহযোগী, অ্যাকাউন্ট ম্যানেজার, বিনিয়োগ পরামর্শদাতা, পোর্টফোলিও ম্যানেজার এবং বিনিয়োগকারী সম্পর্ক ব্যবস্থাপক।

উপসংহারইনভেস্টমেন্ট ব্যাঙ্কিংয়ে একটি ক্যারিয়ার সত্যিই ফলপ্রসূ হতে পারে যদি অর্থের ক্ষেত্রটি আপনার আগ্রহ ধরে রাখে। অর্থ, অ্যাকাউন্টিং, ব্যবসায় প্রশাসন এবং অন্যান্য ব্যবসায়িক শাখায় ডিগ্রীগুলি বিনিয়োগ ব্যাঙ্কিং ক্যারিয়ারের পথে সাধারণ। যাইহোক, সঠিক ক্যারিয়ার বেছে নেওয়া আপনার আগ্রহ এবং আবেগের পাশাপাশি আপনার দক্ষতা সেট সহ বিভিন্ন কারণের উপর নির্ভর করে। আপনি এই কর্মজীবনের পথে যাত্রা করার আগে, আপনার ব্যক্তিগত লক্ষ্যগুলি বিবেচনা করুন কারণ একজন বিনিয়োগ ব্যাংকারের চাকরিটি সময়ের দাবি করতে পারে তবে উল্লেখযোগ্য আর্থিক পুরস্কারও পেতে পারে।

আপনি যদি ইনভেস্টমেন্ট ব্যাঙ্কিংয়ে আপনার ক্যারিয়ার গড়তে চান, তাহলে আপনাকে ইমারটিকাস লার্নিং-এর সার্টিফাইড ইনভেস্টমেন্ট ব্যাঙ্কিং অপারেশনস প্রফেশনাল (সিআইবিওপি)-এ নথিভুক্ত করা উচিত। এই ফ্ল্যাগশিপ ইন্ডাস্ট্রি-অনুমোদিত প্রোগ্রামটি তিন বছরের কম অভিজ্ঞতা সহ শিক্ষার্থীদের জন্য সেরা এবং 100% কাজের নিশ্চয়তা সহ আসে।