নয়াদিল্লি, ইঞ্জিন লিজ ফাইন্যান্স বিভি, স্পাইসজেটের একটি এয়ারক্রাফ্ট ইঞ্জিন ভাড়াদাতা, 12 মিলিয়ন মার্কিন ডলারের (প্রায় 100 কোটি রুপি) অর্থ পরিশোধ না করার জন্য ঋণে জর্জরিত এয়ার ক্যারির বিরুদ্ধে NCLT-এর কাছে দেউলিয়াত্বের আবেদন করেছে৷

ইঞ্জিন লিজ ফাইন্যান্স (ইএলএফ) স্পাইসজেটকে আটটি ইঞ্জিন লিজ দিয়েছে। সুদ এবং ভাড়ার পাশাপাশি, ELF প্রায় 16 মিলিয়ন মার্কিন ডলার দাবি করেছে।

বুধবার ন্যাশনাল কোম্পানি লা ট্রাইব্যুনালের (এনসিএলটি) দিল্লি-ভিত্তিক বেঞ্চের সামনে বিষয়টি তালিকাভুক্ত করা হয়েছিল, যা সংক্ষিপ্তভাবে শুনানি করে। স্পাইসজেটের পক্ষে উপস্থিত আইনজীবী ইঞ্জিন লিজ ফাইন্যান্সের দায়ের করা আবেদনের জবাব দেওয়ার জন্য সময় চেয়েছিলেন।

এই বিষয়ে, সদস্য মহেন্দ্র খান্ডেলওয়াল এবং সঞ্জি রঞ্জনের সমন্বয়ে গঠিত এনসিএলটি বেঞ্চ স্পাইসজেটকে পিটিশনের প্রতিক্রিয়া জানাতে নির্দেশ দিয়েছে।

শ্যানন, আয়ারল্যান্ডে সদর দপ্তর, ELF হল বিশ্বের শীর্ষস্থানীয় স্বাধীন ইঞ্জিন অর্থায়ন এবং লিজিং কোম্পানি।

এটি 2017 সালে স্পাইসজেটের সাথে ইঞ্জিন লিজ করার জন্য একটি চুক্তিতে প্রবেশ করে। আবেদনকারীর মতে, কম বাজেটের ক্যারিয়ার এপ্রিল 2021 সাল থেকে অর্থপ্রদানে খেলাপি হয়েছে।

শুনানির সময় স্পাইসজেটের পক্ষে উপস্থিত আইনজীবী দাবি করেছিলেন যে তাদের মধ্যে পূর্ব থেকে বিরোধ রয়েছে।

এর আগে, ELF 2023 সালে SpiceJet-এর বিরুদ্ধে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল এবং দুটি ইঞ্জিনের জন্য ইজারা বাতিল করার পরে এবং দখল চেয়েছিল।

পরে উভয় পক্ষ একটি সমঝোতায় পৌঁছেছে এবং ELF এই বিষয়টি অনুসরণ না করার সিদ্ধান্ত নিয়েছে।

যাইহোক, স্পাইসজেট শর্তাবলী অনুযায়ী অর্থ প্রদানে ব্যর্থ হয়েছে বলে অভিযোগ করার পরে এটি আবার উচ্চ আদালতের দ্বারস্থ হয়। বিষয়টি এখনও দিল্লি হাইকোর্টে বিচারাধীন।

স্পাইসজেট তার বেশ কিছু ঋণদাতাদের কাছ থেকে দেউলিয়া আবেদনের মুখোমুখি হয়েছে যার মধ্যে উইলিস লিজ, এয়ারক্যাসল আয়ারল্যান্ড লিমিটেড, উইলমিংটন এবং সেলেস্টিয়াল এভিয়েশন অন্তর্ভুক্ত রয়েছে।

NCLT উইলিস লিজ ফাইন্যান্সের আবেদন প্রত্যাখ্যান করেছে এবং উইলমিংটন ট্রাস্ট স্পাইসজেট সেলসিয়াল এভিয়েশনের সাথে মামলাটি নিষ্পত্তি করেছে।

এয়ারক্যাসল এবং অল্টারনা এয়ারক্রাফ্টের দায়ের করা পিটিশনগুলি দেউলিয়া ট্রাইব্যুনালের সামনে বিচারাধীন।

উইলমিংটন ট্রাস্ট এবং উইলিস লিজ ফাইন্যান্স উভয়ই এনসিএলটি দ্বারা তাদের অস্বচ্ছল আবেদন খারিজকে চ্যালেঞ্জ করে ন্যাশনাল কম্প্যান ল আপীলেট ট্রাইব্যুনাল (এনসিএলএটি) তে আবেদন করেছে।