“FY2024 সালে, গো এয়ারলাইনস (ইন্ডিয়া) লিমিটেড P&W ইঞ্জিনের ত্রুটির কারণে তার বহরের অর্ধেক গ্রাউন্ডেড করেছে, যার ফলে এর কার্যক্রম বন্ধ হয়ে গেছে। ইন্টারগ্লোব এভিয়্যাটিও লিমিটেড (ইন্ডিগো) প্র্যাট হুইটনি (পিএন্ডডব্লিউ) ইঞ্জিন সমস্যার কারণে 70টিরও বেশি বিমান গ্রাউন্ড করেছিল, 2024 সালের 2 ফেব্রুয়ারি পর্যন্ত, যার মধ্যে এটির P&W ফ্লিটের সাথে পাউডার মেটাল (কিছু ইঞ্জিনের অংশ তৈরিতে ব্যবহৃত) দূষণের সমস্যা ছিল। "রিপোর্টে বলা হয়েছে।

অনুমান করা হয় যে ভারতীয় এয়ারলাইন্স i অপারেশনের মোট বহরের 24-26 শতাংশ 31 মার্চের মধ্যে গ্রাউন্ডেড হয়েছিল।

"পিএন্ডডব্লিউ দ্বারা বিশ্বব্যাপী ইঞ্জিনগুলির বাল্ক রিকল এবং মূল সরঞ্জাম প্রস্তুতকারক (ওইএম) ইঞ্জিনগুলির সাথে বিদ্যমান অন্যান্য সমস্যাগুলি বিবেচনা করে, পিএন্ডডব্লিউ-এর পরীক্ষায় 250-300 দিন বেশি সময় লাগতে পারে," রিপোর্টে বলা হয়েছে৷

“এর ফলে গ্রাউন্ডিং খরচের প্রতি উচ্চ পরিচালন ব্যয় হবে, লিজ ভাড়া বৃদ্ধির কারণে একটি অতিরিক্ত বিমান লিজে নেওয়ার কারণে গ্রাউন্ডেড ক্ষমতা অফসেট, ক্রমবর্ধমান লিজের হার এবং কম জ্বালানী দক্ষতা (যা পুরানো বিমানের সাথে প্রতিস্থাপন করা হয়েছে) স্পট লিজ), যা একটি এয়ারলাইনের খরচ কাঠামোকে বিরূপ প্রভাব ফেলবে,” এটি যোগ করেছে।

যাইহোক, স্বাস্থ্যকর ফলন, উচ্চ যাত্রী লোড ফ্যাক্টর (PLF) এবং OEM এর ইঞ্জিন থেকে পাওয়া অংশীদার ক্ষতিপূরণ কিছু পরিমাণে প্রভাব শোষণ করতে সাহায্য করবে।

এদিকে, প্রতিবেদনে আরও দাবি করা হয়েছে যে 2023 সালের মার্চের তুলনায় 202 সালের জন্য সক্ষমতা স্থাপনের পরিমাণ 1.8 শতাংশ বেশি ছিল (2023 সালের মার্চ মাসে 92,098টি প্রস্থানের বিপরীতে 202 সালের মার্চ মাসে 93,785 প্রস্থান)।

“এছাড়াও, মার্চ 2024-এ প্রস্থানের সংখ্যা ক্রমিক ভিত্তিতে 9.2 শতাংশ বেশি ছিল,” ICRA তার প্রতিবেদনে বলেছে।

প্রতিবেদনে বলা হয়েছে যে মার্চ 2024-এর জন্য, অভ্যন্তরীণ বিমান যাত্রী ট্র্যাফিক 13 লাখে দাঁড়িয়েছে যা 2023 সালের মার্চ মাসে 129 লাখ ছিল, যা বছরে 4.9 শতাংশ বৃদ্ধির ইঙ্গিত করে।

"তবে, ক্রমিক ভিত্তিতে, 202 সালের মার্চ মাসে অভ্যন্তরীণ বিমান যাত্রীদের ট্র্যাফিক 6.9 শতাংশ বেশি ছিল, ফেব্রুয়ারিতে মার্চের তুলনায় কম দিন ছিল," এটি বলে।

ICRA বলেছে যে কিছু এয়ারলাইন্সের কাছে পর্যাপ্ত তরলতা এবং/অথবা শক্তিশালী পিতামাতার কাছ থেকে আর্থিক সহায়তা রয়েছে, তাদের ক্রেডিট প্রোফাইলগুলিকে সমর্থন করে, অন্যদের ক্রেডিট মেট্রিক্স এবং তারল্য প্রোফাইল নেতিবাচক মেয়াদে চাপের মধ্যে থাকবে, বিগত কয়েকটির তুলনায় কিছুটা উন্নতি হওয়া সত্ত্বেও বছর

গো এয়ারলাইন্স (ইন্ডিয়া) লিমিটেডের অর্ধেক ফ্লিট ত্রুটিপূর্ণ P&ইঞ্জিনের কারণে গ্রাউন্ডেড হওয়ার কারণে, এটি বিক্রেতা, বিমান ভাড়াদাতা এবং আর্থিক ঋণদাতাদের সাথে অর্থপ্রদানের ত্রুটির সম্মুখীন হয়েছে।

ফলস্বরূপ, GoFirst ন্যাশনাল কোম্পানি লা ট্রাইব্যুনাল (NCLT) এর কাছে দেউলিয়াত্বের জন্য দাখিল করেছে, যা এয়ারলাইনের সম্পদের উপর একটি স্থগিতাদেশ আরোপ করেছে এবং ইজারাদাতাদের তাদের বিমান পুনরুদ্ধার করতে নিষেধ করেছে, যা ন্যাশনাল কোম্পানি ল আপিল ট্রাইব্যুনাল (NCLAT) এ বহাল ছিল।

2023 সালের মে থেকে অ-অপারেশান হওয়ার কারণে এয়ারলাইনটি ইন্টারন্যাশনাল এআই ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন (IATA) দ্বারা নির্ধারিত তার এয়ারলাইন কোড 'G8' হারিয়েছে।

NCLT, 2024 সালের ফেব্রুয়ারিতে, GoFirst-এর তম রেজোলিউশন প্রক্রিয়া শেষ করার সময়সীমা আরও 60 দিন বাড়িয়েছে। দিল্লি-ভিত্তিক NCLT-এর দুই সদস্যের বেঞ্চ কর্পোরেট ইনসলভেন্সি রেজোলিউশন প্রক্রিয়া (CIRP) সম্পূর্ণ করার জন্য সময়সীমা বাড়ানোর জন্য GoFirst-এর রেজোলিউশন পেশাদার (RP) দ্বারা দায়ের করা আবেদনটি স্বীকার করেছে।

“আইবিসি (ইনসলভেন্সি অ্যান্ড দেউলিয়া কোড) এর ধারা 12 অনুসারে রেজোলিউশন প্রক্রিয়াটি সম্পূর্ণ করার সর্বোচ্চ সময় হল 330 দিন, যা 4 এপ্রিল 2024-এ শেষ হয়েছিল। তবে, 8 এপ্রিল, 2024-এ NCLT আরও 6 দিন বাড়ানোর অনুমতি দিয়েছে। CIRP সম্পূর্ণ করতে 3 জুন, 2024 পর্যন্ত,” রিপোর্টে বলা হয়েছে।