বার্লিন [জার্মানি], ইউরো 2024-এর উদ্বোধনী ম্যাচে জামাল মুসিয়ালার দুর্দান্ত পারফরম্যান্স জার্মানিকে মিউনিখের আইকনিক অ্যালিয়াঞ্জ অ্যারেনায় স্কটল্যান্ডের বিরুদ্ধে 5-1 গোলে চাঞ্চল্যকর জয় পেতে সাহায্য করেছিল।

জুলিয়ান নাগেলসম্যানের লোকেরা খেলার শুরু থেকেই আধিপত্য বিস্তার করেছিল এবং খেলায় স্কটল্যান্ডকে গোল করার কোন সুযোগ দেয়নি।

খেলার শুরুতে জার্মানি উজ্জ্বল দেখাচ্ছিল, উইর্টজ স্কটল্যান্ডের রক্ষণভাগকে ওভার করার চেষ্টা করার আগে বিস্ফোরিত হয়েছিল, কিন্তু স্কটল্যান্ড গোলরক্ষক স্কোরলাইন সমান করতে একটি কঠিন সেভ করেছিলেন।

ম্যাচের মাত্র 10 তম মিনিটে, ফ্লোরিয়ান রিটজ জার্মানদের জন্য স্কোরলাইন খুলে দেন নীচের কর্নারের দিকে নিচু এবং শক্ত আঘাত করার পরে। রিটজের দিকে বল ড্রাইভ করার আগে মাঝখানে ভাল নিয়ন্ত্রণ করার পরে জোশুয়া কিমিচ অ্যাসিস্ট করেন।

21 বছর বয়সী জার্মান স্ট্রাইকার ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে উদ্বোধনী গোল করার জন্য সবচেয়ে কম বয়সী খেলোয়াড়ও হয়েছেন। রিটজ জার্মানির হয়ে ইউরোপিয়ান কাপের ইতিহাসে সবচেয়ে কম বয়সী ফুটবলার হিসেবে গোল করেছেন।

প্রথম গোলের পর জার্মানির দ্বিতীয় গোলে সাহায্য করেন জামাল মুসিয়ালা। জার্মান অধিনায়ক ইকার গুন্ডোগান বলটি মাঝখানে খুঁজে পান এবং পেনাল্টি বক্সের ভিতরে থাকা কাই হাভার্টজকে দেন। সময় নষ্ট না করে, স্ট্রাইকার এটি মুসিয়ালার কাছে পাস করেন, যিনি জালের পিছনে একটি জ্বলন্ত শট রাখেন।

২৭তম মিনিটে পেনাল্টি বক্সের ভেতরে মুসিয়ালা পড়ে গেলে পেনাল্টি পায় জার্মানি। তবে, ভিএআর স্বাগতিকদের জন্য বাতিল করে দিয়েছে।

মিনিট পরে, কিমিচ পেনাল্টি বক্সের ভিতরে একটি বিপজ্জনক ক্রস দেন এবং গুন্ডোগান বক্সের ভিতরে নীচের কর্নারের দিকে হেডার দিতে আসেন, কিন্তু স্কটল্যান্ড গোলরক্ষক তা পরিষ্কার করতে কোন ভুল করেননি।

44তম মিনিটে, বক্সের ভিতরে গুন্ডোগানের উপর ঝুঁকিপূর্ণ চ্যালেঞ্জের পরে রেফারি লাল কর্নার দেখে স্কটস ডিফেন্ডার রায়ান পোর্টিয়াসকে মাঠের বাইরে পাঠিয়ে দেন।

প্রথমার্ধ শেষ হওয়ার ঠিক আগে স্পট কিক থেকে জার্মানদের হয়ে তৃতীয় গোলটি করেন কাই হাভার্টজ। গোলের কর্নারের দিকে বল ফায়ার করেন তিনি। জার্মানি প্রথম ৪৫ মিনিটে আধিপত্য বিস্তার করে ৩-০ ব্যবধানে এগিয়ে যায়।

৫৭তম মিনিটে স্কটল্যান্ডের ডিফেন্সের ভেতরে এসে মুসিয়ালা বক্সে ঢুকে রিটজ-এর দিকে এগিয়ে গেলেও তা আর দেখা যায়নি।

68তম মিনিটে, মুসিয়ালা বলটি বাঁ-হাতের দিক থেকে নামিয়ে ডান দিকে কেটে দেন এবং গুন্ডোগানের কাছে পাঠান, যিনি এটিকে নিকলাস ফুলক্রুগের দিকে পাস করেন এবং স্ট্রাইকার একটি জ্বলন্ত শট গোলে রাখতে কোনো ভুল করেননি। শীর্ষ কর্নার, জার্মানিকে 4-0 লিড দিয়েছে।

মিনিট পরে, জার্মানি আরেকটি গোল করে, কিন্তু ফুলক্রুগ অফসাইড হওয়ায় ভিএআর বাতিল করায় স্বাগতিক দল হতাশ হয়।

পুরো ম্যাচে জার্মান ডিফেন্সকে সুরক্ষিত রাখার পর, ম্যাককেনার হেডার ক্লিয়ার করতে গিয়ে আন্তোনিও রুডিগার আত্মঘাতী গোল করেন।

যাইহোক, এমরে ক্যান কফিনে শেষ পেরেকটি ঠেকিয়ে দেন নীচের কোণে একটি স্টারলার শট দেওয়ার পরে এবং জালের নীচের কোণে খুঁজে পান।

উদ্বোধনী ম্যাচে স্কটল্যান্ডকে 5-1 গোলে হারিয়ে জার্মানি ইউরো 2024 একটি উচ্চ নোটে শুরু করেছে।

স্কটল্যান্ড বক্সের ভিতরে ক্রমাগত প্রচেষ্টার পর ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত হন মুসিয়ালা।