ম্যাচের আগে, ফরাসি অধিনায়ক কিলিয়ান এমবাপ্পে একটি মুখোশ পরার সময় তার সাম্প্রতিক সংগ্রাম সম্পর্কে কথা বলেছেন এবং কীভাবে তিনি বিশ্বাস করেন যে এটি খেলার সময় তাকে একটি 'লক্ষ্য' করে তোলে।

"আমি মনে করি আপনি যদি একটি ভাঙা নাক নিয়ে খেলছেন এবং আপনি এখনও আপনার নাকের অপারেশন না করে থাকেন তবে আপনি একটি লক্ষ্য। আমি জানতাম যে আমি কিসের জন্য সাইন আপ করছি যখন আমি সিদ্ধান্ত নিয়েছিলাম যে আমি বাড়ি যাব না এবং যে আমি অপারেশন করতে যাচ্ছিলাম না এবং আমি খেলতে যাচ্ছি,” এমবাপ্পে প্রাক-গেম সম্মেলনে বলেছিলেন।

অস্ট্রিয়ার বিপক্ষে ফ্রান্সের উদ্বোধনী ম্যাচে এমবাপ্পে তার নাক ভেঙ্গেছিলেন যখন ফরোয়ার্ড অস্ট্রিয়ার ডিফেন্ডার কেভিন ড্যানসোর সাথে বায়বীয় সংঘর্ষে জড়িত ছিলেন। পোল্যান্ডের বিপক্ষে দলের চূড়ান্ত গ্রুপ খেলায় ফিরে আসার আগে ইনজুরি তাকে নেদারল্যান্ডসের বিপক্ষে খেলা মিস করতে বাধ্য করে যেখানে তিনি একটি পেনাল্টি করেন যা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে তার প্রথম গোলও ছিল।

"হয়তো আমি কিছুটা পেশীতে আঘাত পাব এবং এটি আঘাত করতে পারে। তবে আমি এই জার্সির জন্য যা করতে পারি সবকিছু দিতে প্রস্তুত এবং ফ্রান্সকে যতটা সম্ভব সাহায্য করতে প্রস্তুত। এর মানে যদি কেউ আমার নাকে আঘাত করতে চলেছে, তাই এটা ইতিমধ্যে ভেঙে গেছে," ফরাসি অধিনায়ক যোগ করেছেন

ফ্রান্স টুর্নামেন্টে জয়ের জন্য ফেভারিট হিসেবে প্রবেশ করলেও গ্রুপ পর্বে অন্য ইঙ্গিত দিয়েছে। লেস ব্লুজ তিনটি ম্যাচে মাত্র দুটি গোল করেছে, একটি পেনাল্টি এবং অন্যটি নিজের গোল। বেলজিয়ান আউটলেটের বিরুদ্ধে তার দলকে নেতৃত্ব দেওয়া এমবাপ্পের উপর নির্ভর করবে।

"আমি যখন ড্রেসিংরুমে ফিরে আসি, আমার চারপাশে যা কিছু ঘটছিল, আমি ভেবেছিলাম যে আমি বাড়ি যাচ্ছি। প্রাথমিকভাবে, এটি আমার জন্য কঠিন ছিল কারণ সেখানে অনেক তথ্য ছিল, প্রচুর অ্যাপয়েন্টমেন্ট ছিল, আমি সত্যিই করিনি। আমি এতটা ঘুমিয়েছি এবং নেদারল্যান্ডের বিরুদ্ধে বেঞ্চে বসে থাকাটা খুব কঠিন ছিল, কিন্তু সৌভাগ্যক্রমে আমি পোল্যান্ডের বিরুদ্ধে খেলতে পেরেছিলাম। যোগ করেছেন রিয়াল মাদ্রিদের এই ফরোয়ার্ড।

দিদিয়ের ডেসচ্যাম্পস আশা করছেন যে দল বেলজিয়ামের বিরুদ্ধে একটি নিশ্চিত জয় নিবন্ধন করবে কারণ তারা ফাইনালে যাওয়ার জন্য একটি কঠিন পথের মুখোমুখি হবে এবং দলটির আত্মবিশ্বাসের খুব প্রয়োজন। বেলজিয়ামের বিপক্ষে জয় পর্তুগালের বিপক্ষে একটি সম্ভাব্য কোয়ার্টার ফাইনাল সেট করবে (পর্তুগাল মঙ্গলবার 12:30 AM IST-এ স্লোভেনিয়ার মুখোমুখি হবে) এবং জার্মানি/স্পেনের বিজয়ীর বিরুদ্ধে একটি সেমিফাইনাল ম্যাচ আপ করবে।

এমবাপ্পে মুখোশ পরে খেলার চেষ্টা করার সময় যে অসুবিধার সম্মুখীন হয় সে সম্পর্কেও কথা বলেছিল যে এটি 'ভয়াবহ'।

"আসলে এটি একটি মুখোশ নিয়ে খেলা ভয়ানক, ভয়ঙ্কর। আমি মুখোশ পরিবর্তন করতে থাকি কারণ প্রতিবারই এমন কিছু থাকে যা আমাকে বিরক্ত করে, এমন কিছু থাকে যা একেবারেই ঠিক নয়। একটি মুখোশ নিয়ে খেলা বেশ কঠিন কারণ এটি আপনার দৃষ্টিশক্তিকে সীমিত করে, আপনার ঘাম বন্ধ করে দেয়। প্রথম কয়েকদিন আমি 3D চশমা পরেছিলাম, কিন্তু এখন আমি এটা ঘৃণা করতে পারি না এটা সত্যিই বিরক্তিকর এবং আমি এটি পাঁচবারের বেশি পরিবর্তন করেছি,” এমবাপ্পে বলেছেন।