রাজ্যে অবৈধ খনন নিয়ে অভিযোগের পর এটি আসে।

একজন সরকারী মুখপাত্রের মতে, স্যাটেলাইট মনিটরিং ব্যবহার করা হবে যেসব এলাকায় অবৈধ খনন ঘটছে সেদিকে নজরদারি করা হবে এবং অবৈধ খনির সাথে জড়িত যানবাহনকে ভেহিক্যাল ট্র্যাকিং সিস্টেম (ভিটিএস) ব্যবহার করে ট্র্যাক করা হবে। এছাড়া দূর অনুধাবনের মাধ্যমে ইটের ভাটা চিহ্নিত করা হবে।

খনি বিভাগের কর্মকর্তাদের মতে, অবৈধ খনি ও পরিবহন রোধে কারিগরি ব্যবস্থা জোরদার করতে বেশ কিছু প্রস্তাব তৈরি করা হয়েছে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ VTS এবং রিমোট সেন্সিং।

VTS খনিজ পরিবহনকারী যানবাহনের রিয়েল-টাইম ট্র্যাকিং সক্ষম করবে। এটি নিশ্চিত করবে যে একটি ই-অভিবাহন পারমিট (খনিজ পরিবহনের জন্য প্রয়োজনীয়) শুধুমাত্র তখনই জারি করা হয় যখন গাড়িটি ভূ-বেড়যুক্ত খনির এলাকায় উপস্থিত থাকে।

ইউপিডেসকো থেকে ভিটিএস বাস্তবায়নের প্রস্তাব এসেছে।

অবৈধ খনন ও পরিবহন রোধে রিমোট সেন্সিংও ব্যবহার করা হবে। ইতিমধ্যেই অধিদপ্তর পর্যায়ে একটি রিমোট সেন্সিং ল্যাব স্থাপন করা হয়েছে, যা নতুন খনির এলাকা চিহ্নিত করতে এবং অবৈধ খনির কার্যক্রম চিহ্নিত করার জন্য স্যাটেলাইট ইমেজ তৈরি করবে।

রিমোট সেন্সিং ব্যবহার করে ইটের ভাটাও চিহ্নিত করা হবে। রাজ্যে 15,444টি নিবন্ধিত ইট ভাটা রয়েছে। খনির এলাকা জরিপ করার জন্য ড্রোন জরিপ চালানো হবে এবং অনুমোদিত খনি অঞ্চলগুলি পর্যবেক্ষণ করা হবে, কর্মকর্তারা জানিয়েছেন।

বিভাগটি প্রয়োগের জন্য ব্যবহৃত গাড়ির সংখ্যা বাড়ানোরও পরিকল্পনা করছে। বর্তমানে, মাত্র 55টি জেলায় এনফোর্সমেন্ট অ্যাকশনের জন্য অনুমোদিত যানবাহন রয়েছে। শিগগিরই সব জেলার জন্য যানবাহন অনুমোদনের প্রস্তাব পাঠানো হবে। অতিরিক্তভাবে, কর্মচারীরা প্রয়োগকারী কর্মের সময় ইউনিফর্ম পরবে, তারা যোগ করেছে।