ওয়াশিংটন, ভারত একটি কৌশলগত অংশীদার যার সাথে এটি একটি পূর্ণ ও খোলামেলা সংলাপে জড়িত, মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে যে এটি রাশিয়াকে স্পষ্ট করে দিতে নয়া দিল্লিকে অনুরোধ করেছে যে ইউক্রেনের সংঘাতের যে কোনও সমাধানের জন্য অবশ্যই জাতিসংঘের সনদ, ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতাকে সম্মান করতে হবে। এবং সার্বভৌমত্ব।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির চলমান রাশিয়া সফর এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তার বৈঠক সম্পর্কে জানতে চাইলে পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার সোমবার এ কথা বলেন।

মিলার বলেন, "ভারত একটি কৌশলগত অংশীদার যার সাথে আমরা একটি পূর্ণ ও খোলামেলা সংলাপে নিযুক্ত। এবং এর মধ্যে রাশিয়ার সাথে তাদের সম্পর্কের বিষয়ে আমাদের উদ্বেগও রয়েছে।"

"আমরা শুধু মোদিকে দেখেছি, যেমন (হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর) অরবান, (ইউক্রেনীয়) প্রেসিডেন্ট (ভলোদিমির) জেলেনস্কির সাথে দেখা করেছেন। আমরা ভেবেছিলাম এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ ছিল। এবং আমরা ভারতকে অনুরোধ করব, যেমন আমরা যে কোনো দেশের মতো করে একটি প্রেস ব্রিফিংয়ে মিলার বলেন, ইউক্রেনের সংঘাতের যেকোনো সমাধান জাতিসংঘের সনদকে সম্মান করে, ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা, ইউক্রেনের সার্বভৌমত্বকে সম্মান করে, এটা স্পষ্ট করতে রাশিয়ার সঙ্গে জড়িত।

"আমি প্রধানমন্ত্রী মোদির জনসাধারণের মন্তব্যের দিকে তাকিয়ে দেখব যে তিনি কী বিষয়ে কথা বলেছেন। কিন্তু আমি যেমন বলেছি, আমরা রাশিয়ার সাথে তাদের সম্পর্কের বিষয়ে আমাদের উদ্বেগগুলি ভারতের সাথে সরাসরি স্পষ্ট করে দিয়েছি। তাই আমরা আশা করব ভারত এবং অন্য কোনো দেশ, যখন তারা যুক্ত হবে। রাশিয়ার সাথে, স্পষ্ট করে দেবে যে রাশিয়ার উচিত জাতিসংঘের সনদকে সম্মান করা, ইউক্রেনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকে সম্মান করা উচিত,” তিনি অন্য প্রশ্নের জবাবে বলেছিলেন।

ভারত দৃঢ়ভাবে রাশিয়ার সাথে তার "বিশেষ এবং বিশেষ সুবিধাপ্রাপ্ত কৌশলগত অংশীদারিত্ব" রক্ষা করছে এবং ইউক্রেন সংঘাত সত্ত্বেও সম্পর্কের গতি বজায় রেখেছে।

ভারত এখনও 2022 সালে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের নিন্দা করেনি এবং সংলাপ এবং কূটনীতির মাধ্যমে সংঘাতের সমাধানের জন্য ক্রমাগতভাবে কথা বলেছে।

পুতিন সোমবার রাতে "ব্যক্তিগত ব্যস্ততার" জন্য নভো-ওগারিওভোতে তার সরকারী বাসভবনে মোদীকে স্বাগত জানান। শীর্ষস্থানীয় সূত্রগুলি জানিয়েছে যে ভারতের অবস্থান হল যে 'যুদ্ধক্ষেত্রে সমাধান পাওয়া যাবে না', এটি ইঙ্গিত করে যে ইউক্রেন সংঘাত তাদের অনানুষ্ঠানিক আলোচনার সময় প্রধানত দেখা গেছে।

মঙ্গলবার, মোদি পুতিনের সাথে 22 তম ভারত-রাশিয়া বার্ষিক সম্মেলনের সহ-সভাপতি হবেন।

22 তম ভারত-রাশিয়া বার্ষিক শীর্ষ সম্মেলনের ফোকাস সম্ভবত শক্তি, নিরাপত্তা, বাণিজ্য, বিনিয়োগ এবং জনগণের মধ্যে আদান-প্রদানের ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতাকে বাড়িয়ে তুলবে।

দুই বছরেরও বেশি সময় আগে ইউক্রেন আক্রমণের পর এটাই মোদির প্রথম রাশিয়া সফর।