গুয়াহাটি, আসামের গুয়াহাটির নীলাচল পাহাড়ের চূড়ায় কামাখ্যা মন্দিরে বার্ষিক অম্বুবাচী মেলা শনিবার শুরু হয়েছিল, দেবীর আচারানুষ্ঠানিক বার্ষিক ঋতুচক্রের সাথে মিল রেখে পরের চার দিনের জন্য পূজা বন্ধ রেখে শনিবার শুরু হয়েছিল।

লক্ষ লক্ষ ভক্ত মেলায় উপস্থিত হন এবং পূজা পুনরায় শুরু হওয়ার জন্য অপেক্ষা করেন এবং দেবীকে প্রণাম করেন।

মন্দির কর্তৃপক্ষ জানিয়েছে, সকাল ৮.৪৩ মিনিটে 'প্রবৃত্তি' শুরু হওয়ার সাথে সাথে দরজা বন্ধ করে দেওয়া হয় এবং 'নৃবৃত্তি'র পর 25 জুন রাত 9.07 টায় পূজা আবার শুরু হবে।

26 জুন, মন্দিরের দরজা একটি ধর্মীয় স্নান এবং প্রতিদিনের পূজার পরে দর্শনের জন্য খোলা হবে, তারা বলেছে।

পূজা বন্ধ করা হয় এবং মন্দিরে বার্ষিক চার দিনের জন্য দরজা বন্ধ থাকে, যখন দেবী তার মাসিক চক্রের মধ্য দিয়ে চলেছেন বলে বিশ্বাস করা হয়।

এই সময়কালে মন্দির প্রাঙ্গণে অনুষ্ঠিত বার্ষিক মেলায় দেশ-বিদেশের বিভিন্ন স্থান থেকে ভক্তরা একত্রিত হন।

মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা, হিন্দিতে X-এ একটি পোস্টে, মেলায় ভক্তদের স্বাগত জানিয়েছেন।

"অম্বুবাচী মেলা উপলক্ষে, আমি সন্ধু ও ভক্তদের স্বাগত জানাই," তিনি লিখেছেন।

কামরূপ মেট্রোপলিটন জেলা প্রশাসন এবং অন্যান্য সংস্থাগুলি মেলার সুষ্ঠুভাবে পরিচালনার জন্য ব্যবস্থা করেছে, একটি সরকারী বিবৃতিতে বলা হয়েছে।

কামাখ্যা রেলওয়ে স্টেশনে 5,000 জনের জন্য এবং পান্ডু বন্দরের প্রধান হোল্ডিং এলাকায় 12,000-15,000 লোকের জন্য ক্যাম্পিং সুবিধা স্থাপন করা হয়েছে।

ভিআইপি পাসের ব্যবস্থা আপাতত বন্ধ করা হয়েছে, যখন প্রধান মন্দিরের দিকে যাওয়ার রাস্তা জরুরি এবং ইউটিলিটি যানবাহন ছাড়া সমস্ত যানবাহনের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, প্রতিষ্ঠানগুলির দ্বারা দর্শনার্থীদের খাদ্য ও জল বিতরণের জন্য কঠোর নিয়মাবলী জারি করা হয়েছে, কোন নির্বিচারে বিতরণের অনুমতি দেওয়া হবে না।

নির্দিষ্ট স্থানে টয়লেট, রাস্তার আলো, স্বাস্থ্য শিবির এবং রাস্তায় ব্যারিকেডের ব্যবস্থা করা হয়েছে, এতে যোগ করা হয়েছে।