গুয়াহাটি: আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা শুক্রবার বলেছেন যে রাজ্যের লক্ষ্য 2027 সালের মধ্যে 3,000 মেগাওয়াট সৌর শক্তি উত্পাদন করার।

ডিব্রুগড়ের নামরুপে 25 মেগাওয়াট সৌর বিদ্যুৎ কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করে তিনি বলেছিলেন যে এটি পরিবেশের প্রতি রাজ্যের অবদান হবে।

"আমরা ইতিমধ্যে 200 মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদনের প্রক্রিয়ার মধ্যে আছি। এই বছরের মধ্যে, বাকিগুলির জন্য কাজ শুরু হবে," সরমা বলেন।

তিনি বলেছিলেন যে নামরূপ প্ল্যান্টটি 115 কোটি টাকা ব্যয়ে নির্মিত হবে এবং একবার চালু হলে, এটি একটি সবুজ শক্তি ব্যবস্থার দিকে এগিয়ে যাওয়ার জন্য রাজ্যের বহুমুখী কৌশল যুক্ত করবে।

আসাম পাওয়ার জেনারেশন কর্পোরেশন এবং অয়েল ইন্ডিয়া লিমিটেডের যৌথ উদ্যোগে এই প্রকল্পটি জুলাই 2025 এর মধ্যে সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে।

সরমা বলেছিলেন যে তিনি যখন 2021 সালে মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছিলেন, তখন রাজ্যে সর্বোচ্চ সময়ের চাহিদা ছিল 1,800 মেগাওয়াট, এবং এখন শিল্পের সংখ্যা বৃদ্ধি এবং গ্রামের বিদ্যুতায়নের কারণে তা 2,500 মেগাওয়াটে বেড়েছে।

রাজ্যটি মাত্র 419 মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে এবং প্রতিদিন প্রায় 2,100 মেগাওয়াট বিদ্যুৎ কিনতে হয়, তিনি বলেছিলেন।

"নামরুপে সৌর বিদ্যুৎ প্রকল্পের মতো উদ্যোগগুলি রাজ্যের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা বাড়াবে এবং রাজ্যের বাইরে থেকে কেনা বিদ্যুতের উপর নির্ভরতা কমাতে উল্লেখযোগ্য অবদান রাখবে," তিনি বলেছিলেন।

সরমা বলেন, রাজ্যে বর্তমানে সাতটি সৌরবিদ্যুৎ কেন্দ্র চালু রয়েছে, যা প্রতিদিন 175 মেগাওয়াট উৎপাদন করে।

তিনি বলেন, সোনিতপুর জেলার বরচালা এবং ধুবরি জেলার খুদিগাঁওয়ের বিদ্যুৎ কেন্দ্রগুলি উন্নয়নের বিভিন্ন পর্যায়ে রয়েছে, যখন কার্বি আংলং-এ 1,000 মেগাওয়াট সৌর বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ শীঘ্রই শুরু হবে।