সিঙ্গাপুর, মার্কিন যুক্তরাষ্ট্র এই অঞ্চলে তার আধিপত্য বজায় রাখার জন্য তার ইন্দো-প্যাসিফিক কৌশলের মাধ্যমে ন্যাটোর একটি এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় সংস্করণ তৈরি করার চেষ্টা করছে, একজন চীনা প্রতিরক্ষা কর্মকর্তা বলেছেন যে ওয়াশিংটনের "স্বার্থপর" ভূ-রাজনৈতিক স্বার্থ পরিবেশনের প্রচেষ্টা " ব্যর্থ হতে ধ্বংসপ্রাপ্ত।"

সেন্ট্রাল মিলিটারি কমিশনের জয়েন্ট স্টাফ ডিপার্টমেন্টের ডেপুটি চিফ অফ স্টাফ লেফটেন্যান্ট জেনারেল জিং জিয়ানফেংয়ের মন্তব্য শনিবার শাংরি লা সংলাপের সময় মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিনের বক্তৃতার প্রতিক্রিয়ায় এসেছে যেখানে তিনি জোট এবং অংশীদারিত্ব জোরদার করার কথা বলেছিলেন। অঞ্চল জুড়ে।

সিঙ্গাপুরে প্রতি বছর অনুষ্ঠিত হয়, সাংরি লা ডায়ালগ এশিয়ার প্রধান প্রতিরক্ষা শীর্ষ সম্মেলন।

লেফটেন্যান্ট-জেনারেল জিং সতর্ক করে দিয়েছিলেন যে আঞ্চলিক দেশগুলি যদি মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক কৌশলের জন্য সাইন আপ করে তবে তারা "মার্কিন যুদ্ধের রথ" এর সাথে আবদ্ধ হবে এবং "মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য বুলেট নেওয়ার" প্রলোভন পাবে।

তিনি অস্টিনের মন্তব্যকে "অলঙ্কারপূর্ণ" হিসাবে আখ্যায়িত করেছেন যা "ভালো শোনায় কিন্তু ভাল কিছু করে না, যা "স্বার্থপর মার্কিন ভূ-রাজনৈতিক স্বার্থ" পরিবেশন করে এবং যা "ব্যর্থ হওয়ার জন্য ধ্বংসপ্রাপ্ত"।

চীনা প্রতিনিধি দলের সদস্য জিং শনিবার বলেছেন, "আসল উদ্দেশ্য হল ছোট বৃত্তকে ন্যাটোর এশিয়া-প্যাসিফিক সংস্করণের বৃহৎ বৃত্তে একীভূত করা যাতে মার্কিন নেতৃত্বাধীন আধিপত্য বজায় রাখা যায়।"

উত্তর আটলান্টিক চুক্তি সংস্থা, যাকে উত্তর আটলান্টিক অ্যালায়েন্সও বলা হয়, 32টি সদস্য রাষ্ট্র-30টি ইউরোপীয় এবং 2টি উত্তর আমেরিকার একটি আন্তঃসরকারি সামরিক জোট।

তিনি বলেন, ইন্দো-প্যাসিফিক কৌশল বিভাজন ও সংঘাত সৃষ্টি করছে।

ইন্দো-প্যাসিফিক হল একটি জৈব-ভৌগলিক অঞ্চল, যা ভারত মহাসাগর এবং দক্ষিণ চীন সাগর সহ পশ্চিম ও মধ্য প্রশান্ত মহাসাগর নিয়ে গঠিত।

মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক কৌশল হল একটি মুক্ত, উন্মুক্ত, সংযুক্ত, সমৃদ্ধ, স্থিতিস্থাপক এবং সুরক্ষিত ইন্দো-প্যাসিফিক অঞ্চলের জন্য দেশটির দৃষ্টিভঙ্গি যেখানে সমস্ত দেশকে 21 শতকের চ্যালেঞ্জগুলির সাথে খাপ খাইয়ে নেওয়ার এবং এর অনেক সুযোগগুলি দখল করার ক্ষমতা দেওয়া হয়েছে।

চীন দক্ষিণ চীন সাগরের প্রায় পুরোটাই দাবি করে, যদিও তাইওয়ান, ফিলিপাইন, ব্রুনাই, মালয়েশিয়া এবং ভিয়েতনাম এর কিছু অংশ দাবি করে।

সম্পদ-সমৃদ্ধ অঞ্চলে চীনের ক্রমবর্ধমান সামরিক দৃঢ়তার পটভূমিতে একটি মুক্ত, উন্মুক্ত এবং সমৃদ্ধশালী ইন্দো-প্যাসিফিক নিশ্চিত করার প্রয়োজনীয়তার বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্র এবং আরও কয়েকটি বিশ্বশক্তি কথা বলছে।