"আমি তাদের আকাঙ্ক্ষা বুঝতে পারি। আজকের তরুণরা অতীতের থেকে অনেক আলাদা। তারা আগের মানগুলো মেনে চলতে চায় না। তারা তাদের কাঙ্খিত গন্তব্যে পৌঁছানোর জন্য প্রতিটি ক্ষেত্রে দ্বিমুখী লাফ দিতে চায়, যদিও এর অর্থ কিছু ধাপ বাইপাস করা হয়। আমাদের দায়িত্ব হল তাদের লঞ্চিং প্যাড সরবরাহ করা, তাদের আকাঙ্খা পূরণের জন্য একটি প্ল্যাটফর্ম দেওয়া, আপনাকে এবং তাদের চিন্তাভাবনার ধরণ বোঝার প্রয়োজন রয়েছে,” আইএএনএস-এর সাথে একান্ত সাক্ষাত্কারে প্রধানমন্ত্রী মোদী বলেছেন।

গত কয়েক সপ্তাহ ধরে দেশের বিভিন্ন অংশে প্রচারণা চালানোর সময় প্রধানমন্ত্রী মোদি প্রথমবারের মতো ভোটারদের রেকর্ড সংখ্যায় তাদের ভোটাধিকার প্রয়োগ করার জন্য অনুরোধ করছেন, জোর দিয়ে বলেছেন যে 18 তম লোকসভাও "যুবদের আকাঙ্ক্ষার প্রতীক" হবে।

নির্বাচনে যুবকদের সর্বজনীন আলোকিত অংশগ্রহণ নিশ্চিত করতে প্রধানমন্ত্রী মোদির নেতৃত্বাধীন সরকার 'মেরা পেহলা ভোট দেশ কে লিয়ে' (দেশের জন্য আমার প্রথম ভোট) প্রচারণা শুরু করেছিল।

'পরীক্ষা পে আলোচনা' এবং 'মন কে বাত' মাসিক প্রোগ্রামের মতো ইন্টারেক্টিভ উদ্যোগের মাধ্যমে প্রধানমন্ত্রী মোদী ভারতের তরুণ প্রজন্মের মনের মধ্যে একটি অন্তর্দৃষ্টিও পাচ্ছেন।

তরুণদের দ্বারা তার কাছে থাকা লক্ষাধিক প্রশ্নগুলিকে "গুপ্তধনের ভাণ্ডার" ছাড়া কিছুই না বলে চিহ্নিত করে, তিনি জোর দিয়েছিলেন যে মিথস্ক্রিয়াগুলি তাকে দেশের তরুণ মন কী ভাবছে তা বিশ্লেষণ করার সুযোগ দেয়।

"আমি যখন পরীক্ষা পে আলোচনা করি, তখন আমি হাজার হাজার শিক্ষার্থীর সাথে যোগাযোগ করতে পারি। অনেক শিক্ষার্থীর সাথে দেখা হয় যারা তাদের সময়ের চেয়ে কয়েক দশক আগে চিন্তা করছে। সরকার এবং নেতৃত্ব এই নতুন প্রজন্মের আশা-আকাঙ্খা বুঝতে ব্যর্থ হলে একটি বড় ব্যবধান তৈরি হবে, "প্রধানমন্ত্রী বলেন।

তাঁর সরকার কোভিড মহামারী সংকটকে একটি সুযোগে পরিণত করেছে উল্লেখ করে, প্রধানমন্ত্রী মোদি বলেছিলেন যে তিনি প্রযুক্তির প্রকৃত সম্ভাবনা এবং কীভাবে এটি কার্যকরভাবে ব্যবহার করা যেতে পারে তা তিনি সম্পূর্ণরূপে বোঝেন।

"কোভিডের সময়কালে, আমি দেশের তরুণ প্রজন্ম নিয়ে উদ্বিগ্ন ছিলাম। আমি তাদের যৌবন নিয়ে ঘরের চার দেওয়ালে সীমাবদ্ধ ছিলাম বলে চিন্তিত ছিলাম। ভিডিও কনফারেন্সিং সেশনে, আমি তাদের আত্মা উত্তোলনের আদেশ দিয়ে কিছু কাজ দিয়ে তাদের উজ্জীবিত করার চেষ্টা করেছি। এই কারণেই আমরা ডেটাকে খুব সস্তা করে দিয়েছি, এই পদক্ষেপের পিছনে আমার লগি ছিল তাদের নতুন ডিজিটাল জগতের দিকে ঘুরিয়ে দেওয়া, এবং আমরা এতে সফল হয়েছি, "প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন।

তিনি যোগ করেছেন যে এই মুহূর্তে যে ডিজিটাল বিপ্লব প্রত্যক্ষ করা হচ্ছে তা ভারত সফলভাবে বিশাল কোভিড সংকটকে একটি সুযোগের মধ্যে ঘুরিয়ে দেওয়ার ফলাফল।

"দেশে ডিজিটাল এবং ফিনটেক বিপ্লব সেই সময়ের মধ্যে সংকটকে একটি সুযোগে রূপান্তরিত করার বিষয়ে সরকারের মনোযোগের জন্য অনেক বেশি ঋণী। আমি প্রযুক্তির দক্ষতা এবং এটি প্রজন্মের জন্য যে প্রভাবশালী পরিবর্তন আনতে পারে তা সম্পূর্ণরূপে বুঝতে পারি এবং তাই এটিকে কাজে লাগাতে চাই। পূর্ণ সম্ভাবনার জন্য," বলেছেন পি মোদী।