নয়াদিল্লি, এগুলি হল "নতুন জন্ম শংসাপত্র"। এভাবেই পাকিস্তান থেকে আসা দয়াল সিং, তার ছেলে ও মেয়ের নাগরিকত্বের শংসাপত্রের বর্ণনা দিয়েছেন।

সিং, 47, যিনি 2013 সাল থেকে উত্তর দিল্লির মজনু-কা-টিল্লার একটি ঝুপড়িতে বসবাস করছিলেন, তিনি তার পরিবারের সাথে পাকিস্তান থেকে চলে আসার পরে, নাগরিকত্ব (সংশোধন) আইন (সিএএ) এর অধীনে শংসাপত্র দেওয়া 14 জনের মধ্যে ছিলেন। o বুধবার।

আইনটি পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশ থেকে নির্যাতিত অমুসলিম অভিবাসীদের ভারতীয় নাগরিকত্ব প্রদান করে।

সিংয়ের স্ত্রী মীরা, 40, এবং তার অন্য পাঁচ সন্তান এখনও তাদের শংসাপত্র পায়নি তবে তিনি খুশি যে পরিবারের একটি অংশ এখন 'ভারতীয় নাগরিক' (ভারতীয় নাগরিক)।

"আমাদের সাথে পরিচয়ের কারণে আমাদের যাত্রা চ্যালেঞ্জে ভরা ছিল কিন্তু এখন আমরা 'ভারতীয় নাগরিক'," মীরা শরণার্থীদের জন্য একটি শিবিরের অংশ, যাদের মধ্যে কেউ কেউ তাঁবুতে থাকে তার সাথে কথা বলার সময় বলেছিলেন।

বেশিরভাগই রাস্তার ধারে চিপস এবং অন্যান্য প্যাকেটজাত খাবারের আইটেম বিক্রি করা এবং রাস্তার ধারে মোবাইল-ফোনের কভার বিক্রির মতো অদ্ভুত কাজের সাথে জড়িত।

"আমার শ্বশুর সর্বদা বলতেন 'একদিন আমাদের ভারতীয় বলা হবে এবং সেই দিনটি হবে আমাদের জীবনের সবচেয়ে বড় দিন'। তিনি সেই দিনের অপেক্ষায় মারা গিয়েছিলেন," মীর বলেন, তিনি আজ খুশি হবেন।

শিবিরের প্রতিটি অভিবাসী পরিবার বছরের পর বছর কষ্ট সহ্য করেছে, তিনি বলেছিলেন।

"এখানে, 15-20 জন লোক নিয়ে দু-তিনটি পরিবার ন্যূনতম সম্পদের সাথে সঙ্কুচিত পরিস্থিতিতে একসাথে বসবাস করে। আমরা আমাদের বাচ্চাদের তাদের ভবিষ্যত সুরক্ষিত করার জন্য দ্রুত বিয়ে করা শুরু করেছি," তিনি বলেছিলেন।

নাগরিকত্বের শংসাপত্রগুলি সিং, তাঁর ছেলে ভারত কুমার এবং কন্যা যশোদা এবং অন্যান্য 11 জনকে কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব দ্বারা হস্তান্তর করা হয়েছিল একটি মনোনীত পোর্টালের মাধ্যমে অনলাইনে আবেদনগুলি প্রক্রিয়া করার পরে।

পাকিস্তানের সিন্ধু প্রদেশ থেকে হিজরতকারী ঝুলা রাম বলেন, এটি উদযাপনের একটি দিন ছিল।

"আমরা ভারতে আমাদের প্রথম পদক্ষেপ 5 অক্টোবর, 2013 এ নিয়েছিলাম। গতকাল, আমরা এই দেশের নাগরিক হয়েছি। আমাদের পরিবারে 18 জন সদস্য রয়েছে এবং আমাদের মধ্যে তিনজন আমাদের 'জন্ম শংসাপত্র' (নাগরিকত্বের শংসাপত্র) পেয়েছেন," তিনি বলেছিলেন।

সিন্ধুতে তার জীবনের প্রতিফলন করে, রাম বলেছিলেন, "সে সময় আমি তরুণ ছিলাম কিন্তু আমরা উত্তেজনাপূর্ণ পরিবেশে বাস করতাম। যখনই তাদের বিরুদ্ধে কিছু ঘটে, আমরা লক্ষ্যবস্তুতে পরিণত হতাম, এবং আমাদের হুমকি দেওয়া হত।"

"আমার বাড়ির কাছে (পাকিস্তানে), দেবী মায়ের একটি মন্দির ছিল, যা আমি এখনও ভুল করি কারণ এটি আমার শৈশবকালের একমাত্র ভাল স্মৃতিগুলির মধ্যে একটি। আমি সেই মন্দিরটিকে মিস করি, তবে এখন আমি বৈষ্ণো দেবীতে যেতে শুরু করব। জম্মু), "রাম বললেন।

রাম বলেন, "আমরা যে সিদ্ধান্ত নিয়েছি তাতে আমাদের সন্তানেরা গর্বিত ও খুশি হবে। আমি শেষ পর্যন্ত তাদের জীবন সহজ করে দেব।"

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে মীরা বলেন, নতুন পরিচয় তার পরিবারের ভবিষ্যৎ সুরক্ষিত করবে। প্রয়াত অভিনেতা শ্রীদেবীর নামানুসারে তিনি তার ছোট মেয়ের নাম রেখেছেন 14 বছর বয়সী।

ক্যাম্পের একজন 58 বছর বয়সী বাসিন্দা, যিনি পরিচয় প্রকাশ করতে চাননি, বলেছেন, "ডব্লিউ 2015 সালে এখানে এসেছিল, এবং CAA অনুসারে, যারা 31 ডিসেম্বর, 2014-এর আগে বা তার আগে ভারতে এসেছিলেন, তারাই পাবেন৷ সিএএর সুবিধা।"

শান্তরাম বলেন, "আমাদের লোকজনকে গ্রহণ করা হচ্ছে এবং তাদের আর উদ্বাস্তু বলা হবে না। লোকেরা আমাদের পাকিস্তানি উদ্বাস্তু বলে ডাকে কিন্তু এখন আমরা ভারতীয় বলা হব। যাইহোক, আমি এবং আমার পরিবার 2015 সালে এসেছিলাম।"

"আমি এখানে একটি দোকান চালাচ্ছি এবং শুধু জীবিকা নির্বাহ করছি। আমার পরিবারে 50 জন সদস্য রয়েছে এবং আমরা সবাই একই পরিস্থিতিতে আছি, আমরা কী করব তা জানি না," তিনি বলেন

বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান থেকে নির্যাতিত হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধ, পার্সি এবং খ্রিস্টান অভিবাসীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার জন্য ডিসেম্বর 2019-এ CAA প্রণয়ন করা হয়েছিল যারা 31 ডিসেম্বর 2014 বা তার আগে ভারতে এসেছিল।

আইনীকরণের পরে, সিএএ রাষ্ট্রপতির সম্মতি পেয়েছে তবে যে নিয়মগুলির অধীনে ভারতীয় নাগরিকত্ব দেওয়া হয়েছিল তা চার বছরের বিলম্বের পরে এই বছরের 11 মার্চ জারি করা হয়েছিল।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বুধবার বলেছেন যে পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তানে ধর্মীয় নিপীড়নের মুখোমুখি হওয়াদের দশকের দীর্ঘ অপেক্ষার অবসান হয়েছে।