মেলবোর্ন [অস্ট্রেলিয়া], ক্রিকেট অস্ট্রেলিয়ার সিইও নিক হকলি 2024 সালের T20 বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাদের বিখ্যাত জয়ে আফগানিস্তান পুরুষ ক্রিকেট দলের প্রশংসা করেছেন এবং তিনি আফগানিস্তানের বিরুদ্ধে অস্ট্রেলিয়ানদের দ্বিপাক্ষিক সিরিজ খেলার সম্ভাবনার ইঙ্গিতও দিয়েছেন।

23 জুন সেন্ট ভিনসেন্টে খেলা T20 বিশ্বকাপ 2024-এর সুপার 8 ম্যাচে, আফগানিস্তান অস্ট্রেলিয়ান দলকে 21 রানে পরাজিত করে। 20 ওভারে 148/6 পোস্ট করার পর, আফগানিস্তান 19.1 ওভারে মিচেল মার্শের নেতৃত্বাধীন দলকে 127 রানে আউট করে, যা পুরুষদের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে সফল দলের বিরুদ্ধে তাদের প্রথম জয় নিবন্ধন করে।

হকলি আফগান দলকে তাদের অসাধারণ পারফরম্যান্সের জন্য অভিনন্দন জানিয়েছেন।

তার মতে, CA মানবাধিকারের উদ্বেগের কারণে আফগানিস্তানের সাথে আগের দুটি সিরিজ স্থগিত করার জন্য নির্বাচিত হয়েছে, কিন্তু তিনি আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সাথে দুর্দান্ত যোগাযোগ বজায় রেখেছেন এবং আশা করেন যে দুটি দল ভবিষ্যতে আবার প্রতিযোগিতা করতে পারে।

তিনি আফগান ক্রিকেটারদের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জের কথা স্বীকার করেছেন, বিশেষ করে দেশের নারী ক্রিকেটকে প্রভাবিত করে মানবাধিকার বিষয়ক প্রেক্ষাপটে।

ক্রিকেট অস্ট্রেলিয়ার এক বিবৃতি অনুযায়ী হকলি বলেছেন, "আমরা সম্পূর্ণরূপে নারী ও পুরুষদের জন্য সারা বিশ্বে ক্রিকেটের বিকাশ ও উন্নতি দেখতে চাই।"

হকলি ভবিষ্যতের অগ্রগতির জন্যও আশা প্রকাশ করেছেন, যা অস্ট্রেলিয়া এবং আফগানিস্তানকে দ্বিপাক্ষিক ক্রিকেট পুনরায় শুরু করতে দেবে। বিদ্যমান বিধিনিষেধ সত্ত্বেও, ক্রিকেট অস্ট্রেলিয়া আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সাথে ঘন ঘন যোগাযোগ বজায় রাখে এবং আফগানিস্তানে খেলার প্রচারের জন্য নিবেদিত।

সংবাদ সম্মেলনে, হকলি আফগান নারী ক্রিকেটের জন্য সহায়তার বিষয়ে প্রশ্নের উত্তর দেন। তিনি উল্লেখ করেছেন যে অস্ট্রেলিয়ায় বসবাসকারী কিছু আফগান মহিলা ক্রিকেটার স্থানীয় ক্রিকেট ক্লাবের সক্রিয় সদস্য, অস্ট্রেলিয়ান ক্রিকেটিং সম্প্রদায়ের সমর্থনের জন্য ধন্যবাদ। হকলি মহিলাদের ক্রিকেটের জন্য ক্রিকেট অস্ট্রেলিয়ার উত্সর্গের উপর জোর দেন এবং ভাল উন্নতির জন্য আশাবাদ ব্যক্ত করেন যা আফগান মহিলাদের খেলায় আরও সক্রিয়ভাবে অংশগ্রহণ করতে দেয়।

হকলি বলেন, "আমরা নারী ও পুরুষের জন্য বিশ্বজুড়ে ক্রিকেটের বিকাশ ও উন্নতি দেখতে চাই। আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সাথে চলমান সংলাপের লক্ষ্য বর্তমান রাজনৈতিক ও সামাজিক চ্যালেঞ্জ সত্ত্বেও আফগানিস্তানে নারী ক্রিকেটের উন্নয়নকে উৎসাহিত করা।"

অস্ট্রেলিয়া ওয়ানডেতে চারবার এবং টি-টোয়েন্টিতে দুবার আফগানিস্তানের মুখোমুখি হয়েছে এবং গত মাসে সেন্ট ভিনসেন্টে টি-টোয়েন্টি বিশ্বকাপ 2024-এর লড়াইয়ে রশিদ খানের দলের কাছে হার বাদে, অসিরা পাঁচটি জিতেছে।