নয়াদিল্লি, কুশম্যান অ্যান্ড ওয়েকফিল্ড ইন্ডিয়ার প্রধান আনশুল জৈনের মতে, কোভিড মহামারীর কারণে চাহিদা বৃদ্ধির কারণে গত দুই বছরে দ্রুত বৃদ্ধি পাওয়ার পরে আবাসনের দামের বৃদ্ধি স্বল্প থেকে মাঝারি মেয়াদে নামমাত্র হবে বলে আশা করা হচ্ছে।

জৈন, চিফ এক্সিকিউটিভ ইন্ডিয়া অ্যান্ড সাউথ ইস্ট এএসআই এবং APAC টেন্যান্ট রিপ্রেজেন্টেশন, কুশম্যান অ্যান্ড ওয়েকফিল্ডের সাথে একটি ভিডিও সাক্ষাত্কারে বলেছেন যে উচ্চ অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং বিশেষ করে ভোক্তাদের মধ্যে বাড়ির মালিকানার ক্রমবর্ধমান আকাঙ্ক্ষার পরিপ্রেক্ষিতে আবাসন চাহিদা শক্তিশালী হতে থাকবে , তরুণ জনসংখ্যা।

"ভারতে আবাসনের চাহিদা 2013-2014 থেকে বেশ নিঃশব্দ ছিল, 2019 পর্যন্ত দামগুলি স্থবির ছিল৷ সেই সময়ে একটি তরঙ্গ ছিল, যেখানে লোকেরা বিশেষ করে তরুণরা কিছুর মালিক হতে চাইত না৷ আমরা উবারাইজেশন সম্পর্কে কথা বলছিলাম৷ আবাসিক সেক্টর যেখানে লোকেরা ভাড়া নিতে চেয়েছিল এবং কোনও প্রতিশ্রুতি দিতে চায়নি, "জৈন বলেছিলেন।

তবে, তিনি উল্লেখ করেছেন যে কোভিড মহামারী সেই মানসিকতা পরিবর্তন করেছে।

"লোকেরা তাদের নিজস্ব বাড়ি থাকার স্থিতিশীলতা উপলব্ধি করেছে। এছাড়াও লোকেরা আরও বড় বাড়ি চায়, এবং এটিকে একত্রিত করা সর্বনিম্ন সুদের হারের একটি শাসনের সাথে ভারত কিছু সময়ের জন্য দেখেছিল সত্যিই আবাসনের চাহিদাকে উৎসাহিত করেছে," তিনি বলেছিলেন।

জৈন উল্লেখ করেছেন যে আবাসন বিক্রয় এবং দাম শেষ ব্যবহারকারীর চাহিদা দ্বারা চালিত হয়েছে।

"দাম বাড়তে দেখে, বিনিয়োগকারীরা বাজারে এসেছিল। তাই, আবাসনের দৃষ্টিকোণ থেকে কোভিডের খুব জোরালো চাহিদার জন্য, এর সংমিশ্রণটি একটি নিখুঁত ককটেল হয়ে উঠেছে," জৈন পর্যবেক্ষণ করেছেন।

তিনি বলেন, এগিয়ে গিয়ে দাম নামমাত্র বৃদ্ধি হবে।

"... স্পষ্টতই গত দুই বছরে খুব উল্লেখযোগ্য মূল্যবৃদ্ধি হয়েছে কিন্তু আপনি যদি এটিকে স্বাভাবিক করেন, প্রায় 10 বিজোড় বছর, 2013-2014 থেকে এখন পর্যন্ত, আমি মনে করি মূল্যবৃদ্ধি এখনও শক্তিশালী, কিন্তু অস্বাভাবিক নয়৷

"এটা বলার পর, আমরা যা দেখেছি তা হল মূল্যবৃদ্ধি। আমি মনে করি আগামী এক বা দুই বছরের জন্য, আপনি সম্ভবত মূল্যবৃদ্ধিতে কিছুটা স্থিতিশীল দেখতে যাচ্ছেন। কিন্তু চাহিদা, আমি মনে করি, অব্যাহত থাকবে, যেহেতু আমরা আগামী কয়েক বছরে একধরনের যুদ্ধে অগ্রসর হব," জৈন বলেছিলেন।

দাম এখনও শীর্ষে ওঠেনি এবং আরও বাড়তে পারে কিনা জানতে চাইলে জয় বলেন, কোভিড-এর পরে দাম দ্রুত বেড়েছে।

"সুতরাং, আপনি যখন এমন একটি খাড়া চক্রের মধ্য দিয়ে যাবেন, আপনি নির্দিষ্ট সময়ে স্থিতিশীলতা ঘটবে বলে আশা করেন। তাই, আমার প্রত্যাশা আমরা এই মুহূর্তে বাজারের উচ্চ বিন্দুর কাছাকাছি... আমরা নামমাত্র বৃদ্ধি দেখতে পাব। এই মুহূর্তে বাজার, আমি আশা করি না যে আগামী দুই বছরে বাজার আবার দ্বিগুণ হবে তবে নামমাত্র বৃদ্ধি হবে...," বলেন জৈন৷

নামমাত্র মূল্যবৃদ্ধি স্বাভাবিক বাজারের পরামিতি যেমন একটি মুদ্রাস্ফীতি এবং স্বাভাবিক চাহিদা দ্বারা চালিত হবে, তিনি যোগ করেন।

সম্পত্তি পরামর্শদাতা এবং রিয়েল এস্টেট ডাট ফার্মগুলির বিভিন্ন বাজার প্রতিবেদন অনুসারে, ভারতের হাউজিং মার্কেট কোভিড-এর পরে দ্রুত পুনরুজ্জীবিত হয়েছে।

গত ক্যালেন্ডার বছরে বিক্রয় সর্বকালের সর্বোচ্চ ছিল, যেখানে আটটি প্রধান শহরে দাম বার্ষিক গড়ে 10 শতাংশ বেড়েছে।

যাইহোক, অনেক মাইক্রো মার্কেটে দাম গত দুই ক্যালেন্ডার বছরে 40-70 শতাংশ বেড়েছে।

আবাসনের চাহিদা নামী নির্মাতাদের দিকে স্থানান্তরিত হচ্ছে যাদের প্রকল্পগুলি সরবরাহের একটি শালীন ট্র্যাক রেকর্ড রয়েছে।