"আফ্রিকাতে, মানুষ পুতিনকে সমর্থন করে। তারা বলে পুতিন ডনবাসকে বাঁচিয়েছেন," বৃহস্পতিবার ন্যাটো পাবলিক ফোরামে ইউরোপীয় ইউনিয়ন ফর ফরেন অ্যাফেয়ার্স অ্যান্ড সিকিউরিটি পলিসির উচ্চ প্রতিনিধি বোরেল বলেছেন, আরটি রিপোর্ট করেছে৷

নিরাপত্তা সহ বিভিন্ন ক্ষেত্রে রাশিয়া এবং আফ্রিকার বিভিন্ন দেশের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্কের মধ্যে তার মন্তব্য এসেছে। পশ্চিম আফ্রিকার কিছু দেশ পশ্চিমা দেশগুলির সাথে তাদের সন্ত্রাসবিরোধী নিরাপত্তা চুক্তি শেষ করেছে এবং সহায়তার জন্য রাশিয়ার দিকে ফিরেছে।

তিনি ঐতিহ্যগত সামরিক কৌশলের পরিবর্তে তথ্য যুদ্ধের উপর দৃষ্টি নিবদ্ধ করে প্রতিরক্ষার জন্য একটি নতুন পদ্ধতির আহ্বান জানান।

“আমাদের আলাদা সেনাবাহিনী দরকার। নির্বাচনী প্রক্রিয়ায় হস্তক্ষেপ রোধ করার জন্য আমাদের নেটওয়ার্ক দেখার লোক এবং লোকেদের প্রয়োজন যা ঘটছে তা ব্যাখ্যা করে, শ্রোতাদের পুনরায় প্রোগ্রামিং করা, তাদের সঠিক তথ্য দেওয়া, "তিনি বজায় রেখেছিলেন।

বোরেল, যিনি ন্যাটোর 75তম বার্ষিকী শীর্ষ সম্মেলনে অংশ নিতে ওয়াশিংটনে ছিলেন, তিনি দাবি করেছিলেন যে "তথ্য যুদ্ধ" এর উপর ফোকাস করা গুরুত্বপূর্ণ ছিল, যা শারীরিক যুদ্ধক্ষেত্রে নয় বরং জনগণের মনের মধ্যে পরিচালিত হয়েছিল।

"আমাদের বোমা ফেলার বা ট্যাঙ্ক মোতায়েন করার দরকার নেই; আমাদের সংবাদ প্রচার করতে হবে এবং সাইবারস্পেস দখল করতে হবে। ইইউ এই এলাকায় খুবই সক্রিয়," তিনি দাবি করেন।