গ্রুপটি 2023-24 অর্থবছরে একটি অভূতপূর্ব মাইলফলক অর্জন করেছে।

“আমরা আমাদের সর্বোচ্চ EBITDA 82,917 কোটি 10 ​​বিলিয়ন ডলার 45 শতাংশ রেকর্ড করেছি। এই ব্যতিক্রমী কর্মক্ষমতা আমাদের PAT (করের পরে মুনাফা) কে 40,129 কোটি টাকার রেকর্ড উচ্চতায় নিয়ে গেছে, যা উল্লেখযোগ্য 71 শতাংশ বৃদ্ধিকে চিহ্নিত করেছে। গত বছরের তুলনায় EBITDA-তে আমাদের নেট ঋণ 3.3X থেকে 2.2X-এ নেমে এসেছে,” গৌতম আদানি আদানি এন্টারপ্রাইজের বার্ষিক সাধারণ সভায় (AGM) শেয়ারহোল্ডারদের বলেছেন৷

এই সমস্তের ফলে 59,791 কোটি টাকার নগদ ব্যালেন্স সহ গ্রুপের জন্য সর্বকালের-উচ্চ স্তরের তারল্য তৈরি হয়েছে।

"এই মেট্রিক্সগুলি আমাদের অত্যন্ত স্থিতিশীল অবকাঠামো প্ল্যাটফর্ম প্রদর্শন করেছে এবং রেটিং এবং আউটলুক আপগ্রেডের একটি সিরিজের দিকে পরিচালিত করেছে৷ আমাদের তিনটি পোর্টফোলিও কোম্পানি, ACC, এবং APSEZ,” বলেছেন গ্রুপের চেয়ারম্যান।

আদানি এন্টারপ্রাইজ, গ্রুপের ইনকিউবেশন ইঞ্জিন, একটি দুর্দান্ত বছর ছিল।

“আমাদের বিমানবন্দরগুলিতে যাত্রী ট্র্যাফিক শক্তিশালী দ্বি-সংখ্যা বৃদ্ধির সাক্ষী এবং 88.6 মিলিয়নে এসেছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লখনউ আন্তর্জাতিক বিমানবন্দরে অত্যাধুনিক টার্মিনাল 3 উদ্বোধন করার জন্যও আমরা সৌভাগ্যবান ছিলাম,” গৌতম আদানি শেয়ারহোল্ডারদের বলেছিলেন।

Kutch Copper Limited, AEL পোর্টফোলিওর মধ্যে মুন্দ্রার একটি অগ্রণী প্রকল্প, তার গ্রীনফিল্ড কপার শোধনাগারে কাজ শুরু করেছে।

"এই দশকের শেষ নাগাদ, আমরা এটিকে 1 MMTPA ধারণক্ষমতা সহ বিশ্বের বৃহত্তম একক-অবস্থানের কপার স্মেল্টারে পরিণত করার লক্ষ্য রাখি, এইভাবে আমাদের গুরুত্বপূর্ণ শিল্পগুলির জন্য প্রয়োজনীয় একটি ধাতুর উপর ভারতের স্বনির্ভরতা বাড়াতে," বলেছেন গৌতম আদানি৷

আদানি পোর্টস এবং এসইজেডও একটি ব্যতিক্রমী বছর অনুভব করেছে, 400 মিলিয়ন মেট্রিক টন (এমএমটি) কার্গো ছাড়িয়েছে এবং একটি রেকর্ড 420 এমএমটি হ্যান্ডলিং করেছে।

“আমাদের দশটি বন্দর আজীবন উচ্চ কার্গো ভলিউম রেকর্ড করেছে। আমরা ভারতের প্রধান বন্দর এবং লজিস্টিক কোম্পানি হিসাবে আমাদের অবস্থানকে সুসংহত করে গোপালপুর এবং কারাইকাল বন্দরও অধিগ্রহণ করেছি, "গ্রুপ চেয়ারম্যান জানান।

পুনর্নবীকরণযোগ্য শক্তির বৃদ্ধির সম্ভাবনার পরিপ্রেক্ষিতে, আদানি গ্রীন এনার্জি তার 2029-30 অর্থবছরের লক্ষ্যমাত্রা 45 GW থেকে 50 GW-তে সংশোধন করেছে৷

বছরে, এটি 2.8 গিগাওয়াট যোগ করেছে, ভারতের মোট পুনর্নবীকরণযোগ্য ক্ষমতা সংযোজনের 15 শতাংশ।

"ভূমি ভাঙার 12 মাসের মধ্যে খাভদায় বিশ্বের বৃহত্তম নবায়নযোগ্য শক্তি প্ল্যান্টে প্রথম 2 গিগাওয়াট চালু করা একটি রেকর্ড তৈরি করেছে," বলেছেন গৌতম আদানি৷

ঝাড়খণ্ডের গোড্ডায় 1,600 মেগাওয়াট ট্রান্স-ন্যাশনাল আল্ট্রা-সুপারক্রিটিক্যাল থার্মাল পাওয়ার প্ল্যান্ট চালু হওয়ার সাথে সাথে আদানি পাওয়ারের অপারেটিং ক্ষমতা 12 শতাংশ বেড়ে 15,250 মেগাওয়াটে হয়েছে।

"এটি ভারতের প্রথম পাওয়ার প্ল্যান্ট যা একটি প্রতিবেশী দেশে তার সমস্ত শক্তি রপ্তানি করে," গ্রুপ চেয়ারম্যান জানিয়েছেন।

আদানি এনার্জি সলিউশন দুটি 765 কেভি লাইন সহ অত্যন্ত প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ ট্রান্সমিশন অবকাঠামো চালু করে।

“আমাদের ট্রান্সমিশন অর্ডার বুক 17,000 কোটি টাকায় দাঁড়িয়েছে এবং আমাদের স্মার্ট মিটারিং অর্ডার বুক 228 লক্ষ ইউনিটে প্রসারিত হয়েছে।

“আদানি টোটাল গ্যাস তার সিএনজি স্টেশনগুলিকে 900টি স্টেশন অতিক্রম করেছে এবং পিএনজি সংযোগ 8.45 লাখ থেকে 9.76 লাখ সংযোগে উন্নীত হয়েছে। আমরা 606টি ইভি চার্জিং পয়েন্টের পাশাপাশি বারসানায় ভারতের অন্যতম বৃহত্তম বায়োমাস প্ল্যান্টের প্রথম ধাপ চালু করেছি,” গৌতম আদানিকে জানান।

এসিসি এবং অম্বুজা সিমেন্টের অধিগ্রহণ এবং অন্যান্য কমিশনিংয়ের পরে, আদানি গ্রুপের সম্মিলিত সিমেন্ট ক্ষমতা 67.5 এমটিপিএ (বার্ষিক মিলিয়ন টন) থেকে বেড়ে 79 এমটিপিএ হয়েছে।

“আমরা 2028 সালের মধ্যে আমাদের লক্ষ্যমাত্রা 140 MTPA-এর পথে রয়েছি। আমরা গর্বিত যে অম্বুজা সিমেন্ট ভারতের দীর্ঘতম সমুদ্র সেতু 21.8-কিমি দীর্ঘ মুম্বাই ট্রান্স হারবার লিঙ্কের প্রধান সরবরাহকারী ছিল,” বলেছেন গৌতম আদানি।

গ্রুপের মিডিয়া সত্তা এনডিটিভি আঞ্চলিকভাবে তার উপস্থিতি প্রসারিত করেছে এবং ডিজিটালভাবে স্কেল করেছে, বৈশ্বিক ডিজিটাল ট্রাফিকের 39 শতাংশ বৃদ্ধির সাথে।

“প্রোগ্রামের গুণমানের কথা মাথায় রেখে, আমরা সম্প্রচার করতে চাই, আমরা পরবর্তী প্রজন্মের ডিজিটাল পরিকাঠামোতেও বিনিয়োগ করেছি এবং বিকেসি, মুম্বাই এবং এনসিআর, দিল্লিতে নতুন সুবিধা যুক্ত করেছি,” বলেছেন গৌতম আদানি।