তিরুবনন্তপুরম, দেশের প্রথম ট্রান্সশিপমেন্ট বন্দর, ভিজিনজাম আন্তর্জাতিক সমুদ্রবন্দরের অবশিষ্ট তিনটি ধাপ সম্পূর্ণ করতে আদানি গ্রুপ আরও 20,000 কোটি টাকা বিনিয়োগ করার পরিকল্পনা করছে, আদানি পোর্টস অ্যান্ড স্পেশাল ইকোনমিক জোন লিমিটেড (এপিএসইজেড) এর ব্যবস্থাপনা পরিচালক করণ আদানি এখানে বলেছেন। শুক্রবার।

ভিজিনজামে ডক করার জন্য প্রথম মাদারশিপ 'সান ফার্নান্দো'-এর আনুষ্ঠানিক অভ্যর্থনা অনুষ্ঠানের পরে আলাপকালে, আদানি বলেছিলেন যে বন্দরটি ভারতীয় নির্মাতাদের জন্য একটি গেম চেঞ্জার হবে কারণ এটি লজিস্টিক খরচ 30 থেকে 40 শতাংশ হ্রাস করে।

প্রায় 8,867 কোটি টাকা ব্যয়ে একটি পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ মডেলে ভারতের বৃহত্তম বন্দর বিকাশকারী এবং আদানি গ্রুপের অংশ APSEZ দ্বারা তৈরি করা বন্দরে বৃহস্পতিবার মাদারশিপটি ডক করা হয়েছে।

"আমরা আমাদের ব্যালেন্স শীট থেকে আরও 20,000 কোটি টাকা বিনিয়োগ করতে যাচ্ছি, এবং আমরা এক সাথে বাকি পর্যায়গুলি সম্পূর্ণ করতে পারি," আদানি বলেছিলেন।

তিনি বলেছিলেন যে সংস্থাটি "আসলে বাজারের ভাগের দিকে তাকাচ্ছে না তবে নির্মাতাদের জন্য কার্গোর ট্রানজিট খরচ কমাতে আগ্রহী"।

তিনি বলেন, বন্দর প্রকল্পটি অনেক কষ্টের সম্মুখীন হলেও জনগণ, সরকার ও রাজনৈতিক দলগুলোর সমর্থন প্রথম ধাপের কাজ সম্পন্ন করতে সহায়তা করেছে।

"আমাদের জনসাধারণের শুনানির পরে, স্থানীয়রা আমাদের সমর্থন করেছিল। অন্যান্য সমস্ত রাজনৈতিক দলও আমাদের তাদের সমর্থন করেছিল। যে কোনও প্রকল্প সহজ নয়, শুধু কেরালায় নয়, দেশের যে কোনও অংশে। কিন্তু এখন সবাই এই মিশনে আমাদের সমর্থন করে," আদানি বলেছেন

তিনি বলেন, প্রাথমিকভাবে তারা ব্রেক ওয়াটার নির্মাণের জন্য প্রয়োজনীয় সংখ্যক পাথর পাওয়ার সমস্যার সম্মুখীন হয়েছিল।

"এখন আমাদের বাকি পর্যায়গুলি সম্পূর্ণ করার জন্য যথেষ্ট পাথর রয়েছে, এবং ব্রেক ওয়াটার প্রায় শেষ," আদানি বলেছিলেন।

তিনি বলেন, ভিজিনজাম বন্দর, যার প্রধান অবস্থান, দেশের প্রথম ট্রান্সশিপমেন্ট বন্দর হিসাবে ভারতের সামুদ্রিক ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আগের দিন, কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন আনুষ্ঠানিকভাবে 300 মিটার দীর্ঘ 'সান ফার্নান্দো' বন্দরে কেন্দ্রীয় বন্দর, নৌপরিবহন এবং জলপথ মন্ত্রী সর্বানন্দ সোনোয়ালের উপস্থিতিতে আয়োজিত একটি অনুষ্ঠানে স্বাগত জানান।

কেরালা বিধানসভার স্পিকার এ এন শামসীর, একাধিক রাজ্যের মন্ত্রী, ইউডিএফ বিধায়ক এম ভিনসেন্ট এবং এপিএসইজেডের ব্যবস্থাপনা পরিচালক করণ আদানিও উপস্থিত ছিলেন।

300 মিটার দীর্ঘ মাদারশিপ দেখতে বন্দরে আগত লোকদের একটি বিশাল সমাবেশকে সম্বোধন করে মুখ্যমন্ত্রী বলেছিলেন যে ভিজিনজাম আন্তর্জাতিক সমুদ্রবন্দর লিমিটেড (ভিআইএসএল) নির্ধারিত সময়ের 17 বছর আগে 2028 সালের মধ্যে একটি পূর্ণাঙ্গ হয়ে উঠবে।

প্রাথমিকভাবে এটি কল্পনা করা হয়েছিল যে 2045 সালের মধ্যে বন্দরের দ্বিতীয়, তিন এবং চারটি পর্যায় সম্পন্ন হবে এবং এটি একটি সম্পূর্ণ সজ্জিত বন্দরে পরিণত হবে, তিনি বলেছিলেন। যাইহোক, এটি 2028 সালের মধ্যে একটি পূর্ণাঙ্গ বন্দরে পরিণত হবে, 10,000 কোটি টাকা বিনিয়োগের সাথে, যার জন্য শীঘ্রই একটি চুক্তি স্বাক্ষরিত হবে, তিনি যোগ করেছেন।