নতুন দিল্লি [ভারত], ভারতীয় নৌবাহিনীর জাহাজ সুনয়না সেশেলসের পোর্ট ভিক্টোরিয়া পরিদর্শন করেছে, যেখানে জাহাজটি মোতায়েন চলাকালীন সেশেলস কোস্ট গার্ডের সাথে যৌথ অর্থনৈতিক এক্সক্লুসিভ জোন (EEZ) নজরদারি করবে৷

আইএনএস সুনায়না, দক্ষিণ নৌ কমান্ডের একটি অফশোর প্যাট্রোল ভেসেল গত সপ্তাহে শনিবার সেশেলস কোস্ট গার্ড শিপ (এসসিজিএস) জোরোস্টারের কোম্পানিতে পোর্ট ভিক্টোরিয়া, সেশেলে প্রবেশ করেছে।

উল্লেখযোগ্যভাবে, Zoroaster সম্প্রতি গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড (GRSE), ভারতে তার সংক্ষিপ্ত রিফিট সম্পন্ন করেছে।

SAGAR (অঞ্চলের সকলের জন্য নিরাপত্তা ও বৃদ্ধি) এর দৃষ্টিভঙ্গির সাথে সঙ্গতি রেখে দুই নৌবাহিনীর মধ্যে সৌহার্দ্য এবং পারস্পরিক সহযোগিতাকে আরও জোরদার করার লক্ষ্যে আইএনএস সুনয়নার সেশেলস সফর।

এর আগমনের পরে, আইএনএস সুনয়নাকে সেশেলস কোস্ট গার্ড এবং ভারতীয় দূতাবাসের কর্মকর্তারা স্বাগত জানান।

তদুপরি, জাহাজের সফরের সময়, ভারতীয় নৌবাহিনী এবং সেশেলস প্রতিরক্ষা বাহিনীর কর্মীরা অফিসিয়াল এবং সামাজিক মিথস্ক্রিয়া এবং ক্রস-ডেক পরিদর্শনে নিযুক্ত হবেন।

জাহাজটি স্থাপনের সময় সেশেলস কোস্ট গার্ডের সাথে যৌথ EEZ নজরদারি করবে।

মার্চের শুরুতে, আইএনএস তির, ফার্স্ট ট্রেনিং স্কোয়াড্রনের প্রধান জাহাজ (1TS), 26 ফেব্রুয়ারি থেকে 8 মার্চ সেশেলসের পোর্ট ভিক্টোরিয়াতে অনুষ্ঠিত এক্সারসাইজ কাটলাস এক্সপ্রেস 24 (CE-24) এ অংশগ্রহণ করেছিল।

ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র এবং আফ্রিকান দেশগুলির বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে সেশেলসের রাষ্ট্রপতি মহড়ার উদ্বোধন করেন। কাটলাস এক্সপ্রেসের অংশ হিসাবে, ভারতীয় নৌবাহিনী 16টি বন্ধুত্বপূর্ণ বিদেশী দেশের অংশগ্রহণকারীদের সাথে সক্রিয়ভাবে জড়িত।

24 শে মার্চ সেশেলস ডিফেন্স একাডেমি, ইলে পারসিভারেন্সে অনুষ্ঠিত একটি সমাপনী অনুষ্ঠানে এই মহড়ার সমাপ্তি ঘটে। ভারতীয় নৌবাহিনী 2019 সাল থেকে মহড়ায় অংশ নিচ্ছে।