আনুমানিক 140 টি বিমান এবং 20 টি দেশের 4000 জনের বেশি কর্মী অংশগ্রহণ করে, এই বছরের ব্যায়াম পিচ ব্ল্যাকের পুনরাবৃত্তিটি তার 43 বছরের ইতিহাসে বৃহত্তম অংশগ্রহণ, RAAF বৃহস্পতিবার ঘোষণা করেছে।

প্রতি দুই বছর অন্তর অনুষ্ঠিত, এই মহড়াটি বৃহৎ সংখ্যক আন্তর্জাতিক বিমান জড়িত বৃহৎ শক্তি কর্মসংস্থান মিশনের উপর দৃষ্টি নিবদ্ধ করে।

2022 সালে অনুষ্ঠিত মহড়ার শেষ সংস্করণে ভারতীয় বিমান বাহিনীর একটি দল অংশগ্রহণ করেছিল যার মধ্যে চারটি Su-30 MKI এবং দুটি C-17 বিমান অন্তর্ভুক্ত ছিল।

প্রথমবারের মতো, ফিলিপাইন, স্পেন, ইতালি এবং পাপুয়া নিউ গিনির বিমান ও কর্মীরা এবং ফিজি ও ব্রুনাইয়ের এমবেডেড কর্মীরা মহড়ায় অংশ নেবে।

এ ছাড়া ফ্রান্স, জার্মানি, ইন্দোনেশিয়া, জাপান, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রের বিমান; এবং কানাডা এবং নিউজিল্যান্ড থেকে এমবেডেড কর্মীরাও অংশগ্রহণ করবে।

কুইন্সল্যান্ডের RAAF বেস অ্যাম্বারলিতে অতিরিক্ত ট্যাঙ্কার এবং পরিবহন বিমান সহ উত্তরাঞ্চলের RAAF ঘাঁটি ডারউইন এবং টিন্ডাল থেকে বিমানগুলি পরিচালনা করবে।

"ব্যায়াম পিচ ব্ল্যাক হল আন্তর্জাতিক ব্যস্ততার জন্য আমাদের প্রধান ক্রিয়াকলাপ, সমমনা দেশগুলির সাথে শক্তিশালী সম্পর্ক গড়ে তোলার জন্য প্রতি দুই বছর অন্তর অনুষ্ঠিত হয়৷ ব্যায়াম পিচ ব্ল্যাক জুড়ে আমাদের অংশীদার দেশগুলির সাথে প্রশিক্ষণ সমগ্র অঞ্চল জুড়ে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার ভাগ করা মূল্যের প্রতি আমাদের অঙ্গীকার প্রদর্শন করে৷ ব্যায়াম পরিচালক এয়ার কমডোর পিটার রবিনসন বলেছেন।

RAAF-এর মতে, মহড়াটি অংশগ্রহণকারীদেরকে জটিল পরিস্থিতিতে উদ্ভাসিত করে যখন বিশ্বের সামরিক প্রশিক্ষণের আকাশসীমার সবচেয়ে বড় ক্ষেত্রগুলির মধ্যে একটিতে কিছু উন্নত বিমান এবং যুদ্ধক্ষেত্র ব্যবস্থা ব্যবহার করা হয়।

"আন্তর্জাতিক অংশগ্রহণকারীদের জন্য, ব্যায়াম পিচ ব্ল্যাক 24-এ অংশ নেওয়ার একটি উল্লেখযোগ্য সুবিধা রয়েছে। এটি অস্ট্রেলিয়ায় পৌঁছানোর জন্য বিশ্বজুড়ে ভ্রমণ করে কিছু দেশ সহ অনেক দূরত্বে কীভাবে মোতায়েন করা যায় তার অভিজ্ঞতা প্রদান করে," অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে।