মেলবোর্ন, অস্ট্রেলিয়ায় নাইটাজেন নামক একটি নতুন গ্রুপের ওষুধের সন্ধান পাওয়া গেছে যেগুলি হেরোইন এবং কেটামিনের মতো অন্যান্য ওষুধ হিসাবে বিক্রি করা হয়।

এই ওষুধগুলির সাথে সম্পর্কিত সম্ভাব্য ক্ষতি সম্পর্কে উদ্বেগ, এবং ব্যবহারকারীরা জানেন না তারা কী নিচ্ছেন, ওষুধ-পরীক্ষার জন্য সরকারী স্বাস্থ্য সতর্কতা এবং করোনার সুপারিশের দিকে পরিচালিত করেছে।

নিটাজেন ওষুধ ফেন্টানাইলের অনুরূপ, যা উত্তর আমেরিকায় নজিরবিহীন মৃত্যুর দিকে পরিচালিত করেছে। ফেন্টানাইল হল প্রেসক্রিপশন ওপিওড যা 2016 সালে প্রিন্সের মৃত্যুর কারণ। কিছু শক্তিতে ফেন্টানাইলের মতো, অন্যটি ফেন্টানাইলের চেয়ে 50 গুণ বেশি শক্তিশালী হতে পারে।এই ওষুধগুলি এখানে সাধারণ হয়ে ওঠার আগে অস্ট্রেলিয়ার একটি অত্যন্ত দূষিত ওষুধ সরবরাহের সাথে সম্পর্কিত উত্তর আমেরিকার অভিজ্ঞতা থেকে শেখার সুযোগ রয়েছে।

হেরোইন, ফেন্টানাইল এবং নিটাজেনের মধ্যে পার্থক্য কী?

ফেন্টানাইল এবং নাইটাজেনগুলি অত্যন্ত শক্তিশালী "সিন্থেটিক" ওপিওডস, যার অর্থ তারা একটি পরীক্ষাগারে তৈরি। এটি আফিম পোস্ত থেকে আসা মরফিন বা হেরোইনের থেকে আলাদা।যদিও ফেন্টানাইল একটি প্রেসক্রিপশন ওপিওড, তবে ইউএস ড্রাগ মার্কেটে বেশিরভাগ ফেন্টানাইল ল্যাবগুলিতে অবৈধভাবে তৈরি করা হয়। অবৈধভাবে উত্পাদিত ফেন্টানাইল উত্তর আমেরিকায় বিপর্যয়কর প্রভাব ফেলেছে, যা মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় সর্বাধিক মাদক মৃত্যুর জন্য দায়ী।

হেরোইনের তুলনায় ফেন্টানাইল 50 গুণ বেশি শক্তিশালী বলে অনুমান করা হয়, দ্রুত ক্রিয়া শুরু হয়, যা অতিরিক্ত মাত্রায় প্রতিক্রিয়া জানাতে উপলব্ধ সময়কে কমিয়ে দেয়।

আজ অবধি, অস্ট্রেলিয়ায় ফেন্টানাইল ব্যাপকভাবে পাওয়া যাওয়ার সীমিত প্রমাণ পাওয়া গেছে, যেখানে ফেন্টানাইলের কারণে অস্ট্রেলিয়ানদের মৃত্যু কমেছে।যাইহোক, উদ্বেগ রয়েছে এই নতুন শ্রেণীর ওষুধ, নাইটাজেন, ভিন্ন হতে পারে। 1950-এর দশকে ফার্মাসিউটিকা কোম্পানিগুলির দ্বারা নিটাজেনগুলি তৈরি এবং পরীক্ষা করা হয়েছিল, কিন্তু ফেন্টানাইলের বিপরীতে, দুর্বল নিরাপত্তা প্রোফাইলের কারণে থেরাপিউটিক ব্যবহারে অগ্রসর হয়নি।

যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রে নিটাজেন ক্রমবর্ধমান মৃত্যুর কারণ হয়েছে। চিহ্নিত প্রথম নিটাজেনগুলির মধ্যে কিছু আইসোটোনিটাজেন (2019) এবং মেটোনিটাজেন (2020) অন্তর্ভুক্ত। বেশ কিছু যৌগ এখন আন্তর্জাতিক ড্রু নিয়ন্ত্রণে আনা হয়েছে।

নাইটাজেন শক্তিতে পরিবর্তিত হয়, কিছুর ক্ষমতা ফেন্টানাইলের তুলনায় কম থাকে যখন বেশিরভাগ ফেন্টানাইলের মতো বা শক্তিশালী হয়।ফেন্টানাইলের বিপরীতে, যেখানে চিকিৎসা ব্যবহার এর প্রভাব সম্পর্কে একটি ভাল বোঝার দিকে পরিচালিত করেছে, সেখানে নাইটাজেনগুলির উপর তুলনামূলকভাবে সীমিত গবেষণা রয়েছে। নিটাজেন সনাক্ত করার সীমিত ক্ষমতা তাদের ব্যবহারের সাথে সম্পর্কিত ক্ষতির পরিমাণ সম্পর্কে আমাদের জ্ঞান এবং বোঝার ক্ষেত্রেও বাধা সৃষ্টি করেছে।

বিশ্বব্যাপী, এবং অস্ট্রেলিয়ায়, নাইটাজেনগুলি মিথ্যা ফার্মাসিউটিকা পণ্যগুলিতে (ফার্মাসিউটিক্যাল ব্যথার ওষুধের মতো প্যাকেজযুক্ত) এবং হেরোইন, মেথামফেটামিন, MDMA এবং কেটামিনের মতো ওষুধে দূষিত হয়েছে।

এমনও রিপোর্ট রয়েছে যে লোকেরা জেনেশুনে অনলাইনে নিটাজেন ক্রয় করছে।ভুলবশত বা ইচ্ছাকৃতভাবে নিটাজেন গ্রহণের কারণে বিস্তৃত মানুষ প্রভাবিত হতে পারে। এটি এমন লোকেদের থেকে যারা মাঝে মাঝে মুশি উৎসবে মাদক ব্যবহার করেন, যারা নিয়মিত মাদক ইনজেকশন করেন।

এর মানে এই বিভিন্ন জনগোষ্ঠীর চাহিদা মেটাতে বিস্তৃত কৌশলের প্রয়োজন হবে।

আমরা তাদের সম্পর্কে কি করতে পারি?ফেন্টানাইলের হুমকির জন্য প্রস্তাবিত জনস্বাস্থ্য প্রতিক্রিয়ার একটি পরিসর নিটাজেনে প্রয়োগ করা যেতে পারে। অস্ট্রেলিয়া এখনও এই ক্ষতি কমানোর প্রতিক্রিয়াগুলির বেশিরভাগ বাস্তবায়ন বা সম্পূর্ণভাবে উন্নত করতে পারেনি, তবে তারা নিটাজেনের জন্য কাজ করবে। এর মধ্যে রয়েছে:

ড্রাগ চেকিং

ক্যানবেরা এবং কুইন্সল্যান্ডের কিছু অংশে ব্যবহার করার আগে নিটাজেন বা অন্যান্য বিষাক্ত দূষক ওষুধের পরীক্ষা করা একটি বিকল্প। সিডনিতে একটি ছোট ড্রাগ চেকিং পাইলট চলছে, তবে বেশিরভাগ অস্ট্রেলিয়ার জন্য ড্রাগ চেকিং পাওয়া যায় না।অন্যান্য বিকল্পগুলির মধ্যে রয়েছে তাত্ক্ষণিক ড্রাগ চেকিং স্ট্রিপ যা বাড়িতে ব্যবহার করা যেতে পারে। নাইটাজেনগুলির জন্য একটি তাত্ক্ষণিক পরীক্ষার স্ট্রিপ সম্প্রতি বিদেশে উপলব্ধ করা হয়েছে, তবে এটি উদ্বেগের সমস্ত ওষুধ সনাক্ত করতে পারে না।

তাত্ক্ষণিক পরীক্ষার স্ট্রিপগুলি ভুল হতে পারে, মিথ্যা ইতিবাচক ফলাফলগুলি MDMA এর মতো অন্যান্য সাধারণভাবে ব্যবহৃত পদার্থের উপস্থিতির সাথে সম্পর্কিত, এবং সেগুলি সঠিকভাবে পড়া কঠিন হতে পারে। এই কারণে, আমরা জানি না তারা অস্ট্রেলিয়ায় কতটা সহায়ক হবে।

তত্ত্বাবধানে ইনজেকশন কক্ষতত্ত্বাবধানে ইনজেকশন সুবিধার অ্যাক্সেস বৃদ্ধির মানে হল যে কেউ যদি ওষুধের ইনজেকশনের সময় অসাবধানতাবশত একটি নিটাজিন গ্রহণ করে, তাহলে চিকিৎসা সেবা অবিলম্বে হাতের মুঠোয়। নালোক্সোনের মতো প্রতিষেধক অন্যান্য জীবন রক্ষাকারী যত্নের সাথে দ্রুত পরিচালনা করা যেতে পারে।

এই ধরনের দুটি সুবিধা মেলবোর্ন এবং সিডনিতে কাজ করে, তাই অস্ট্রেলিয়ায় নিটাজেন একটি সমস্যা হয়ে উঠতে কার্যকর হওয়ার জন্য বিভিন্ন ভৌগলিক এলাকায় আমাদের আরও অনেক স্থানের প্রয়োজন হবে।

নালোক্সোন অ্যাক্সেসNaloxone হল একটি ওষুধ যা ওপিওডের প্রভাবকে বিপরীত করে এবং ওভারডোজের চিকিৎসার জন্য কয়েক দশক ধরে হাসপাতাল এবং প্যারামেডিকরা ব্যবহার করে আসছে। আমাদের কাছে ভালো প্রমাণ রয়েছে যে প্রশিক্ষিত সাধারণ মানুষ ওভারডোসের সফলভাবে চিকিত্সা করতে নালোক্সোন পরিচালনা করতে পারে।

ওপিওড ওভারডোজ শিক্ষার পাশাপাশি টেক-হোম নালোক্সোনের অ্যাক্সেস বৃদ্ধি করা আমি গুরুত্বপূর্ণ।

লোকেরা অসাবধানতাবশত উদ্দীপক বিক্রি করা ওষুধের মধ্যে থাকা নিটাজেন সেবন করতে পারে। এর মানে হল, নাইট ক্লাব, উত্সব এবং সঙ্গীত ইভেন্টগুলি সহ বিস্তৃত সেটিংসে নালোক্সোন থাকা অপ্রত্যাশিত মাত্রাতিরিক্ত মাত্রায় দ্রুত প্রতিক্রিয়া জানাতে গুরুত্বপূর্ণ।মাদক শিক্ষা

যেহেতু অনেক মাদক-সম্পর্কিত মৃত্যু মানুষের বাড়িতে ঘটে, তাই ওপিওড ওভারডোজের চিহ্ন এবং উপসর্গ সম্পর্কে শিক্ষা, এবং যারা আমাদের উদ্দীপক বা অন্যান্য ওষুধ খায় তাদের নালক্সোন প্রদান করা অপরিহার্য।যারা নিয়মিত ওষুধ ব্যবহার করেন বা ইনজেকশন করেন তাদের জন্য, বিদ্যমান ক্ষতি-হ্রাস পরিষেবাটি আদর্শভাবে নাইটাজেনগুলির আশেপাশে বার্তা প্রদানের জন্য স্থাপন করা হয়েছে, যার মধ্যে অতিরিক্ত মাত্রার ঝুঁকির উচ্চতর তীব্রতা এবং এই পদার্থগুলি সম্পর্কে বর্তমান জনস্বাস্থ্য সতর্কতা রয়েছে৷

মেথাডোন এবং বুপ্রেনরফাইনের মতো ওপিওড নির্ভরতা চিকিত্সার অ্যাক্সেস জীবন রক্ষাকারী হতে পারে এবং প্রসারিতও হতে পারে।

অস্ট্রেলিয়ায় নিটাজেনস একটি অনন্য হুমকি উপস্থাপন করেছে। কিন্তু ওষুধ পরীক্ষা, তত্ত্বাবধানে ওষুধ খাওয়ার সুবিধা বৃদ্ধি করা এবং টেক-হোম নালোক্সোন বুদ্ধি ওভারডোজ শিক্ষা সম্প্রসারণ করা অস্ট্রেলিয়ায় এই এবং অন্যান্য ওষুধের ক্ষতি কমাতে সাহায্য করতে পারে। (কথোপকথন) PYপিওয়াই