ফ্রান্সের অলিম্পি সাঁতারের চ্যাম্পিয়ন ফ্লোরেন্ট মানাউডু, মশাল বহন করে, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সজাগ দৃষ্টিতে মহিমান্বিত তিন-মাস্টেড জাহাজ বেলেম থেকে নেমে আসার সাথে সাথে 150,000 এরও বেশি দর্শক জড়ো হয়েছিল।

একজন দত্তক মার্সেইলাইস, মানাউডু প্রতীকীভাবে ন্যান্টেনি কেইটা, প্যারালিম্পিক চ্যাম্পিয়ন এবং 100 মিটার, 200 মিটার, এবং 400 মিটারে চারবারের পদক বিজয়ী এথেন্সের ইভেন্টের প্রতিফলন ঘটিয়েছিলেন, যেখানে ফরাসি অলিম্পিক এবং প্যারালিম্পিক চ্যাম্পিয়ন গ্যাব্রিয়েলা পাপাডাকিস এবং বিট্রিস হেইস, প্যারালিম্পিক চ্যাম্পিয়নকে অতিক্রম করেছিলেন। 2024 মার্সেইতে শিখা নিয়ে যাওয়ার জন্য দু'জন অলিম্পিক এবং প্যারালিম্পিক ক্রীড়াবিদ বেছে নিয়েছে৷ ফরাসি মাটিতে এই এফআইআর হস্তান্তর অলিম্পি এবং প্যারালিম্পিক গেমসকে একীভূত করার জন্য প্যারিস 2024-এর উচ্চাকাঙ্ক্ষার প্রতীক, রিপোর্ট সিনহুয়া৷

ভিড়ের দ্বারা উল্লাসিত হওয়ার পর, কেইটা মশালটি গায়ক জুলের হাতে তুলে দেন মার্সেইয়ের আরেকজন বাসিন্দা, যিনি ওল পোর্টের কেন্দ্রীয় মঞ্চে কলড্রন জ্বালিয়েছিলেন।

"আমরা গর্বিত হতে পারি," ম্যাক্রন বলেছিলেন। "শিখা ফ্রান্সের মাটিতে রয়েছে। গেমস ফ্রান্সে আসছে এবং ফরাসি জনগণের জীবনে প্রবেশ করছে।"

বেলাম সকালের শেষের দিকে মার্সেইয়ের তীরের কাছে পৌঁছেছিল এবং অবশেষে ওল্ড বন্দরে যাত্রা করার আগে ছয় ঘন্টার উপকূলীয় কুচকাওয়াজ শেষ করে। কুচকাওয়াজের সাথে 1,024টি স্থানীয় নৌকা রয়েছে এবং আগমন উদযাপনের জন্য উপকূলে কর্মশালার আয়োজন করা হয়।

প্যারিস 2024-এর প্রেসিডেন্ট টনি এস্টানগুয়েট বলেছেন, "আমাদের দেশে গেমসের প্রত্যাবর্তন একটি দুর্দান্ত উদযাপন হবে।"

প্যারিস 2024-এর অফিসিয়াল থিম মিউজিক হিসাবে ওল্ড পোর্টে অনুষ্ঠিত বিকাল 5:00 থেকে শুরু হওয়া শৈল্পিক পারফরম্যান্স এবং প্রদর্শনীর একটি সিরিজ প্রকাশ করা হয়েছিল।

বাঁধ থেকে ফরাসি জাতীয় সঙ্গীত "লা মার্সেইলাইজ" প্রতিধ্বনিত হওয়ার সাথে এবং দেশটির অভিজাত এয়ার ডিসপ্লে দল প্যাট্রোইলি দে ফ্রান্স, অলিম্পিক রিংগুলির নিদর্শন তৈরি করে এবং রঙিন ধোঁয়ায় আকাশে ফরাসি পতাকা তৈরি করে দর্শনীয়ভাবে পারফর্ম করে, জাহাজটি একটি ডোকে ডক করে। পন্টুন একটি অ্যাথলেটিক ট্র্যাকের অনুরূপ। তখন মানাউদউ মশালটি ফ্রান্সের মূল ভূখণ্ডে নিয়ে যান।

"আমরা অত্যন্ত গর্বিত," মার্সেইয়ের মেয়র বেনোইট পায়ান বলেছেন। "এখানেই সবকিছু শুরু হয়...আজ রাতে, মার্সেইয়ের মানুষ এই অলিম্পিক গেমসে প্রথম স্বর্ণপদক জিতেছে।"

প্যারিস 2024 গেমসের জন্য অলিম্পিক শিখা 16 এপ্রিল গ্রিসে প্রজ্জ্বলিত হয়েছিল, 26 এপ্রিল প্যানাথেনাইক স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে ফ্রান্সের কাছে হস্তান্তর করার আগে। আমি পরের দিন সকালে বেলেম জাহাজে এথেন্স ত্যাগ করি এবং মার্সেইতে পৌঁছানোর আগে 12 দিনের সমুদ্রযাত্রা শেষ করি .

মশাল রিলে বৃহস্পতিবার শুরু হবে, এবং মন্ট-সেন্ট-মিশেল থেকে নরম্যান্ডির ডি-ডে অবতরণ সৈকত এবং ভার্সাইয়ের প্রাসাদ পর্যন্ত সারা দেশের আইকনিক অবস্থানের মাধ্যমে শিখা প্যারিসে পৌঁছানোর আগে 10,000 জনেরও বেশি লোক অংশগ্রহণ করবে।

26শে জুলাই সেইন নদীর তীরে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে অলিম্পিক কলড্রন জ্বালানো হবে।