কুইন্সল্যান্ড, অস্ট্রেলিয়ার প্রতি সাতজনের মধ্যে একজন অ্যান্টিডিপ্রেসেন্ট গ্রহণ করে। শুরু করার সিদ্ধান্তটি প্রায়শই সংকটের সময়ে নেওয়া হয়, এই ভেবে যে তারা একটি সময়ের জন্য সাহায্য করতে পারে এবং তারপরে বন্ধ করা হবে। বেশিরভাগ মানুষ এন্টিডিপ্রেসেন্টস শুরু করেন না ভেবে যে তারা এগুলিকে সারা জীবনের জন্য গ্রহণ করবে।

ক্লিনিকাল নির্দেশিকাগুলি মাঝারি থেকে গুরুতর বিষণ্নতার একক পর্বের জন্য শুধুমাত্র ছয় থেকে 12 মাসের অ্যান্টিডিপ্রেসেন্ট থেরাপির সুপারিশ করে।

যাইহোক, অ্যান্টিডিপ্রেসেন্টস গ্রহণকারী প্রায় অর্ধেক লোক 12 মাসেরও বেশি সময় ধরে এগুলি ব্যবহার করছেন। লোকেরা যখন এন্টিডিপ্রেসেন্ট বন্ধ করার চেষ্টা করে তখন তারা অপ্রীতিকর প্রত্যাহার উপসর্গগুলি অনুভব করতে পারে, যা তাদের এন্টিডিপ্রেসেন্টস পুনরায় চালু করতে বা চালিয়ে যেতে বাধ্য করে।সাম্প্রতিক ল্যানসেট পদ্ধতিগত পর্যালোচনায় দেখা গেছে যে ছয় থেকে সাতজনের মধ্যে একজন এন্টিডিপ্রেসেন্ট বন্ধ করার সময় প্রত্যাহারের লক্ষণগুলি অনুভব করেছেন। এটি একটি অবমূল্যায়ন হতে পারে, কারণ গবেষণায় অন্তর্ভুক্ত বেশিরভাগ লোকেরা মাত্র কয়েক মাস ধরে এন্টিডিপ্রেসেন্টস গ্রহণ করছিলেন।

গবেষকরা কি পেলে?

ল্যানসেট পর্যালোচনা, যার মধ্যে 79টি গবেষণা এবং 21,000 জন লোক রয়েছে, দেখা গেছে যে 15% এন্টিডিপ্রেসেন্ট ব্যবহারকারীরা ড্রাগ গ্রহণ বন্ধ করার পরে প্রত্যাহারের লক্ষণগুলি অনুভব করেছেন। সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে মাথা ঘোরা, মাথাব্যথা, বমি বমি ভাব, অনিদ্রা এবং বিরক্তি।যারা দীর্ঘদিন ধরে এন্টিডিপ্রেসেন্ট সেবন করছেন তাদের মধ্যে প্রত্যাহার উপসর্গ বেশি দেখা যায়। কিন্তু ল্যানসেট গবেষণায় প্রধানত অল্প সময়ের জন্য অ্যান্টিডিপ্রেসেন্ট গ্রহণকারী ব্যক্তিদের অন্তর্ভুক্ত করা হয়েছে – বেশিরভাগই প্রায় তিন থেকে ছয় মাসের জন্য কিন্তু কখনও কখনও এক সপ্তাহেরও কম সময়ের জন্য।

তাই যে ছয়জনের মধ্যে একজন অ্যান্টিডিপ্রেসেন্টস গ্রহণ করা বন্ধ করে দেয় তা প্রত্যাহার উপসর্গগুলি অনুভব করে তা সম্ভবত একটি অবমূল্যায়নযোগ্য; এই চিত্রটি শুধুমাত্র একটি ছোট উপসেটের জন্য প্রযোজ্য যারা এন্টিডিপ্রেসেন্ট গ্রহণ করেছেন।

ল্যানসেট পর্যালোচনায় দেখা গেছে যে প্রায় 3% লোক আত্মহত্যার চিন্তা সহ গুরুতর প্রত্যাহারের লক্ষণগুলি অনুভব করেছেন। আবার এটি একটি অবমূল্যায়ন হতে পারে, কারণ এতে দীর্ঘমেয়াদী ব্যবহারকারীদের অন্তর্ভুক্ত করা হয়নি যারা প্রত্যাহারের লক্ষণগুলি অনুভব করার এবং আরও গুরুতর প্রত্যাহারের লক্ষণগুলি অনুভব করার সম্ভাবনা বেশি।আসলে কি উপসর্গ সৃষ্টি করছে তা খুঁজে বের করা

কিছু লোক দীর্ঘমেয়াদী এন্টিডিপ্রেসেন্টস গ্রহণ করে এই বিশ্বাসে যে তারা উদ্বেগ বা হতাশাজনক লক্ষণগুলির চিকিত্সা বা প্রতিরোধ করছে, কিন্তু যেহেতু অনেকগুলি উপসর্গ একই রকম তারা শুধুমাত্র প্রত্যাহারের লক্ষণগুলির চিকিত্সা বা প্রতিরোধ করতে পারে

তবুও দীর্ঘমেয়াদী ব্যবহার (12 মাসের বেশি) এন্টিডিপ্রেসেন্টস ক্ষতিকারক নয়। 12 মাসের বেশি সময় ধরে অ্যান্টিডিপ্রেসেন্ট গ্রহণের ফলে হতে পারে:মানসিক অসাড়

যৌন কর্মহীনতা, যা দীর্ঘস্থায়ী হতে পারে, যার মধ্যে কম লিবিডো এবং পুরুষ ও মহিলা উভয়ের মধ্যে প্রচণ্ড উত্তেজনা অর্জনে অসুবিধা

ওজন বৃদ্ধিঅলসতা বা ক্লান্তি

বয়স্ক ব্যক্তিদের মধ্যে পতনের ঝুঁকি বেড়ে যায়।

কম সচেতনতা এবং প্রত্যাহারের লক্ষণগুলির স্বীকৃতির ফলে ডাক্তার এবং রোগী উভয়ই প্রত্যাহারের লক্ষণগুলিকে উদ্বেগ বা হতাশার "পুনরায়" এবং ওষুধের জন্য চলমান প্রয়োজন হিসাবে ভুল ব্যাখ্যা করেছেন।বিভ্রান্তিটি বোঝা সহজ কারণ প্রত্যাহারের কিছু লক্ষণ উদ্বেগ এবং/অথবা বিষণ্নতার লক্ষণ।

প্রত্যাহারের লক্ষণগুলির মধ্যে রয়েছে স্নায়বিকতা, বিরক্তি, অনিদ্রা, ক্লান্তি এবং উত্তেজনা।

উদ্বেগের লক্ষণগুলির মধ্যে রয়েছে "নার্ভাস, উদ্বিগ্ন বা প্রান্তে বোধ করা" এবং "সহজে বিরক্ত বা বিরক্ত হওয়া"।বিষণ্নতার লক্ষণগুলির মধ্যে রয়েছে "পড়ে যাওয়া বা ঘুমিয়ে থাকতে সমস্যা", "ক্লান্ত বোধ করা বা অল্প শক্তি থাকা" এবং "অস্থির বা অস্থির হওয়া"।

কিন্তু রিল্যাপস থেকে প্রত্যাহারের পার্থক্য করা সম্ভব। উদ্বিগ্ন এবং খিটখিটে বোধ করার পাশাপাশি, প্রত্যাহারের মধ্য দিয়ে যাওয়া লোকেরাও অনুভব করতে পারে:

মাথা ঘোরা, মাথা ঘোরা (ঘোরানোর অনুভূতি) বা হালকা মাথাব্যথাবৈদ্যুতিক শক সংবেদন (মস্তিষ্কের ঝাঁকুনি)

ভারসাম্যহীনতা

আলো বা শব্দের প্রতি সংবেদনশীলতা বৃদ্ধিটিনিটাস

বমি বমি ভাব, ডায়রিয়া বা পেট খারাপ

পেশী খিঁচুনি বা ক্র্যাম্পপ্রাণবন্ত স্বপ্ন বা দুঃস্বপ্ন

কম্পন

বিভ্রান্তিঘাম

কিভাবে মানুষ এন্টিডিপ্রেসেন্টস বন্ধ করতে ব্যবহৃত?

সম্প্রতি অবধি, মানুষকে নিরাপদে এন্টিডিপ্রেসেন্ট বন্ধ করতে সক্ষম করার জন্য কীভাবে প্রত্যাহারের লক্ষণগুলি হ্রাস করা যায় সে সম্পর্কে তথ্য সীমিত ছিল।পূর্ববর্তী পরামর্শ ছিল প্রায়ই ডোজ অর্ধেক, আবার অর্ধেক এবং তারপর বন্ধ; অথবা বিকল্প দিনে এন্টিডিপ্রেসেন্ট গ্রহণ করা; অথবা একটি ভিন্ন এন্টিডিপ্রেসেন্টে স্যুইচ করতে।

কিন্তু যখন ভাল উদ্দেশ্য, এই পদ্ধতিগুলি সম্ভবত প্রত্যাহারের উপসর্গের ফলে হয়েছে।

প্রত্যাহারের লক্ষণগুলি কয়েক ঘন্টা, দিন বা কখনও কখনও অ্যান্টিডিপ্রেসেন্ট ডোজ বন্ধ বা হ্রাস করার কয়েক সপ্তাহের মধ্যে শুরু হয় এবং সপ্তাহ বা তার বেশি সময় ধরে চলতে পারে।তাহলে আমি কিভাবে নিরাপদে থামাতে পারি?

ব্রেন ইমেজিং কৌশলগুলি প্রত্যাহারের উপসর্গগুলি কমিয়ে আনতে মস্তিষ্কে একটি স্থির পরিবর্তন দিতে অ্যান্টিডিপ্রেসেন্ট ড্রাগের ডোজ ধীরে ধীরে হ্রাস করতে সহায়তা করে।

"হাইপারবোলিক টেপারিং" ওষুধের ডোজ ক্রমবর্ধমান ছোট হ্রাস ব্যবহার করে। উদাহরণস্বরূপ, 50mg, 25mg, 15mg, 10mg, 6mg, 4mg, 2mg, 1mg, তারপর 0mg (স্টপ) এর একটি টেপারিং সময়সূচী মস্তিষ্কে একটি স্থির পরিবর্তন দেয়।ওষুধের ডোজ একটি ধীর এবং হাইপারবোলিক হ্রাস প্রত্যাহারের উপসর্গগুলিকে কমিয়ে আনতে পারে, যা মস্তিষ্ককে এন্টিডিপ্রেসেন্ট ছাড়া থাকার সাথে সামঞ্জস্য করতে এবং নিরাপদে বন্ধ করার জন্য সময় দেয়।

আপডেট করা ক্লিনিকাল নির্দেশিকাগুলি এখন এন্টিডিপ্রেসেন্ট বন্ধ করার হাইপারবোলিক স্লো টেপারিং পদ্ধতির সুপারিশ করে।

কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ে, আমরা সাধারণ অনুশীলনে একটি এলোমেলো নিয়ন্ত্রিত ট্রায়াল পরিচালনা করছি যাতে এন্টিডিপ্রেসেন্ট ওষুধের কার্যকারিতা পরীক্ষা করা হয় নির্দিষ্ট হাইপারবোলিক টেপারিং সময়সূচী যা মানুষকে নিরাপদে এন্টিডিপ্রেসেন্ট বন্ধ করতে সহায়তা করার জন্য তৈরি করা হয়েছে।টেপারিং এর জন্য প্রয়োজনীয় অ্যান্টিডিপ্রেসেন্ট মিনি-ডোজ অস্ট্রেলিয়ায় সহজে পাওয়া যায় না। কিন্তু লোকেরা একটি যৌগিক রসায়নবিদ (বা কিছু অ্যান্টিডিপ্রেসেন্টের জন্য, একটি ট্যাবলেট গুঁড়ো করে এবং জলে মিশিয়ে বা তরল ফর্মুলেশন পাতলা করে, আপনার ডাক্তারের সাথে পরামর্শ করে) মাধ্যমে অ্যান্টিডিপ্রেসেন্ট মিনি ডোজ অ্যাক্সেস করতে পারে।

আপনি যদি এন্টিডিপ্রেসেন্ট বন্ধ করার কথা ভাবছেন, তাহলে আপনার ডাক্তারের সাথে কথা বলুন, যিনি নিরাপদে বন্ধ করার প্রক্রিয়ার মাধ্যমে আপনাকে সমর্থন ও নিরীক্ষণ করতে পারেন। (কথোপকথোন)

RUP