মুম্বাই, অনিরাপদ ঋণ এবং পুঁজিবাজারের তহবিলের উপর অতিরিক্ত নির্ভরতা দীর্ঘমেয়াদে নন-ব্যাঙ্ক ঋণদাতাদের "ব্রিন শোক" করতে পারে, রিজার্ভ ব্যাঙ্কের ডেপুটি গভর্নো স্বামীনাথন জে সতর্ক করেছেন৷

বুধবার একটি আরবিআই-সংগঠিত একটি সম্মেলনে নন-ব্যাঙ্ক ফাইন্যান্স কোম্পানিগুলির আশ্বাস কার্যগুলির প্রধানদের উদ্দেশ্যে দেওয়া এক ভাষণে, স্বামীনাথন ঋণ কল নেওয়ার জন্য অ্যালগরিদমের উপর অতিরিক্ত নির্ভরতার বিরুদ্ধেও সতর্ক করেছিলেন৷

তিনি "বিভ্রান্তিমূলক বা বুদ্ধিমান ব্যাখ্যার" প্রবণতা নিয়ে জনসমক্ষে RBI-এর হতাশার সাথে "নিয়মগুলিকে ফাঁকি দেওয়া" এবং এটিকে আর্থিক ব্যবস্থার অখণ্ডতার জন্য "উল্লেখযোগ্য হুমকি" হিসাবে অভিহিত করেছেন।

ক্যারিয়ারের বাণিজ্যিক ব্যাংকার-টিউনড-নিয়ন্ত্রক নির্দিষ্ট পণ্যের ঝুঁকি সীমাও চিহ্নিত করেছে বা অসুরক্ষিত ঋণের মতো সেগমেন্টগুলি দীর্ঘমেয়াদে টেকসই হওয়ার জন্য "অতি বেশি"।

"অধিকাংশ এনবিএফসি-র মধ্যে একই জিনিস করার অভিনবত্ব রয়েছে, যেমন খুচরা অনিরাপদ ঋণ, টপ আপ লোন বা পুঁজিবাজার তহবিল। এই ধরনের পণ্যের উপর নির্ভরতা পরবর্তী সময়ে কোনও সময়ে দুঃখ নিয়ে আসতে পারে," তিনি বলেছিলেন। .

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) এই ধরনের ঝুঁকিপূর্ণ এক্সপোজারগুলি জমা করা থেকে ঋণদাতাদের নিরুৎসাহিত করার জন্য অসুরক্ষিত ঋণের উপর রিস ওয়েট বাড়ানোর পরে, ধার করা অর্থ মাথার বাজারে বাজি রাখার জন্য গুঞ্জন শুরু হয়েছিল যা আরবিআইকে নেতৃত্ব দিয়েছিল। তহবিলের শেষ ব্যবহার নিরীক্ষণ করতে ঋণদাতাদের বলুন।

অ্যালগরিদম-ভিত্তিক ঋণের বিষয়ে, তিনি বলেন, বইয়ের প্রবৃদ্ধি ত্বরান্বিত করতে অনেক প্রতিষ্ঠান নিয়ম-ভিত্তিক ক্রেডিট ইঞ্জিন চালু করছে।

"যদিও স্বয়ংক্রিয়তা দক্ষতা এবং মাপযোগ্যতা বাড়াতে পারে, NBFC-দের এই মডেলগুলির দ্বারা অন্ধ হয়ে যাওয়া উচিত নয়। নিয়ম-ভিত্তিক ক্রেডিট ইঞ্জিনগুলি কেবলমাত্র ডেটা এবং মানদণ্ডের উপর ভিত্তি করে যেগুলি তৈরি করা হয়েছে তার মতোই কার্যকর তা স্বীকার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ," তিনি বলেছিলেন। .

ঐতিহাসিক ডেটা বা অ্যালগরিদমগুলির উপর অত্যধিক নির্ভরতা ক্রেডিট মূল্যায়নে অভ্রান্তির দিকে পরিচালিত করতে পারে, বিশেষ করে গতিশীল বা বিকাশমান মার্কের পরিস্থিতিতে, তিনি বলেন, এনবিএফসি-কে তাদের ক্ষমতা এবং সীমাবদ্ধতাগুলির উপর একটি স্পষ্ট দৃষ্টিভঙ্গি বজায় রাখতে এবং নিরীক্ষণের প্রচেষ্টা গ্রহণ করতে বলে।

স্বতন্ত্র লাভের জন্য বিপথগামী ও বুদ্ধিমান ব্যাখ্যার দ্বারা প্রবিধানগুলিকে ঠেকানোর প্রবণতা সম্পর্কে কথা বলতে গিয়ে, স্বামীনাথন বলেছিলেন যে সফল অনুশীলনগুলি নিয়ন্ত্রক কার্যকারিতা, আপোস স্থিতিশীলতা এবং বাজারে ন্যায্যতাকে হ্রাস করে।

"এই ধরনের অনুশীলনগুলি আর্থিক খাতে আস্থা এবং আস্থা নষ্ট করে, সম্ভাব্য ভোক্তা, বিনিয়োগকারী এবং বৃহত্তর অর্থনীতিকে একটি দুর্বলতার ঝুঁকির জন্য উন্মোচিত করে," তিনি বলেন, এটি স্পষ্ট করে যে RBI সাম্প্রতিক পদক্ষেপে প্রদর্শিত হিসাবে তত্ত্বাবধায়ক পদক্ষেপ শুরু করতে দ্বিধা করবে না। ম নিয়ন্ত্রক.

স্বামীনাথন বলেন, সাম্প্রতিক অতীতে এনবিএফসি-র প্রসার বেড়েছে এবং 2013 সালের এক-ষষ্ঠাংশের তুলনায় তাদের ব্যাংক ঋণের চতুর্থাংশের জন্য কোনো হিসাব নেই।

"যেহেতু এনবিএফসিগুলি আকার এবং জটিলতা উভয় ক্ষেত্রেই প্রসারিত হয়, তাই তাদের অবশ্যই শাসনের একটি নিশ্চয়তা ফাংশনকে শক্তিশালী করতে হবে যাতে সম্ভাব্য ঝুঁকি এবং দুর্বলতাগুলির উপর নিরন্তর নজরদারি বজায় রাখা যায়৷ এটি নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ যে দ্রুত বৃদ্ধি এবং প্রযুক্তি গ্রহণের গুরুত্বকে পাশ কাটিয়ে না ঘটবে৷ শক্তিশালী রিস ম্যানেজমেন্ট অনুশীলন," তিনি বলেন।

তিনি এনবিএফসি-কে সাইবার নিরাপত্তা ঝুঁকির প্রতি পর্যাপ্ত মনোযোগ দিতে বলেন, এই ফ্রন্টে সত্তার মুখোমুখি প্রাথমিক ঝুঁকির মধ্যে রয়েছে ডেটা লঙ্ঘনের হুমকি এবং সংবেদনশীল তথ্যে অননুমোদিত অ্যাক্সেস।

ঝুঁকি ব্যবস্থাপনা এবং অভ্যন্তরীণ অডিট ফাংশনগুলিকে তাদের দক্ষতার সেটগুলিতে জরুরীভাবে গড়ে তুলতে হবে যাতে তারা পর্যায়ক্রমে মূল্যায়ন করতে সক্ষম হয়, আইটি এবং সাইব সুরক্ষা অবস্থান এবং তাদের সত্তার প্রস্তুতি, তিনি বলেছিলেন।

তিনি ঋণদাতাদের তাদের ব্যবসায়িক মডেলগুলিতে মনোযোগ দিয়ে ঘনত্বের ঝুঁকির হুমকির দিকে নজর রাখতে বলেন এবং এনবিএফসি-তে নিশ্চয়তা ফাংশনগুলিকে কম গুরুত্ব দেওয়ায় আরবিআই-এর হতাশদের সাথে জনসমক্ষে গিয়েছিলেন।

"এটি লক্ষ্য করা বিরক্তিকর যে NBFC-তে বাণিজ্যিক ও সমবায় ব্যাঙ্কের মতো অন্যান্য সেক্টরের তুলনায় তাদের আকারের তুলনায় কম গড় সংখ্যা o কমপ্লায়েন্স কর্মী রয়েছে৷

"এই ফাংশনগুলির স্বায়ত্তশাসন নিশ্চিত করার লক্ষ্যে নিয়ন্ত্রক ব্যবস্থা থাকা সত্ত্বেও এমন উদাহরণগুলির মুখোমুখি হওয়া হতাশাজনক যেখানে আশ্বাস কার্যের প্রধানদের অনুক্রমের মধ্যে জুনিয়র পদ দেওয়া হয় বা বোর্ডে সরাসরি অ্যাক্সেসের অভাব রয়েছে," তিনি বলেছিলেন।