নয়াদিল্লি, "অনিয়ন্ত্রিত বায়ু দূষণ" নিয়ে উদ্বেগ প্রকাশ করে, কংগ্রেস বৃহস্পতিবার অভিযোগ করেছে যে নরেন্দ্র মোদী সরকার ভারতের পরিবেশ সুরক্ষার নিয়মের উপর "সর্বস্ব যুদ্ধ" শুরু করেছে এবং স্বাস্থ্যের উপর "প্রধানমন্ত্রীর বন্ধুদের লাভ" কে অগ্রাধিকার দিয়েছে। মানুষ

কংগ্রেসের সাধারণ সম্পাদক, ইনচার্জ কমিউনিকেশনস, জয়রাম রমেশ বলেছিলেন যে মর্যাদাপূর্ণ গ্লোবাল মেডিকেল জার্নালে প্রকাশিত একটি নতুন সমীক্ষা, "দ্য ল্যানসেট প্ল্যানেটারি হেলথ" দেখায় যে এই সংকট কতটা খারাপ, ভারতে সমস্ত মৃত্যুর 7.2 শতাংশ বায়ু দূষণের সাথে যুক্ত। -- মাত্র 10টি শহরে প্রতি বছর প্রায় 34,000 জন মারা যায়।

"অনিয়ন্ত্রিত বায়ু দূষণ প্রতি বছর কয়েক হাজার ভারতীয়কে হত্যা করছে," রমেশ একটি বিবৃতিতে বলেছেন।

প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে তিনি বলেছিলেন যে প্রতি বছর বায়ু দূষণের কারণে 12,000 মৃত্যুর সাথে দিল্লি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়।

তবে, এমনকি পুনে, চেন্নাই এবং হায়দ্রাবাদের মতো নিম্ন দূষণের মাত্রা সহ শহরগুলিতেও হাজার হাজার মৃত্যুর সাক্ষী রয়েছে, প্রাক্তন কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী যোগ করেছেন।

"গবেষণায় দেখা গেছে যে PM2.5 এর নিম্ন স্তরের (2.5 মাইক্রোমিটার ব্যাসের কম কণা পদার্থ) দূষণ অনেক মৃত্যুর কারণ হতে পারে। এই জনস্বাস্থ্য সংকট অ-জৈবিক প্রধানমন্ত্রীর সরকারের ব্যর্থতার সরাসরি ফলাফল, যা অগ্রাধিকার দিয়েছে। ভারতের জনগণের স্বাস্থ্যের উপর প্রধানমন্ত্রীর বন্ধুদের লাভ," তিনি অভিযোগ করেন।

রমেশ দাবি করেছেন যে 2017 সাল থেকে, বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্র দূষণ-নিয়ন্ত্রক ফ্লু গ্যাস ডিসালফুরাইজেশন (এফজিডি) সরঞ্জাম ইনস্টল করার জন্য কয়লা বিদ্যুৎ কেন্দ্রগুলির জন্য সময়সীমাকে ক্রমাগত পিছিয়ে দিয়েছে।

"এটি হাজার হাজার মৃত্যুর দিকে পরিচালিত করেছে, সবই প্ল্যান্ট মালিকদের লাভের জন্য। লিকুইফাইড পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) সিলিন্ডারের আকাশছোঁয়া দামের অর্থ হল ঘরের বায়ু দূষণ আরও খারাপ হয়েছে, কারণ পরিবারগুলি রান্নার গ্যাসের পরিবর্তে চুলায় রান্না করতে বাধ্য হচ্ছে," সে বলেছিল।

জাতীয় ক্লিন এয়ার প্রোগ্রাম (NCAP), সাধারণ ধুমধাম করে 2019 সালে চালু করা হয়েছিল, এটি একটি "সম্পূর্ণ ব্যর্থতা" হিসাবে পরিণত হয়েছে, রমেশ দাবি করেছেন।

"2023 সালের শেষ নাগাদ 50 শতাংশের বেশি NCAP তহবিল ব্যবহার করা হয়নি। আরও, সাম্প্রতিক ল্যানসেট গবেষণায় উল্লেখ করা হয়েছে, NCAP দ্বারা নির্ধারিত পরিষ্কার-বায়ু লক্ষ্যগুলি জীবন বাঁচানোর জন্য অনেক কম," কংগ্রেস নেতা বলেছিলেন .

NCAP-এর অধীনে 131টি শহরের মধ্যে বেশিরভাগের কাছে তাদের বায়ু দূষণ ট্র্যাক করার ডেটাও নেই, তিনি বলেছিলেন।

রমেশ বলেন, যে 46টি শহরের মধ্যে ডেটা রয়েছে, তার মধ্যে মাত্র আটটি NCAP-এর কম লক্ষ্যমাত্রা পূরণ করেছে, যখন 22টি শহর আসলে বায়ু দূষণের সমস্যা আরও খারাপ হতে দেখেছে।

"মোদি সরকার ভারতের পরিবেশ সুরক্ষা নিয়মের বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধ শুরু করেছে৷ 2023 সালের বন সংরক্ষণ (সংশোধন) আইন ভারতের বেশিরভাগ বনের সুরক্ষা কেড়ে নিয়েছে, জৈবিক বৈচিত্র্য আইন এবং পরিবেশ সুরক্ষা আইনগুলিকে পাতলা করা হয়েছে, বন অধিকার আইন৷ 2006 এর দুর্বল করা হয়েছে, এবং পরিবেশগত প্রভাব মূল্যায়নের নিয়মগুলিকে বাইপাস করা হয়েছে,” তিনি অভিযোগ করেন।

রমেশ আরও বলেন, "প্রধানমন্ত্রীর কর্পোরেট বন্ধুদের সুবিধার জন্য জাতীয় গ্রিন ট্রাইব্যুনালকে দাঁতহীন করা হয়েছে।"

তিনি NCAP-এর অধীনে উপলব্ধ তহবিল ব্যাপকভাবে বৃদ্ধি করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

"বর্তমান বাজেট, NCAP তহবিল এবং 15 তম ফিনান্স কমিশনের অনুদান সহ, প্রায় 10,500 কোটি টাকা, 131টি শহরে ছড়িয়ে আছে! আমাদের শহরগুলির অন্তত 10-20 গুণ বেশি তহবিল দরকার -- NCAP কে অবশ্যই 25,000 কোটি টাকার প্রোগ্রাম করতে হবে, " সে বলেছিল।

কয়লা বিদ্যুৎ কেন্দ্রগুলির জন্য বায়ু দূষণের নিয়মগুলি অবিলম্বে কার্যকর করতে হবে, কংগ্রেস নেতা দাবি করেছিলেন।

2024 সালের শেষ নাগাদ সমস্ত পাওয়ার প্ল্যান্টকে অবশ্যই FGD সরঞ্জাম ইনস্টল করতে হবে, তিনি বলেছিলেন।

রমেশ আরও দাবি করেছিলেন যে এনজিটি-এর স্বাধীনতা পুনরুদ্ধার করা হোক এবং গত 10 বছরে করা জনবিরোধী পরিবেশ-আইন সংশোধনগুলি ফিরিয়ে আনা হোক।

NCAP-কে অবশ্যই আইনি সমর্থন দেওয়া উচিত, একটি এনফোর্সমেন্ট মেকানিজম, এবং প্রতিটি ভারতীয় শহরের জন্য গুরুতর ডেটা-মনিটরিং ক্ষমতা থাকা উচিত, বর্তমান ফোকাসের বাইরে যা শুধুমাত্র "অপ্রাপ্তি" শহরগুলিতে রয়েছে, তিনি বলেছিলেন।

বায়ু দূষণ (নিয়ন্ত্রণ ও প্রতিরোধ) আইন 1981 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং 2009 সালের নভেম্বরে ন্যাশনাল অ্যাম্বিয়েন্ট এয়ার কোয়ালিটি স্ট্যান্ডার্ড (NAAQS) কার্যকর করা হয়েছিল, রমেশ উল্লেখ করেছেন।

যাইহোক, গত 10 বছরে, বায়ু দূষণের জনস্বাস্থ্যের ফলাফল -- অসুস্থতা এবং মৃত্যু উভয় ক্ষেত্রেই -- সবই স্পষ্ট হয়ে উঠেছে, তিনি বলেন।

কংগ্রেস নেতা যোগ করেছেন, "এখন আইন এবং NAAQS উভয়েরই পুনর্বিবেচনা এবং সম্পূর্ণ পুনর্গঠনের সময় এসেছে।"