নয়াদিল্লি, গার্হস্থ্য যাত্রীবাহী যানবাহনের খুচরা বিক্রয় মে মাসে বছরে 1 শতাংশ কমেছে, কারণ গ্রীষ্মের উত্তাপ এবং নির্বাচন চাহিদাকে প্রভাবিত করেছে, অটোমোবাইল ডিলারদের সংস্থা FADA সোমবার জানিয়েছে৷

2023 সালের মে মাসে 3,35,123 ইউনিটের তুলনায় গত মাসে যাত্রীবাহী গাড়ির নিবন্ধন 3,03,358 ইউনিটে নেমে এসেছে।

ফেডারেশন অফ অটোমোবাইল ডিলার্স অ্যাসোসিয়েশনের (FADA) সভাপতি মনীশ রাজ সিংহানিয়া বলেছেন, "বিক্রেতারা নির্বাচনের প্রভাব, চরম উত্তাপ এবং বাজারের তারল্য সমস্যাগুলিকে গত মাসে বিক্রয় হ্রাসের প্রধান কারণ হিসাবে উল্লেখ করেছেন।"

ভাল সরবরাহ সত্ত্বেও, কিছু মুলতুবি বুকিং এবং ডিসকাউন্ট স্কিম, নতুন মডেলের অভাব, তীব্র প্রতিযোগিতা এবং মূল সরঞ্জাম প্রস্তুতকারকদের (ওইএম) দুর্বল বিপণন প্রচেষ্টাও বিক্রয়কে প্রভাবিত করেছে, তিনি যোগ করেছেন।

অতিরিক্তভাবে, মাসে গ্রাহকদের স্থগিত করা এবং কম জিজ্ঞাসাবাদ করা হয়েছে, সিঙ্গানিয়া বলেছেন।

প্রচণ্ড গরমের কারণে শোরুমে হাঁটার সংখ্যা প্রায় ১৮ শতাংশ কমে গেছে, তিনি বলেন।

মে মাসে টু-হুইলার বিক্রি 2 শতাংশ বেড়ে 15,34,856 ইউনিট হয়েছে, যা গত বছরের একই মাসে 14,97,778 ইউনিট ছিল।

সিংহানিয়া বলেছেন যে কিছু অঞ্চলে ভাল বৃষ্টিপাতের কারণে ইতিবাচক গ্রামীণ চাহিদা এবং উন্নত আর্থিক প্রাপ্যতা কাউন্টারগুলিকে টিক টিক করে রেখেছে।

গত মাসে থ্রি-হুইলার খুচরা বিক্রয় বছরে 20 শতাংশ বেড়ে 98,265 ইউনিটে দাঁড়িয়েছে। গত মাসে বাণিজ্যিক গাড়ির বিক্রয় 4 শতাংশ বৃদ্ধি পেয়ে 83,059 ইউনিটে দাঁড়িয়েছে, যা 2023 সালের মে মাসে 79,807 ইউনিটের তুলনায়।

"গত বছর থেকে নিম্ন ভিত্তির কারণে বৃদ্ধি এবং বাসের অর্ডার বৃদ্ধি সত্ত্বেও, পাইকারি চাপ, সরকারী নীতির প্রভাব এবং নেতিবাচক বাজারের অনুভূতির কারণে শিল্পটি চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিল," সিঙ্গানিয়া বলেছেন।

তিনি উল্লেখ করেছেন যে অটোমোবাইল খুচরা বিক্রয়ের জন্য নিকট-মেয়াদী দৃষ্টিভঙ্গি 'সতর্কতার সাথে আশাবাদী', যা বিভিন্ন বিভাগে ইতিবাচক এবং চ্যালেঞ্জিং কারণগুলির মিশ্রণ দ্বারা প্রভাবিত।

সরকার গঠন স্থিতিশীলতা আনবে এবং বাজারের মনোভাব উন্নত করবে বলে আশা করা হচ্ছে, সিঙ্গানিয়া বলেছেন।

ডিলাররা সিমেন্ট, কয়লা এবং লৌহ আকরিকের মতো গুরুত্বপূর্ণ খাতে আরও ভাল সরবরাহ এবং ইতিবাচক আন্দোলন সম্পর্কে আশাবাদী, তিনি বলেছিলেন।

বর্ষাকালে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হলে গ্রামীণ চাহিদা বৃদ্ধি পাবে এবং অর্থনৈতিক কর্মকাণ্ডে সহায়তা করবে বলে আশা করা হচ্ছে।

"তবে, চরম আবহাওয়া, যেমন তাপপ্রবাহ এবং ভারী বৃষ্টিপাত, জুলাই মাসে স্কুল পুনরায় খোলার সাথে, ক্রয়ের সিদ্ধান্তে বিলম্ব করতে পারে," সিঙ্গানিয়া বলেছিলেন।

তীব্র প্রতিযোগিতা, নতুন মডেল লঞ্চের অভাব এবং OEM-এর দুর্বল বিপণন প্রচেষ্টা সহ চ্যালেঞ্জগুলি রয়ে গেছে, তিনি বলেন।

FADA, যা 30,000 টিরও বেশি ডিলারশিপ আউটলেট সহ 15,000টিরও বেশি অটোমোবাইল ডিলারশিপের প্রতিনিধিত্ব করে, সারা দেশে 1,503টি RTO-এর মধ্যে 1,360টি থেকে বিক্রয় ডেটা সংগ্রহ করেছে৷