নয়াদিল্লি, মহারাষ্ট্রের নাগপুরের জন্য একটি গুরুত্বপূর্ণ স্যাটেলাইট জংশন হিসাবে কাজ করে এমন অজনি রেলওয়ে স্টেশনের পুনর্নির্মাণের কাজটি উল্লেখযোগ্য অগ্রগতি করছে এবং জানুয়ারী 2026 এর নির্ধারিত তারিখের চার মাস আগে সম্পন্ন হবে, রেল ল্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (আরএলডিএ) ড.

RLDA, রেলওয়ে মন্ত্রকের অধীনে একটি সংবিধিবদ্ধ কর্তৃপক্ষ, বর্তমানে সারা দেশে 15টি রেলওয়ে স্টেশন তৈরি করছে এবং আজনি তাদের মধ্যে একটি।

"এই প্রকল্পের লক্ষ্য হল যাত্রীদের সর্বোত্তম সুবিধা প্রদান করা, একটি আধুনিক নকশা সমন্বিত যা সবুজ বিল্ডিং ধারণা এবং দিব্যাঙ্গজন-বান্ধব সুযোগ-সুবিধাগুলি অন্তর্ভুক্ত করে," RLDA থেকে একটি প্রেস বিবৃতিতে বলা হয়েছে৷

"একটি ব্রাউনফিল্ড প্রকল্প হওয়ার চ্যালেঞ্জ সত্ত্বেও, সমস্ত প্রস্তুতিমূলক কাজ এবং সাইটে ইউটিলিটি স্থানান্তর সম্পন্ন হয়েছে," এটি যোগ করেছে।

চলমান পুনর্নির্মাণ কাজের একটি আপডেট প্রদান করে, RLDA বলেছে, "স্টেশনের পূর্ব এবং পশ্চিম উভয় দিকের নির্মাণ পরিকল্পনা অনুযায়ী অগ্রসর হচ্ছে। 297 কোটি টাকার একটি প্রকল্প ব্যয়ের সাথে, পুনঃউন্নয়নটি বর্তমানে 30% ভৌত অগ্রগতিতে রয়েছে এবং 2026 সালের জানুয়ারিতে, নির্ধারিত সময়ের চার মাস আগে সম্পন্ন হবে।

আরএলডিএ-র মতে, পুনঃবিকশিত অজনি স্টেশনে প্রতিদিন 45,000 যাত্রীদের থাকার পরিকল্পনা করা হয়েছে।

"স্টেশনের উভয় পাশে আগমন লবিগুলির সাথে সংযুক্ত যাত্রীদের জন্য 10 মিটার চওড়া দুটি ডেডিকেটেড ফুট ওভার ব্রিজ (এফওবি) থাকবে। এই FOB গুলি এবং ছাদ প্লাজার সাথে কনকোর্স (72 মিটার চওড়া 18 মিটার প্রশস্ত সেন্ট্রাল FOB এর সাথে ভ্রমণকারীদের ব্যবস্থা) প্রতিটি প্ল্যাটফর্মকে এসকেলেটর, লিফট এবং সিঁড়ির মাধ্যমে সংযুক্ত করবে,” RLDA বলেছে৷

প্রকল্পের আরেকটি মূল বৈশিষ্ট্য তুলে ধরে, RLDA বলেছে যে স্টেশনের পশ্চিম দিকে, 3,679 বর্গমিটার পৃষ্ঠের পার্কিং সহ একটি প্রস্থান এবং আগমন প্লাজা (G+2) এবং একটি প্রচলন এলাকা নির্মাণ করা হবে যার মধ্যে ড্রপ অফ এবং পিক আপ জোন অন্তর্ভুক্ত রয়েছে। ট্যাক্সি, গাড়ি এবং অটো মসৃণ চলাচলের সুবিধার্থে।

যতদূর পশ্চিম দিকে নির্মাণের অগ্রগতি সম্পর্কিত, RLDA অনুসারে, যাত্রী চলাচলের ব্যাঘাত এড়াতে একটি অস্থায়ী স্টেশন বিল্ডিং তৈরি করা হয়েছে এবং পার্কিং এলাকাটি রোড ওভার ব্রিজ (ROB) দিকে প্রসারিত করা হয়েছে।

"দিনরাত জনবল এবং যন্ত্রপাতি মোতায়েন করে, পাইলিংয়ের কাজ 85% সম্পন্ন হয়েছে এবং পাইল ক্যাপ কাজ চলছে," RLDA বলেছে৷

"পূর্ব দিকে একটি স্টেশন বিল্ডিং (G+3) থাকবে যেখানে 19,162 বর্গমিটার সারফেস পার্কিং এবং ড্রপ অফ এবং পিক আপ জোন সহ একটি প্রচলন এলাকা থাকবে, যা স্টেশনের উভয় পাশে মসৃণ ট্র্যাফিক প্রবাহ নিশ্চিত করবে।"

আরএলডিএ বজায় রেখেছে যে নির্মাণ কাজটি পূর্ব দিকেও পুরোদমে চলছে এবং নতুন নির্মাণের পথ তৈরি করতে ডি-টাইপ কোয়ার্টার সহ বিদ্যমান ইউটিলিটিগুলি ভেঙে দেওয়া হয়েছে।

“আরসিসি ফ্রেমযুক্ত কাঠামো G+3 স্টেশন ভবন নির্মাণ কাজ তৃতীয় তলার স্তরে পৌঁছেছে। ব্লকের কাজ ও ফিনিশিংয়ের কাজ চলছে। টাইপ IV কোয়ার্টার (স্টিল্ট+7) এর দুটি টাওয়ার নির্মাণ, ফ্রেমযুক্ত কাঠামো সম্পন্ন হয়েছে এবং সমাপ্তির কাজ চলছে। এই কোয়ার্টারগুলি ভেঙে ফেলা কোয়ার্টারগুলির বাসিন্দাদের থাকার ব্যবস্থা করবে,” RLDA বলেছে৷

"নির্মাণ অনুক্রমের মধ্যে রয়েছে পূর্ব পাশের স্টেশন বিল্ডিং, ছাদের প্লাজার সাথে এয়ার কনকোর্স এবং সীমিত স্থান এবং সাইটের সীমাবদ্ধতার কারণে পশ্চিম পাশের বিল্ডিং দ্বারা অনুসরণ করা FOB"।