অগ্ন্যাশয় ক্যান্সার প্রায়শই আক্রমণাত্মক এবং চিকিত্সা করা কঠিন এবং এটির বেঁচে থাকার হারও দুর্বল, এটির প্রাথমিক পর্যায়ে রোগ সনাক্ত করার জন্য প্রয়োজনীয় স্বতন্ত্র লক্ষণ এবং স্ক্রিনিং সরঞ্জামগুলির অভাবের কারণে।

নেচার ম্যাটেরিয়ালস জার্নালে প্রকাশিত গবেষণায়, গবেষকরা প্রকাশ করেছেন যে প্রতিরোধ ক্ষমতা ক্যান্সার কোষের চারপাশের টিস্যুর শারীরিক দৃঢ়তার সাথে সম্পর্কিত।

"আমরা দেখেছি যে শক্ত টিস্যু অগ্ন্যাশয়ের ক্যান্সার কোষকে কেমোথেরাপি প্রতিরোধী হতে পারে, যখন নরম টিস্যু ক্যান্সার কোষগুলিকে কেমোথেরাপির জন্য আরও প্রতিক্রিয়াশীল করে তোলে," স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান ও প্রকৌশলের অধ্যাপক সারাহ হেইলশর্ন বলেছেন।

তিনি যোগ করেছেন যে এই অনুসন্ধানটি "কেমোরেসিস্ট্যান্সকে কাটিয়ে উঠতে সাহায্য করার জন্য ভবিষ্যতের ওষুধের বিকাশের দিকে পরিচালিত করতে পারে, যা অগ্ন্যাশয়ের ক্যান্সারে একটি বড় ক্লিনিকাল চ্যালেঞ্জ", তিনি যোগ করেন।

দলটি অগ্ন্যাশয়ের ক্যান্সারের 90 শতাংশ ক্ষেত্রে অগ্ন্যাশয়ের ডাক্টাল অ্যাডেনোকার্সিনোমাতে তাদের প্রচেষ্টাকে কেন্দ্রীভূত করেছিল। এই ক্যান্সারে, কোষের মধ্যে পদার্থের নেটওয়ার্ক, এক্সট্রা সেলুলার ম্যাট্রিক্স নামে পরিচিত, উল্লেখযোগ্যভাবে শক্ত হয়ে যায়। এই শক্ত উপাদানটি একটি শারীরিক ব্লক হিসাবে কাজ করে, কেমোথেরাপির ওষুধকে ক্যান্সারের কোষে পৌঁছানো থেকে বিরত করে, গবেষকরা বলেছেন, এই ধারণার উপর ভিত্তি করে চিকিত্সাগুলি মানুষের মধ্যে কার্যকর হয়নি।

গবেষণায়, দলটি একটি ডিজাইনার ম্যাট্রিক্স সিস্টেম তৈরি করেছে -মাত্রিক উপকরণগুলি অগ্ন্যাশয়ের টিউমার এবং স্বাস্থ্যকর অগ্ন্যাশয় টিস্যু উভয়ের জৈব রাসায়নিক এবং যান্ত্রিক বৈশিষ্ট্যের অনুকরণ করেছে। তাদের নতুন সিস্টেম ব্যবহার করে, গবেষকরা বেছে বেছে ক্যান্সার কোষগুলিতে নির্দিষ্ট ধরণের রিসেপ্টর সক্রিয় করেছেন এবং তাদের ডিজাইনার ম্যাট্রিক্সের রাসায়নিক এবং শারীরিক বৈশিষ্ট্যগুলিকে সামঞ্জস্য করেছেন।

শারীরিকভাবে শক্ত এক্সট্রা সেলুলার ম্যাট্রিক্স ছাড়াও, দলটি দেখেছে যে উচ্চ পরিমাণে হায়ালুরোনিক অ্যাসিড 44। গবেষকরা দেখেছেন যে তারা কোষগুলিকে একটি নরম ম্যাট্রিক্সে (এমনকি যদি এটি হাইলুরোনিক অ্যাসিডের উচ্চ পরিমাণে থাকে) বা CD44 রিসেপ্টরকে ব্লক করে (এমনকি যদি ম্যাট্রিক্স এখনও শক্ত ছিল) এই বিকাশকে বিপরীত করতে পারে।