মাদুরাই (তামিলনাড়ু) [ভারত], মাদুরাইয়ের মীনাক্ষী আম্মান মন্দির চার বছরের বিরতির পর, প্রতিদিনের আচার-অনুষ্ঠানের জন্য ভাইগাই নদী থেকে পবিত্র জল (থিরুমাঞ্জনাম) তোলার ঐতিহ্যবাহী অনুশীলন পুনরায় শুরু করেছে।

কোভিড লকডাউনের কারণে মন্দির প্রশাসন অনুশীলন বন্ধ করে দিয়েছিল কিন্তু এখন কূপটি পুনরুদ্ধার করেছে এবং ঐতিহ্য আবার চালু করেছে। পবিত্র জল নদীতে একটি কূপ থেকে টানা হয় এবং একটি মিছিলে মন্দিরে নিয়ে যাওয়া হয়, সঙ্গীত এবং হাতির সাথে।

ভক্তরা এই প্রাচীন রীতির পুনরুজ্জীবন দেখে রোমাঞ্চিত, যা মন্দিরের দৈনন্দিন আচার-অনুষ্ঠানের একটি অবিচ্ছেদ্য অংশ৷ মন্দিরের পুরোহিত পবিত্র জল দিয়ে বিশেষ পূজা ও অভিষেক করেন।

মাদুরাইয়ের মীনাক্ষী আম্মান মন্দির একটি বিখ্যাত তীর্থস্থান, মন্দিরটি তার ক্লাসিক স্থাপত্য শৈলী, অসাধারন কাঠামো এবং খোদাইয়ের জন্য বিখ্যাত, তামিলনাড়ু পর্যটন ওয়েবসাইট অনুসারে।

তামিলনাড়ু পর্যটন ওয়েবসাইট অনুসারে, মীনাক্ষী আম্মান মন্দিরটি প্রাচীন গ্রন্থে উল্লেখ করা হয়েছে এবং 1310 সালে সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গিয়েছিল। মন্দিরটি 14 শতকে তার আসল গৌরব পুনরুদ্ধার করা হয়েছিল।

"এটি 45-50 মিটারের মধ্যে উচ্চতা সহ 14টি মন্দিরের টাওয়ার সহ একটি স্থাপত্যের বিস্ময়। একটি 1000-স্তম্ভ বিশিষ্ট হল আরেকটি প্রধান বৈশিষ্ট্য যার মধ্যে চমৎকার ভাস্কর্য স্তম্ভ রয়েছে। এখানে বাদ্যযন্ত্রের স্তম্ভ রয়েছে যা বিভিন্ন স্কেলের শব্দ উৎপন্ন করে।" তামিলনাড়ুর পর্যটন ওয়েবসাইট।

তামিলনাড়ুর পর্যটন ওয়েবসাইট অনুসারে, সেপ্টেম্বর-অক্টোবর মাসে অনুষ্ঠিত নবরাত্রি উৎসব মাদুরাইয়ের মীনাক্ষী আম্মান মন্দিরে বিপুল সংখ্যক লোককে আকর্ষণ করে। অন্যান্য প্রধান উত্সবগুলি হল আগস্ট-সেপ্টেম্বর মাসে অবনী মূলম উত্সব এবং ফেব্রুয়ারি - মার্চ মাসে মাসি মন্ডলা উত্সব।