এটি দুই দেশের মধ্যে প্রথমবারের মতো দ্বিপাক্ষিক সিরিজ এবং 50-ওভারের ফর্ম্যাটে তারা তৃতীয়বারের মতো মুখোমুখি হবে। যদিও এই ম্যাচগুলি প্রাথমিকভাবে 2023-2027 ফিউচার ট্যুর প্রোগ্রামের (এফটিপি) অংশ ছিল না, ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ) তাদের জাতীয় দলের জন্য প্রতিযোগিতামূলক সুযোগ বাড়ানোর প্রয়াসে তাদের যোগ করেছে।

যাইহোক, গেমস এগিয়ে আসার সাথে সাথে, SACA-এর মনোযোগ একটি গুরুত্বপূর্ণ বিষয়ের দিকে সরে গেছে: আফগানিস্তান রয়ে গেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (ICC) একমাত্র পূর্ণ সদস্য যেখানে কোনো মহিলা দল নেই।

SACA একটি বিবৃতি জারি করে আফগানিস্তানে মহিলাদের জন্য খারাপ অবস্থার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে, বিশেষ করে তালেবান শাসনের অধীনে, যা খেলাধুলায় অংশগ্রহণ সহ মহিলাদের অধিকারের উপর কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। আফগানিস্তানের সরকার বর্তমানে একটি মহিলা ক্রিকেট দলকে স্বীকৃতি দিতে অস্বীকার করেছে এবং SACA ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে।

SACA-এর সিইও এবং ওয়ার্ল্ড ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের বোর্ড সদস্য অ্যান্ড্রু ব্রিটজকে জোর দিয়েছিলেন যে লিঙ্গ নির্বিশেষে প্রতিটি ক্রীড়াবিদদের খেলাধুলায় সমান সুযোগ পাওয়ার অধিকার রয়েছে। “একজন খেলোয়াড়ের খেলাধুলা করার অধিকার তার লিঙ্গের কারণে সীমাবদ্ধ করা যায় না। আফগানিস্তানের মহিলা খেলোয়াড়দের এই অধিকারগুলিকে অবশ্যই সুরক্ষিত এবং সম্মান করতে হবে তা তুলে ধরার জন্য আমরা সিএসএকে এই সিরিজটি ব্যবহার করার আহ্বান জানাই,” ব্রিটজকে বলেছেন।

বিশ্ব ক্রিকেটে আফগানিস্তানের অবস্থা নিয়ে আন্তর্জাতিক আলোচনার বিস্তৃত প্রেক্ষাপটের মধ্যে SACA-এর বিবৃতি এসেছে। কিছু দেশ দ্বিপাক্ষিক সিরিজে আফগানিস্তানের সাথে খেলতে অস্বীকার করে, আইসিসি আফগানিস্তানের মহিলা দলের অভাবের বিষয়ে আলোচনা করেছে।

অস্ট্রেলিয়া, তার সরকারের সাথে পরামর্শ করে, সাম্প্রতিক বছরগুলিতে আফগানিস্তানের বিরুদ্ধে দুটি দ্বিপাক্ষিক সিরিজ স্থগিত করেছে। তবুও, আফগানিস্তানের পুরুষ দল আন্তর্জাতিক ক্রিকেট ক্যালেন্ডারের সক্রিয় অংশ, আইসিসি টুর্নামেন্টে খেলা চালিয়ে যাচ্ছে।

যদিও কিছু দেশ কঠোর অবস্থান নিয়েছে, আইসিসি আফগানিস্তানকে সরাসরি আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ করতে নারাজ, ভয়ে যে তালেবানরা এই বিষয়ে চাপ অনুভব করলে এটি জীবন বিপন্ন করতে পারে।

ইতিমধ্যে, অস্ট্রেলিয়া ভিত্তিক একটি উদ্বাস্তু মহিলা ক্রিকেট দল গঠনের বিষয়ে আলোচনা হয়েছে, যদিও দৃঢ় পদক্ষেপ এখনও বাস্তবায়িত হয়নি।

দক্ষিণ আফ্রিকার হোয়াইট-বল কোচ রব ওয়াল্টারকে আফগানিস্তানের বিরুদ্ধে খেলার নৈতিক বিবেচনার বিষয়ে জিজ্ঞাসা করা হয়েছিল মহিলাদের প্রতি সরকারের আচরণের কারণে। তিনি CSA-এর কাছে প্রশ্নটি পিছিয়ে দিয়েছেন, ব্যাখ্যা করেছেন যে এই ধরনের সিদ্ধান্তগুলি গভর্নিং বডির সাথে থাকে, খেলোয়াড় বা কোচ নয়। "এই সিদ্ধান্তগুলি আমার নেওয়ার জন্য নয়," তিনি বলেছিলেন।