নয়াদিল্লি, ভারতীয় বিমান বাহিনী (IAF) 2025 সালের মাঝামাঝি স্পেস স্টার্ট-আপ Pixxel থেকে সংগ্রহ করা স্যাটেলাইট উৎক্ষেপণ করতে পারে, যা দেশের সীমানা এবং তার বাইরে নজরদারি রাখার জন্য এর ক্ষমতাকে বাড়িয়ে তুলবে।

IAF বেঙ্গালুরু-সদর দফতরের পিক্সেল স্পেস-এর সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে যা তরুণ উদ্যোক্তা আওয়াইস আহমেদ এবং BITS পিলানির ক্ষিতিজ খান্ডেলওয়াল দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল, যখন তারা উচ্চতর পড়াশোনা করছিলেন।

"আমাদের 2025 সালের শেষের আগে এই স্যাটেলাইটটি মহাকাশে থাকা উচিত, তবে সম্ভবত আমরা 2025 সালের মাঝামাঝি সময়ে লক্ষ্য রাখছি," আহমেদ এখানে সম্পাদকদের সাথে একটি আলাপচারিতায় বলেছিলেন।

তিনি বলেছিলেন যে পিক্সেলের কাজ ছিল স্যাটেলাইট তৈরি করা এবং এটি আইএএফকে হস্তান্তর করা, যা মহাকাশযানটি পরিচালনা করবে।

"আইডিএক্স-এর জন্য ভারতীয় বিমান বাহিনীর ক্ষেত্রে, অপারেশনগুলি কী তা নিয়ে আমরা উদ্বিগ্ন নই। অপারেশনগুলি মূলত সীমান্তের দিকে নজর দেওয়া, অবৈধ পরীক্ষা, অবৈধ বৃদ্ধি এবং এই জাতীয় জিনিসগুলি দেখার জন্য। তবে আমরা যাচ্ছি না। স্যাটেলাইট পরিচালনা করা হবে,” তিনি বলেন।

ইনোভেশন ফর ডিফেন্স এক্সিলেন্স, প্রতিরক্ষা মন্ত্রকের একটি উদ্যোগ, শিল্পকে যুক্ত করে প্রতিরক্ষা এবং মহাকাশের জন্য উদ্ভাবন এবং প্রযুক্তি উন্নয়নকে উত্সাহিত করার জন্য একটি ইকোসিস্টেম তৈরির লক্ষ্য।

Pixxel ছোট মাল্টি-পেলোড স্যাটেলাইট সরবরাহ করার জন্য IAFunder iDEX-এর সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে।

এই চুক্তিটি ইলেক্ট্রো-অপটিক্যাল, ইনফ্রারেড, সিন্থেটিক অ্যাপারচার রাডার এবং হাইপারস্পেকট্রাল উদ্দেশ্যে 150 কেজি পর্যন্ত ছোট উপগ্রহ তৈরি করার জন্য Pixxel-এর প্রচেষ্টা শুরু করবে।

2019 সালে প্রতিষ্ঠার পর থেকে, Pixxel 71 মিলিয়ন ডলার তহবিল সংগ্রহ করেছে যা কোম্পানি বিশ্বাস করে যে তার 24টি উপগ্রহ উৎক্ষেপণের জন্য পর্যাপ্ত -- এই বছর ছয়টি এবং পরের বছর 18টি।

আহমেদ বলেছেন

তিনি বলেন, ধারণাটি নিশ্চিত করা যে ছয়টি স্যাটেলাইট থেকে কোম্পানি যে আয় করেছে তা আগামী বছরগুলিতে এটি বজায় রাখবে।

"বিনিয়োগ হবে ত্বরান্বিত করার জন্য এবং টিকে থাকার জন্য নয়, যা মহাকাশে একটু ভিন্ন," আহমেদ বলেন।

পিক্সেল cis-চন্দ্রের স্থান - পৃথিবী এবং চাঁদের চারপাশে কক্ষপথের মধ্যবর্তী অঞ্চলের দিকেও নজর রেখেছে।

আহমেদ বলেন, কোম্পানিটি খনিজ এবং অন্যান্য মূল্যবান সম্পদের জন্য গ্রহাণু অধ্যয়নের জন্য সিসি-চন্দ্র কক্ষপথে উপগ্রহ স্থাপন করতে চায় যা ভবিষ্যতে মহাকাশে বসতি স্থাপনের জন্য ব্যবহার করা যেতে পারে।