লখনউ (উত্তরপ্রদেশ) [ভারত], উত্তরপ্রদেশ পাবলিক সার্ভিস কমিশন (UPPSC) দ্বারা পরিচালিত PCS-J প্রধান পরীক্ষা-2022-এর ইংরেজি উত্তরপত্রে নম্বর পরিবর্তনের বিষয়টি অবহেলার কারণে, মানবিক ত্রুটির কারণে হয়েছিল। , বরং কোন অপরাধমূলক অসদাচরণ চেয়ে, মঙ্গলবার একটি অফিসিয়াল রিলিজ বলেন.

উত্তরপ্রদেশ সরকারের একটি অফিসিয়াল রিলিজ অনুসারে, "ইউপিপিএসসি দ্বারা পরিচালিত PCS-J মেইন পরীক্ষা-2022-এর ইংরেজি উত্তরপত্রে নম্বর পরিবর্তনের ইস্যুটি ছিল, মানবিক ত্রুটির কারণে, অবহেলার কারণে, বরং অপরাধমূলক অসদাচরণ কোনো প্রার্থীর গোপনীয়তার সাথে আপস করেনি।"

"তবে, অন্য কোন অসঙ্গতি বা ত্রুটির সম্ভাবনা দূর করতে এবং প্রার্থীদের মধ্যে আস্থা বজায় রাখার জন্য, কমিশন পরীক্ষায় অংশগ্রহণকারী সমস্ত প্রার্থীদের উত্তরপত্র পুনরায় মূল্যায়ন করার সিদ্ধান্ত নিয়েছে," এতে বলা হয়েছে।

এটি উল্লেখ করার মতো যে UPPSC প্রার্থীদের উত্তরপত্র দেখানোর একটি অনন্য স্বচ্ছ ব্যবস্থা বজায় রাখে, এমন একটি অনুশীলন এমনকি ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) অনুসরণ করে না।

কমিশন সূত্র জানায়, কমিশন কর্তৃক গঠিত তদন্ত কমিটিতে দেখা গেছে, পরীক্ষায় ইংরেজি ভাষার পত্রের মার্কশিটের বান্ডেলের মাত্র এক পৃষ্ঠায় (যাতে সংশ্লিষ্ট বিষয়ের ২৫ জন প্রার্থীর নম্বরের বিবরণ রয়েছে) ছিল। প্রার্থী-ভিত্তিক কোডটি ভুলভাবে একই মার্কশিটের অন্য পৃষ্ঠায় আটকানো হয়েছে (যাতে বিষয়ের জন্য 25 জন পরীক্ষার্থীর নম্বরের বিবরণও রয়েছে)।

এই কারণে, দ্বিতীয় পৃষ্ঠার প্রার্থী-ভিত্তিক কোডটি প্রথম পৃষ্ঠায় আটকে দেওয়া হয়, যার ফলে পরীক্ষার্থীদের ইংরেজি ভাষার উত্তরপত্রের নম্বরগুলি অদলবদল হয়ে যায়, ফলে ইংরেজি ভাষার মার্কগুলি ভুল হয়।

কমিশন সিদ্ধান্ত নিয়েছে যে 30 জুলাইয়ের মধ্যে উত্তরপত্রের পুনঃমূল্যায়ন সম্পন্ন করা হবে এবং তারপরে, বিধি অনুসারে প্রার্থীদের স্বার্থে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

সূত্র অনুসারে, সংশ্লিষ্ট কাজটি সেকশন অফিসারের নেতৃত্বে অত্যন্ত গোপনীয় বিভাগে পরিচালিত হয়েছিল, প্রধানত 3 জন মহিলা কর্মী দ্বারা যারা বছরের পর বছর ধরে এই কাজটি করে আসছে এবং এতে ব্যাপক অভিজ্ঞতা রয়েছে।

উল্লেখযোগ্যভাবে, মূল পরীক্ষায় মোট 6টি পত্র ছিল, যার প্রতিটিতে 200 নম্বরের 4টি পত্র এবং 100 নম্বরের 2টি পত্র ছিল, যা মোট 1,000 নম্বর তৈরি করে।

যে প্রশ্নপত্রে মানবিক ত্রুটির কারণে ভুল হয়েছে তা ছিল মাত্র ১০০ নম্বরের। ভবিষ্যতে এই ধরনের ত্রুটি প্রতিরোধ করার জন্য, কমিশন গোপনীয় কাজগুলি মূল্যায়ন করছে এবং সংস্কারের ব্যবস্থা করছে।

এটি উল্লেখযোগ্য যে PCS-J 2022-এর চূড়ান্ত নির্বাচনের ফলাফল সাড়ে 6 মাসের মধ্যে ঘোষণা করা হয়েছিল, সফল প্রার্থীদের 55 শতাংশ মহিলা।

পরীক্ষায় গাফিলতির কারণে সৃষ্ট ত্রুটির কারণে একজন সেকশন অফিসার, একজন রিভিউ অফিসার এবং একজন সহকারী রিভিউ অফিসারকে বরখাস্ত করা হয়েছে এবং তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।

একজন অবসরপ্রাপ্ত সহকারী রিভিউ অফিসারের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থাও নেওয়া হচ্ছে। অতিরিক্তভাবে, শিথিল তদারকির জন্য একজন উপসচিবের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে এবং তৎকালীন পরীক্ষা নিয়ন্ত্রকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে।